২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রাজশাহীতে ইসলামে যাকাত ও উশর ব্যবস্থা শীর্ষক সেমিনার

রাজশাহীতে ইসলামে যাকাত ও উশর ব্যবস্থা শীর্ষক সেমিনার - ছবি : নয়া দিগন্ত

পবিত্র মাহে রমজান উপলক্ষে ওলামা মাশায়েখ পরিষদ রাজশাহীর উদ্যোগে ‘ইসলামে যাকাত ও উশর ব্যবস্থা : বাংলাদেশের সামাজিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে এর ভূমিকা’ শীর্ষক এক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মোহাম্মদ আব্দুর রউফ।

এতে প্রবন্ধপাঠ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ বেলাল হোসেন।
প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ মসজিদ মিশনের সেক্রেটারি জেনারেল ড. মাওলানা খলিলুর রহমান মাদানী। সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. নিজাম উদ্দিন।

ওলামা মাশায়েখ পরিষদ রাজশাহীর সেক্রেটারি মাওলানা রুহুল আমীনের সঞ্চালনায় সেমিনারে আরো বক্তব্য রাখেন বিশিষ্ট আলেমে দ্বীন ও তাফসীরুল ওয়াফী এর লেখক আল্লামা মুহাম্মাদ মুজাম্মেল হক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক প্রফেসর আবুল হাশেম, ওলামা মাশায়েখ পরিষদ রাজশাহীর উপদেষ্টা মাওলানা ড. কেরামত আলী ও মুফতি মুহাম্মদ ওমর ফারুক।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি মোহাম্মদ আব্দুর রউফ বলেন, ইসলামের সঠিক নিয়মে রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশে যদি যাকাত আদায় এবং নির্ধারিত নিয়মে তা বিতরণ করা হতো তা হলে এ দেশে পরিপূর্ণভাবে দারিদ্র্য বিমোচন করা সম্ভব হতো। যাকাত সম্পর্কে আমাদের মুসলমানদের স্বচ্ছ ধারণা না থাকায় এর সঠিক কার্যকারিতা সমাজে আমরা দেখতে পাই না।

প্রধান আলোচকের বক্তব্যে ড. মাওলানা খলিলুর রহমান মাদানী বলেন, ইসলামের গুরুত্বপূর্ণ স্তম্ভ হচ্ছে যাকাত। আর যাকাত ধনীদের সম্পদে গরীবের হক। তাই সকল মুসলমানকে যথাযথভাবে যাকাত আদায়ে সচেষ্ট হতে হবে।


আরো সংবাদ



premium cement