২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ক্ষেতের ফসল নষ্টের সন্দেহে কীটনাশক দিয়ে মারা হলো পাখিগুলো

ক্ষেতের ফসল নষ্টের সন্দেহে কীটনাশক দিয়ে মারা হলো পাখিগুলো - ছবি : সংগৃহীত

সিরাজগঞ্জের শাহাজাদপুরে কীটনাশক প্রয়োগ করে পাখি হত্যা করায় এক কৃষকের বিরুদ্ধে স্থানীয় থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

অভিযোগে বলা হয়, শাহাজাদপুরের নরিনা ইউনিয়নের একটি গ্রামের এক কৃষক পাখির আক্রমণ থেকে ক্ষেতের ফসল রক্ষা করতে পাখি মারার জন্য ক্ষেতে মাষকলাই ডালের সাথে কীটনাশক মিশিয়ে ছিটিয়ে দেন।

এরপর ওই কীটনাশক মিশানো শস্য খেয়ে সোমবার ৬০ থেকে ৭০টি পাখি মারা যায় বলে জানান বন্যপ্রাণী সংরক্ষণ নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা ‘দ্য বার্ড সেফটি হাউজ’-এর প্রধান মামুন বিশ্বাস।

মামুন বিশ্বাস জানান, ‘কীটনাশক প্রয়োগ করে পাখি মারা হয়েছে, এই খবর পেয়ে মঙ্গলবার সকালে আমি ঘটনাস্থলে যাই। সেখানে গিয়ে তখনো আমি ২৭টি ঘুঘু এবং ৩টি মৃত কবুতর দেখতে পাই। যতগুলো পাখির লাশ ছিল, তার চেয়ে বেশি সংখ্যক পাখি কীটনাশক মিশ্রিত শস্য খেয়ে মারা গেছে বলে জানান।’

তিনি আরো বলেন, ‘আমি ঘটনাস্থলে গিয়ে খবর পাই এরই মধ্যে অন্তত ২০টি পাখির লাশ নদীতে ফেলে দেয়া হয়েছে। এছাড়া যেসব পাখি কিছুটা অসুস্থ হয়ে গিয়েছিল, সেগুলো আশপাশের মানুষ খাওয়ার জন্য নিয়ে গিয়েছিল।’

বাকি পাখির লাশগুলো স্থানীয় বন বিভাগের প্রতিনিধির কাছে হস্তান্তর করেন। পরে বন বিভাগের পক্ষ থেকে শাহাজাদপুর থানায় লিখিত অভিযোগ করা হয় বলে নিশ্চিত করেন শাহাজাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহিদ মাহমুদ খান।

শাহিদ মাহমুদ খান বলেন, ঘটনাটি নিয়ে বন বিভাগের একজন কর্মকর্তা লিখিত অভিযোগ করেছেন। আমরা ঘটনাটির প্রাথমিক তদন্ত পরিচালনা করছি।

দেশের বিভিন্ন এলাকায় ক্ষেতের ফসল রক্ষা করার জন্য কীটনাশক বা বিষ দিয়ে পাখি মারার ঘটনা শোনা যায়। সম্প্রতি এরকম কিছু ঘটনার অভিযোগ ওঠার পর অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ার ঘটনাও ঘটেছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement