২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বগুড়ায় বাসদ অফিসে হামলা : আহত ৩

-

বগুড়ায় বাসদ (মার্কসবাদী) পাঠচক্র ফোরামের কার্যালয়ে সন্ত্রাসী হামলায় তিনজন আহত হয়েছেন। আহতরা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

জানা গেছে, বগুড়া পৌরসভা থেকে অটোরিক্সা-ভ্যান-ইজিবাইকের ট্রেড লাইসেন্স প্রদান, অটোরিক্সা ভাংচুর, শ্রমিকদের শারীরিক- মানসিক নির্যাতন বন্ধ করা, রাস্তায় মোটরসাইকেল সহ গাড়ি পার্কিং বন্ধ করা, ফুটপাত দখলমুক্ত করাসহ ৫ দফা দাবিতে রোববার অটোরিক্সা-ভ্যান শ্রমিক ও মালিক সংগ্রাম পরিষদের উদ্যোগে মাটিরডালিতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে নেতৃবৃন্দ প্রজাবাহিনী প্রেসের গলিতে সংগ্রাম কমিটির অস্থায়ী কার্যালয় বাসদ (মার্কসবাদী) পাঠচক্র ফোরামের কার্যালয়ে আলোচনায় বসেন। এসময় স্থানীয় ১০-১২ জন সন্ত্রাসী নেতৃবৃন্দকে আন্দোলন বন্ধ করার জন্য শাসাতে থাকেন। একপর্যায়ে সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক শ্রমিক নেতা আব্দুল হাইকে টেনে হেচড়ে অফিসের বাইরে নিয়ে যায়। এসময় তাকে মারতে এগিয়ে এলে অন্য নেতারা তাকে রক্ষা করেন। এ সময় গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের নেতা আনন্দ কুমার, রাসেল আহমেদ ও হাবিবা নসরিন গুরুতর আহত হন। পরে পুলিশ ঘটনা স্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ বিষয়ে শ্রমিক নেতা আব্দুল হাই বলেন, আমরা রিক্সা শ্রমিকদের গনতান্ত্রিক অধিকার আদায়ে ধরাবাহিক আন্দোলন করছি। কিন্তু সরকারের মদদে সন্ত্রাসীরা হামলা করে আন্দোলন দমন করতে চাইছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এই আন্দোলন চলমান থাকবে। উল্লেখ্য, এই ঘটনায় থানায় মামলার প্রস্তুতি চলছে।

এদিকে গতকাল রবিবার অটোরিক্সা-ভ্যান শ্রমিক ও মালিক সংগ্রাম পরিষদের উদ্যোগে সকাল ১১টায় শহরের মাটিডালিতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগ্রাম পরিষদের আহবায়ক আলহাজ্ব কবির হোসেন এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শ্রমিক নেতা আব্দুল হাই এর পরিচালনায় বক্তব্য রাখেন- শ্রমিক নেতা আমিনুল ইসলাম, মাসুদ পারভেজ, রঞ্জন কুমার দে, দিলরুবা নুরী, ফারুকুল ইসলাম মিন্টু, রাফিউল আলম সুমন, মোঃ লিটন, ইন্তেজার রহমান, আব্দুল মজিদ রিপন, ওমর ফারুক সুমন, মমিনুল ইসলাম, রুমেল , সোহাগ প্রমুখ। সমাবেশে বক্তাগণ বলেন, শহরের যানজট নিরসনের নামে প্রশাসন শহরের প্রাণকেন্দ্রে অটোরিক্সা-ভ্যান ঢুকতে দিচ্ছে না।

অথচ যানজটের জন্য দায়ী অপ্রতুল রাস্তা। এর পাশাপাশি শহরের অভিজাত রেস্টুরেন্ট, বেসরকারি হাসপাতাল, ব্যাংক, শপিং মলের সামনে রাস্তা দখল করে মটর সাইকেল ও গাড়ি পার্কিং করে রাখা হয়। ফুটপথগুলো ব্যবসায়ীদের দখলে। অটোরিক্সা-ভ্যানকে অবৈধ ঘোষণা করে কয়েক লক্ষ মানুষের জীবন অনিশ্চিত করে তুলেছে। এসব যানবাহন আমদানী করা, দেশের অভ্যন্তরে ক্রয় বিক্রয়ে সরকারী কোন নিষেধাজ্ঞা নেই। তাহলে এসব রাস্তায় চালানো অবৈধ কেন তা বোধগম্য নয়। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সরকার মন্ত্রণালয় ২০০৯ সালের আইনকে সংশোধন করে ২০১৪ সালের ২১ অক্টোবর যে গেজেট প্রকাশ করে, তার ৬নং অনুছেদ এর ১৭নং ধারা অনুযায়ী ভাড়ায় বা বাণিজ্যিক কাজে চালিত তিন চাকার যান্ত্রিক যানবাহনের ৪০০ টাকা ফির মাধ্যমে লাইসেন্স প্রদান করার কথা বলা হয়েছে। তারপরও বগুড়া পৌরসভা কেন সময় ক্ষেপন করছে? সরকারি উদ্যোগে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করা পর্যন্ত সুষ্ঠুভাবে অটোরিক্সা- ভ্যান- ইজিবাইক চালানোর ব্যবস্থা নিশ্চিত করতে হবে। বক্তারা বলেন, ৫ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলমান থাকবে। আগামী এক সপ্তাহের মধ্যে কর্তৃপক্ষ কার্যকরী কোনো উদ্যোগ গ্রহণ না করলে ধর্মঘট ও হরতালের মতো কঠিন কর্মসূচি ঘোষণা করা হবে বলে হুঁশিয়ারি দেন।

উল্লেখ্য, সংগ্রাম কমিটির আহ্বানে মাটিডালি থেকে সাতমাথা পর্যন্ত পদযাত্রা হওয়ার কথা থাকলেও প্রশাসনের আশ্বাসে কর্মসূচি স্থগিত করা হয়।


আরো সংবাদ



premium cement