২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

খাস পুকুরে বিলীন হচ্ছে কবর-বসতবাড়ি, প্রতিকার দাবিতে এলাকাবাসীর মানববন্ধন

বগুড়ার শিবগঞ্জে সংস্কারের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন - ছবি : নয়া দিগন্ত

বগুড়ার শিবগঞ্জে সংস্কারের অভাবে দাম পুকুরের পাড় ধসে বিলীন হচ্ছে অসংখ্য কবর, বসতবাড়ি ও ফসলী জমি। এর প্রতিকারের দাবিতে গত বুধবার পুকুর পাড়ে মানববন্ধন করেছেন গ্রামবাসী।

উপজেলার কিচক ইউপির উত্তর বেলাই বলরামপুর গ্রামের ৩ একর ২১ শতক সীমানা জুড়ে একটি খাস পুকুর আছে। স্থানীয়ভাবে দাম পুকুর বলা হয়। পুকুরটির পূর্ব পাশে বসতবাড়ি ও কবরস্থান। দক্ষিণ-পূর্ব কোণে বসতবাড়ি এবং পশ্চিম ও উত্তর পাশে ফসলি জমি অবস্থিত।

গ্রামবাসীর অভিযোগ, পুকুরটি দীর্ঘ বছর ধরে সংস্কার কিংবা পাড় বাঁধা হয় না। যার ফলে পুকুরের চতুর্দিকে গ্রামের ব্যক্তি মালিকানাধীন জমি দিন দিন পুকুরে বিলীন হচ্ছে।

সরজমিনে গেলে তারা দেখান, পূর্ব পাশে ৪-৫টি বাঁশঝাড় ও কবরস্থানের ইতিপূর্বে ১০/১২টি কবর বিলীন হয়েছে। এবং আরো বিলীন হওয়ার আশঙ্কা করা হচ্ছে। দক্ষিণ-পূর্ব কোণে পুকুর ভেঙ্গে ভেঙ্গে একদম বসতবাড়িগুলোর সীমানা ঘেঁষে গেছে। পশ্চিম ও উত্তর পাশে পুকুর সংলগ্ন জমিগুলো বিলীন হয়ে গেছে।

বম্বুপাড়া গ্রামের মমতাজ উদ্দিন, বলরামপুর গ্রামের আকবর আলী, আশরাফ আলী, শফিকুল ও স্থানীয় আ’লীগ নেতা ফারুক হোসেন জানান, পুকুরের পাড় ভেঙ্গে ভেঙ্গে এখন মনে হচ্ছে পুকুরের সীমানা ৩ একরের চেয়ে ৫ একর হয়ে গেছে। পুকুর সংস্কার ও পাড় বাঁধার জন্য স্থানীয় ইউপি চেয়ারম্যান ও উপজেলা চেয়ারম্যানকে মৌখিকভাবে বলাও হয়েছে। তারপরও কোনো সুফল হচ্ছে না। তাই আমরা জমি, কবরস্থান রক্ষার দাবিতে মানববন্ধনের আয়োজন করা হয়েছে।

কিচক ইউপি চেয়ারম্যান এবিএম নাজমুল কাদির শাহজাহান চৌধুরী জানান, পুকুরের স্থান ও সমস্যাগুলো আমি দেখেছি। উপজেলার মাসিক সভায় বিষয়গুলো উপস্থাপন করা হবে।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আলমগীর কবির জানান, কোনো প্রকল্প এলে আর সেই প্রকল্পের মাধ্যমে পুকুর পাড়ের সমস্যা সমাধান করা হবে।


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল