৩০ মার্চ ২০২৪, ১৬ চৈত্র ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫
`

যমুনায় ভয়াবহ ভাঙন, বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন

যমুনায় ভয়াবহ ভাঙন, বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন - নয়া দিগন্ত

সিরাজগঞ্জের শিক্ষা, চিকিৎসা ও তাঁত শিল্প সমৃদ্ধ এনায়েতপুর থানা সদরের ব্রাহ্মণগ্রাম-আড়কান্দি থেকে পাঁচিল পর্যন্ত প্রায় সাড়ে ছয় কিলোমিটার এলাকা জুড়ে চলছে যমুনার ভয়াবহ ভাঙন। গত এক সপ্তাহে ভাঙনে বিলীন হয়েছে শতাধিক ঘরবাড়ি ও বহু ফসলি জমি। ভাঙন থেকে রক্ষায় স্থায়ী সংরক্ষণে বাঁধ নির্মাণ কাজের দাবিতে বৃহস্পতিবার সকালে স্থানীয়দের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

মানববন্ধনে বক্তারা বলেন, যমুনায় পানি কমতে শুরু করায় তীব্র স্রোতের কারণে প্রতিদিনই নদীতে বিলীন হচ্ছে বহু মানুষের ঘর-বাড়ি। পাঁচ বছর ধরে এনায়েতপুরের দক্ষিণে যমুনার ভাঙনে হাজার হাজার ঘরবাড়ি, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান এবং তাঁত কারখানা নদীতে বিলীন হয়েছে।

পাউবো কর্মকর্তারা শুধু আশ্বাস দিয়ে যাচ্ছেন। এখন আর কালক্ষেপণ নয় এলাকার সন্তান পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রাণের দাবি আমরা ত্রাণ চাই না।

দেশের সর্ববৃহৎ কাপড়ের হাট, খাজা এনায়েতপুরী (র:) মাজার, মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতাল, বিশ্ববিদ্যালয়, এনায়েতপুর-সিরাজগঞ্জ আঞ্চলিক সড়কসহ পাঁচটি গ্রামের হাজার মানুষের বসত ভিটা ও ফসলি জমি রক্ষায় স্থায়ী বাঁধ চাই।

মানববন্ধনে এনায়েতপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিক মোল্লা, সমাজ সেবক শাহ আলম ভুইয়া, শিক্ষক রুখছানা ইসলাম, ব্যবসায়ী মোখলেছুর রহমান, রওশন আলী ও শিক্ষার্থী মেরাজুল ইসলামসহ ক্ষতিগ্রস্তরা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement