১৮ অক্টোবর ২০২১
`
কাঁচা মরিচের মণ ৮০ টাকা

মাছের সাথে কাঁচা মরিচ ফ্রি

মাছের সাথে কাঁচা মরিচ ফ্রি - ছবি- নয়া দিগন্ত

পাবনার বেড়া পৌর বাজারের প্রবেশ মুখে খুচরা বিক্রেতা শহিদুল সাধুর মাছ কিনলেই এক কেজি কাঁচা মরিচ ফ্রি দেয়া হচ্ছে। মাছ বিক্রি বাড়াতে তিনি এই অভিনব পন্থা অবলম্বন করেছেন। এতে অল্প সময়ে বেশি মাছ বিক্রি করে লাভবান হচ্ছেন এই মাছ ব্যবসায়ী। ক্রেতারাও এই অভিনব পন্থা উপভোগ করছেন ও মাছ কিনছেন। শনিবার বেড়া পৌর বাজার এ দৃশ্য দেখা গেছে।

তবে মাছ ব্যবসায়ী শহিদুল কাঁচা মরিচ ফ্রি দিয়ে লাভবান হলেও কপালে কষ্টের ভাজ দেখা গেছে কাঁচা মরিচ চাষিদের। কারণ বাজারে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা মণ দরে। এতে কাঁচা মরিচের চাষিরা হতাশ হয়েছেন।

শনিবার বেড়া সিঅ্যান্ডবি চতুর বাজারে কাঁচা মরিচ বিক্রি করতে আসা সাঁথিয়া উপজেলার চমরপুর গ্রামের কৃষক আমিন উদ্দিন বলেন, জমি থেকে একমণ কাঁচা মরিচ তুলতে শিশু শ্রমিকদের দিতে হয় তিন টাকা। বস্তায় ভরে সেই মরিচ রিকশাভ্যানে করে বাজারে আনতে ভাড়া দিতে হয়। এরপর প্রতিমণ বিক্রি করতে হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা দরে। এতে লাভ তো দূরের কথা উৎপাদন খরচও উঠছে না।

এ দিকে কাঁচা মরিচ ফ্রি দেয়ার রহস্য জানতে চাইলে মাছ বিক্রেতা শহিদুল সাধু জানান, সিঅ্যান্ডবি চতুর বাজার আড়ৎ থেকে মাছ কেনার সময় দেখেন কৃষকরা একমণ কাঁচা মরিচ ৮০ থেকে ১০০ টাকা দরে বিক্রি করছে। সে পাইকারি দরে কাঁচা মরিচ কিনে এনে মাছ বিক্রির কাটতি বাড়াতে এই পদ্ধতি অবলম্বন করেছেন তিনি।

জানা গেছে, বেড়া ও আশপাশের বাজারে পাইকারি প্রতিমণ কাঁচা মরিচ ৮০ থেকে ১০০ টাকা দরে বিক্রি হলেও খুচরা বাজারে প্রতি কেজি ১০ টাকা দরে বিক্রি হচ্ছে। বেড়া পৌর বাজারের কাঁচা মালের খুচরা ব্যবসায়ী আব্দুল জলিল বলেন, মাছের সাথে কাঁচা মরিচ ফ্রি দেয়ায় তার দোকানে কাঁচা মরিচ বিক্রি কমে গেছে।



আরো সংবাদ


মেয়ের চিকিৎসায় ১০ দিন ধরে ঢাকার হাসপাতালে থেকেও মন্দির ভাঙার আসামি (১২৯০৫)‘বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প’ (১২২০৬)প্রধানমন্ত্রী মোদি কি আগামী নির্বাচনে হেরে যাচ্ছেন বলে এখনই টের পেয়েছেন (৯৫৬৯)কাশ্মিরে নতুন করে উত্তেজনা ভারতের তালেবানভীতি থেকে? কেন সেই ভীতি? (৯৪১৪)কাশ্মিরে এক অভিযানে সর্বোচ্চ সংখ্যক ভারতীয় সেনা নিহত (৮০৩৮)৭২-এর সংবিধানে ফিরে যেতেই হবে : তথ্য প্রতিমন্ত্রী (৬৬০০)সঙ্কটের পথে রাজনীতি (৫৯৭৭)গ্রাহকদের উদ্দেশে কারাগার থেকে যা বললেন ইভ্যালির রাসেল (৪৮৯৫)পবিত্র ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটি পুনর্নির্ধারণ (৪৮৬২)কিছু ‘বিভ্রান্তিকর খবরের’ পর বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছে ভারত (৪৮২৯)