৩১ অক্টোবর ২০২০

শাজাহানপুরে পানিতে ভেসে গেলো কৃষকের অর্ধ কোটি টাকার ফসল

শাজাহানপুরে পানিতে ভেসে গেলো কৃষকের অর্ধ কোটি টাকার ফসল - নয়া দিগন্ত

কয়েকদিনের টানা বর্ষণে বগুড়ার শাজাহানপুর উপজেলার শাহ্নগর, বিহিগ্রাম, বড়পাথার গ্রাম ও এর আশপাশের এলাকায় গড়ে ওঠা সবজি চারা নার্সারি ও সদ্য তৈরি বীজতলা পানিতে তলিয়ে যাওয়ায় কৃষকের অর্ধ কোটি টাকার ক্ষতি হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছেন।

জানা গেছে, গত কয়েকদিনের টানা বর্ষণে সবজি চারা নার্সারি ও সদ্য তৈরি করা বীজতলায় পানি জমে যায়। তারপরও কৃষকেরা জমির আইল বেঁধে এবং পানি নিষ্কাশনের মাধ্যমে সেগুলো রক্ষা করার চেষ্টা করে আসছিলেন। কিন্তু ভারি বর্ষণের কারণে নার্সারি রক্ষার প্রাণপন চেষ্টা পণ্ড হয়ে যায়।

সরেজমিন দেখা গেছে, শাহ্নগর গ্রামের বেলাল হোসেনের ১০ শতক জমির মরিচের চারা, আফতাব হোসেনের ২৫ শতক জমির মরিচের চারা, দুদু মিয়ার ১৫ শতক জমির মরিচের চারা, নাইম হোসেনের ১০ শতক জমির মরিচের চারা, দুরুলিয়া গ্রামের লাল মিয়ার ১২ শতক জমির কপি ও মরিচের চারা, চোপীনগর গ্রামের রতন মিয়ার ২৫ শতক জমির মরিচের চারা, বিহিগ্রামের মামুনুর রশিদের ৩০ শতক জমির মরিচের চারা, বড়পাথার গ্রামের আব্দুল কাফি’র ২৫ শতক জমির মরিচের চারা বর্ষার পানিতে তলিয়ে গেছে। ২-৪ দিনের মধ্যেই এসব নার্সারির কচি চারা গুলো পঁচে যাবে।

অপরদিকে শাহ্নগর গ্রামের খোরশেদ, আব্দুল মোমিন, জাহিদুল ইসলামসহ অনেক চাষীই নতুন করে বীজতলা তৈরি করে তাতে চারা উৎপাদনের জন্য বীজ বপন করেছেন। কিন্তু পানিতে তলিয়ে যাওয়ায় এসব বীজতলা বপন করা বীজ গুলো পঁচে যাবে। চারা গঁজাবে না। নার্সারির চারা এবং বীজতলার বীজ পঁচে যাওয়ার ফলে সংশ্লিষ্ট কৃষকেরা চরম ক্ষতির মুখে পড়েছেন।

শাহ্নগর সবজি চারা নার্সারি মালিক সমিতির সভাপতি আমজাদ হোসেন জানিয়েছেন, করোনা মহামারির কারণে অন্যান্য পেশাজীবিদের মতো সবজি চারা নার্সারি মালিকেরাও ক্ষতিগ্রস্ত হয়েছেন। তার উপর প্রবল বর্ষণে নার্সারি ও বীজতলা তলিয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছেন।

সরকারিভাবে ভর্তুকির ব্যবস্থা করা হলে এসব ক্ষতিগ্রস্ত কৃষকরা আবারও ঘুরে দাঁড়াতে পারতো।
শাজাহানপুর উপজেলা কৃষি কর্মকর্তা নূরে আলম জানিয়েছেন, ইতোমধ্যেই নিমজ্জিত সবজি চারা নার্সারি, বীজতলা এবং অন্যান্য ফসলের ক্ষয়ক্ষতির প্রতিবেদন তৈরি করে অধিদপ্তরে পাঠানো হয়েছে। ক্ষতিগ্রস্তদের জন্য সরকারি বরাদ্দ পাওয়া গেলে তা কৃষকের হাতে পৌঁছে দেয়া হবে।


আরো সংবাদ

ময়মনসিংহে ট্রেনে কাটা পড়ে মা-ছেলের মৃত্যু কয়েক দিনের মধ্যে করোনার ভ্যাকসিনের জন্য চুক্তি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী প্যারিস ছেড়ে পালাচ্ছে মানুষ, রাস্তা ৭০০ কিমি লম্বা জ্যাম দ্বিতীয় ধাপে করোনার ভয়াল থাবা ইউরোপে করোনার উৎস তদন্তে বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র সঙ্গে চীনের বৈঠক রেল যোগাযোগ ব্যবস্থাকে বাদ দিয়ে দেশের উন্নয়নের কথা চিন্তাই করা যায় না : রেলপথ মন্ত্রী পলাশে রিপোর্টার্স ক্লাবের সভাপতি হলেন নয়া দিগন্তের নূরে-আলম সেরা ক্রীড়া রিপোর্টারের পুরস্কার পেলেন নয়া দিগন্তের ফরহাদ শেষ মুহূর্তের প্রচারণায় মিশিগানে বাইডেনের সঙ্গে ওবামা; পেনসিলভেনিয়ায় ট্রাম্প নিউজিল্যান্ডে কোয়ারেন্টাইনে ওয়েস্ট ইন্ডিজ দল ক্ষমা না চাইলে ম্যাক্রোঁর বিরুদ্ধে মামলা করা হবে : পীরসাহেব ওলামানগর

সকল

ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬৩৯৯)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৫৮৮১)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৫১২৮)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৪৩৮১)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৫৩০)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১১৮৬৭)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৮৯৯)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৮৯৯৬)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৫৯৩)ফ্রান্সে মহানবীকে (সা.) অবমাননার প্রতিবাদে বিক্ষোভ (৬০৮৪)