১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘বউ মেলায়’ উপচেপড়া ভিড়

‘বউ মেলায়’ উপচেপড়া ভিড় - ছবি : সংগৃহীত

শেষ হলো হিন্দু ধর্মাবলম্বীদের দূর্গাপূজা। শুক্রবার প্রতিমা বিসর্জন উপলক্ষে শুক্রবার বগুড়ার ধনুট পৌর এলাকার সরকারপাড়া গ্রামের বসে বউ মেলা। ইছামতি নদীর তীরে প্রতিবারের মতো এবারো বসে মেলাটি। মেলার ৬৯তম এই আসরে ছিল ক্রেতা ও দর্শনার্থীদের উপচেপড়া ভিড়।

যুগ যুগ ধরে ধুনট সদরপাড়া, দাসপাড়া, কলেজপাড়া ও সরকারপাড়াসহ আশপাশের পূজামণ্ডপের প্রতিমা সরকারপাড়া ইছামতি নদীতে বিসর্জন দেয়া হতো। প্রতিমা বিসর্জন ঘিরে দূরদূরান্ত থেকে হরেক রকমের দোকানি এসে ইছামতি নদীর তীরে পণ্যের পসরা সাজান। এসব দোকানগুলোকে ঘিরে মেলা বসতে শুরু করে।

জানা যায়, মেলায় শুধুমাত্র নারীরাই প্রবেশ করতে পারেন। মেলাটিতে পুরুষদের প্রবেশ ঠেকাতে প্রধান ফটকে নারী স্বেচ্ছাসেবীরা নিয়োজিত থাকেন। এ কারণে নারীরা স্বাচ্ছন্দ্যে কেনা-কাটা করতে পারেন। তাই যুগ যুগ ধরে এ মেলাটির নামকরণ হয়ে আসছে ‘বউ মেলা’ নামে। এ মেলাকে ঘিরে প্রতি বছর হিন্দু-মুসলিমসহ বিভিন্ন ধর্মের হাজার হাজার মানুষের সমাগম ঘটে। মেলায় হিন্দু ধর্মাবলম্বী লোকজন আসেন ভক্তি আর মানত নিয়ে। কিন্তু অন্য ধর্মের লোকজন আসেন আনন্দ আর উৎসব করতে। শুক্রবার বিজয়া দশমীতে সূর্যাস্তের সাথে সাথে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে ঐতিহ্যবাহী ৬৯তম এই ‘বউ মেলার’ সমাপ্তি ঘটে।


আরো সংবাদ



premium cement