২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশী মেয়ের সাফল্য

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশী মেয়ের সাফল্য - ছবি- সংগৃহীত

ইউরোপিয়ান গার্লস ম্যাথ অলিম্পিয়াড (ইজিএমও) ২০২১-এ বাংলাদেশের মেয়েরা রৌপ্য ও ব্রোঞ্জ পদক অর্জন করেছে। বিশ্বের সর্ববৃহৎ গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের অংশগ্রহণ এবারই প্রথম। বিশ্বের ৫৫টি দেশের ২১৩ জন প্রতিযোগী করোনার কারণে অনলাইনে রোব ও সোমবার এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

ইউরোপিয়ান গার্লস ম্যাথ অলিম্পিয়াড সূত্রে জানা গেছে, প্রথমবার অংশগ্রহণেই বাংলাদেশের প্রতিযোগী ঢাকার ভিকারুননেসা নুন স্কুল অ্যান্ড কলেজের ১০ম শ্রেণীর ছাত্রী নুজহাত আহমেদ দিশা ১৫ পয়েন্ট পেয়ে অর্জন করেছে রৌপ্যপদক। আর নাটোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের এবারের এসএসসি পরীক্ষার্থী রায়ান বিনতে মোস্তফা অমি ৮ পয়েন্ট পেয়ে জয় করেছে একটি ব্রোঞ্জপদক।

এ ছাড়া এই প্রথম কোনো আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নিয়ে দেশের অপর দু’প্রতিযোগী আরিফা আলম ও সাফা তাসনিমও ভালো নম্বর পেয়েছেন। বাংলাদেশ দলের সর্বমোট পয়েন্ট ২৭। দলগত স্কোরে ভারত ও নেদারল্যান্ডসের মতো অনেক দেশের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

নাটোরের জেলা প্রশাসক মো: শাহরিয়াজ বিজয়ীদের অভিনন্দন জানিয়ে বলেছেন, এটা আমাদের দেশের জন্য অত্যন্ত গৌরবের ও আনন্দের। বিশ্বের এতগুলো দেশের গণিতে সবচেয়ে পারদর্শী মেয়েদের সাথে প্রতিযোগিতায় আমাদের মেয়েরা অনেক ভালো করেছে।

এ বিজয়ে রায়ান বিনতে মোস্তফা অমির শিক্ষাপ্রতিষ্ঠান নাটোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও তার মা তহমিনা খাতুনের কর্মস্থল নাটোর সিটি কলেজের সকল শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা অমিকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

এ দিকে এক মাসের বেশি সময় ধরে অনেকগুলো ক্লাস, পরীক্ষার মাধ্যমে এই ইভেন্টটাকে শুরু থেকে শেষ পর্যন্ত সুন্দরভাবে কো-অর্ডিনেট করার জন্য বিজয়ী রায়ান বিনতে মোস্তফা অমি বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের ইপ্সিতা বহ্নি, আহমেদ জাওয়াদ চৌধুরী, সাদ বিন কুদ্দুস ও মাহবুব মজুমদারসহ সকল মেন্টরদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য যে ২০১২ সাল থেকে ইজিএমও প্রতিবছর অনুষ্ঠিত হয়ে আসছে বিভিন্ন দেশে।


আরো সংবাদ



premium cement