১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শাজাহানপুরে পানিতে ভেসে গেলো কৃষকের অর্ধ কোটি টাকার ফসল

শাজাহানপুরে পানিতে ভেসে গেলো কৃষকের অর্ধ কোটি টাকার ফসল - নয়া দিগন্ত

কয়েকদিনের টানা বর্ষণে বগুড়ার শাজাহানপুর উপজেলার শাহ্নগর, বিহিগ্রাম, বড়পাথার গ্রাম ও এর আশপাশের এলাকায় গড়ে ওঠা সবজি চারা নার্সারি ও সদ্য তৈরি বীজতলা পানিতে তলিয়ে যাওয়ায় কৃষকের অর্ধ কোটি টাকার ক্ষতি হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছেন।

জানা গেছে, গত কয়েকদিনের টানা বর্ষণে সবজি চারা নার্সারি ও সদ্য তৈরি করা বীজতলায় পানি জমে যায়। তারপরও কৃষকেরা জমির আইল বেঁধে এবং পানি নিষ্কাশনের মাধ্যমে সেগুলো রক্ষা করার চেষ্টা করে আসছিলেন। কিন্তু ভারি বর্ষণের কারণে নার্সারি রক্ষার প্রাণপন চেষ্টা পণ্ড হয়ে যায়।

সরেজমিন দেখা গেছে, শাহ্নগর গ্রামের বেলাল হোসেনের ১০ শতক জমির মরিচের চারা, আফতাব হোসেনের ২৫ শতক জমির মরিচের চারা, দুদু মিয়ার ১৫ শতক জমির মরিচের চারা, নাইম হোসেনের ১০ শতক জমির মরিচের চারা, দুরুলিয়া গ্রামের লাল মিয়ার ১২ শতক জমির কপি ও মরিচের চারা, চোপীনগর গ্রামের রতন মিয়ার ২৫ শতক জমির মরিচের চারা, বিহিগ্রামের মামুনুর রশিদের ৩০ শতক জমির মরিচের চারা, বড়পাথার গ্রামের আব্দুল কাফি’র ২৫ শতক জমির মরিচের চারা বর্ষার পানিতে তলিয়ে গেছে। ২-৪ দিনের মধ্যেই এসব নার্সারির কচি চারা গুলো পঁচে যাবে।

অপরদিকে শাহ্নগর গ্রামের খোরশেদ, আব্দুল মোমিন, জাহিদুল ইসলামসহ অনেক চাষীই নতুন করে বীজতলা তৈরি করে তাতে চারা উৎপাদনের জন্য বীজ বপন করেছেন। কিন্তু পানিতে তলিয়ে যাওয়ায় এসব বীজতলা বপন করা বীজ গুলো পঁচে যাবে। চারা গঁজাবে না। নার্সারির চারা এবং বীজতলার বীজ পঁচে যাওয়ার ফলে সংশ্লিষ্ট কৃষকেরা চরম ক্ষতির মুখে পড়েছেন।

শাহ্নগর সবজি চারা নার্সারি মালিক সমিতির সভাপতি আমজাদ হোসেন জানিয়েছেন, করোনা মহামারির কারণে অন্যান্য পেশাজীবিদের মতো সবজি চারা নার্সারি মালিকেরাও ক্ষতিগ্রস্ত হয়েছেন। তার উপর প্রবল বর্ষণে নার্সারি ও বীজতলা তলিয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছেন।

সরকারিভাবে ভর্তুকির ব্যবস্থা করা হলে এসব ক্ষতিগ্রস্ত কৃষকরা আবারও ঘুরে দাঁড়াতে পারতো।
শাজাহানপুর উপজেলা কৃষি কর্মকর্তা নূরে আলম জানিয়েছেন, ইতোমধ্যেই নিমজ্জিত সবজি চারা নার্সারি, বীজতলা এবং অন্যান্য ফসলের ক্ষয়ক্ষতির প্রতিবেদন তৈরি করে অধিদপ্তরে পাঠানো হয়েছে। ক্ষতিগ্রস্তদের জন্য সরকারি বরাদ্দ পাওয়া গেলে তা কৃষকের হাতে পৌঁছে দেয়া হবে।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল