০৯ মার্চ ২০২১
`

নওগাঁয় টানা মৃদু শৈত্যপ্রবাহ, জনজীবন বিপর্যস্ত

নওগাঁয় টানা মৃদু শৈত্যপ্রবাহ, জনজীবন বিপর্যস্ত - সংগৃহীত

নওগাঁর বদলগাছীতে টানা চর্তুথ দিনের মতো সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। শুক্রবার তাপমাত্রা ছিল ৬.৫ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সকালে আবহাওয়া অধিদপ্তর এ তথ্য জানান।

সূত্র জানায়, মঙ্গলবার ও বুধবার এখানে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। এর বৃহস্পতিবার দিনাজপুরে সর্বনিন্ম ৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। তবে আবার নওগাঁর বদলগাছিতে শুক্রবার সকালে তাপমাত্রা আরো কমে ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে।

নওগাঁর বদলগাছী আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের সিনিয়র কর্মকর্তা মো. হামিদুল ইসলাম নয়া দিগন্তকে জানান, শনিবার সকাল ৬ টায় সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এসময় বাতাসের আর্দ্রতা ছিল সর্বনিম্ন ৯.৯ শতাংশ। তবে রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। গত কয়েকদিন ধরে দিন ও রাতের আবহাওয়ার বিরূপ আচরণের কারণে বেশ ঠান্ডা পড়েছে। তাই তাপমাত্রার ব্যবধান কমে যাওয়ায় শীতের তীব্রতা আরো বেড়ে যাচ্ছে।

এজন্য সকালে ও রাতে ঘন কুয়াশার সাথে প্রচন্ড ঠান্ডা অনুভূত হচ্ছে। এর সাথে বয়ে যাচ্ছে উত্তরের প্রচন্ড হিমেল হাওয়া।

তিনি আরো জানান, ৮ ডিগ্রি থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলে তাকে বলে মৃদু শৈত্যপ্রবাহ’। বর্তমানে এখানে মৃদু শৈত্য প্রবাহ বয়ে চলেছে। তবে আরো তাপমাত্রা বাড়াতে পারে বলেও তিনি জানান।

জানা যায, বদলগাছী ছাড়াও নওগাঁ সদর, মান্দা উপজেলাসহ অন্যান্য উপজেলাগুলোতে ঘন কুয়াশার সাথে উত্তরের বয়ে চলা হিমেল বাতাসে সাধারণ খেটে মানুষের দুর্ভোগ বেড়েছে। বিপাকে পড়েছেন খেটে খাওয়া সাধারণ মানুষজন। কারণ তারা ঘর থেকে বের হতে পারছেন না।



আরো সংবাদ


সৌদি অবকাঠামোতে হামলায় বেড়েছে তেলের দাম রাতে ৮০০ মানুষের মুখে খাবার তুলে দেন গাজী ইয়াকুব যুক্তরাষ্ট্রে সামরিক কমান্ডের নেতৃত্বে ২ নারী জেনারেলের নাম ঘোষণা বাইডেনের দুদক মহাপরিচালক মফিজুর রহমান আর নেই কলকাতার রেলওয়ের অফিস ভবনে আগুন : মৃতের সংখ্যা বেড়ে ৯ চুয়াডাঙ্গায় চাকরির প্রলোভনে অর্ধকোটি টাকা হাতিয়ে কোম্পানি উধাও প্রতিবন্ধী নারীকে চলন্ত বাস থেকে ধাক্কা : গ্রেফতার ২ মধ্যপ্রাচ্যে আইএস ও মার্কিন সামরিক উপস্থিতি এক মুদ্রার এপিঠ-ওপিঠ : হিজবুল্লাহ গ্যাস বিস্ফোরণে উড়ে গেল দরজা-জানালা, শিশুসহ দগ্ধ ৬ হাজি সেলিমের ১৩ বছরের দণ্ডের মামলার রায় আজ সারারাত আটকে থাকার পর ভোরে মুক্ত ইয়াঙ্গুনের বিক্ষোভকারীরা

সকল