৩১ অক্টোবর ২০২০

বগুড়ায় ঘরে ঘরে সেবা দিতে বিট পুলিশিং চালু

-

পুলিশের সেবা মানুষের ঘরে ঘরে পৌঁছে দিতে সারাদেশের মতো বগুড়া জেলাতেও বিট পুলিশিং কার্যক্রম শুরু হয়েছে। এর ফলে শুধু শহর নয় নিভৃত পল্লী এলাকার মানুষও ঘরে বসে পুলিশের সব ধরনের সেবা পাচ্ছেন বলে দাবী করেছেন পুলিশ কর্মকর্তারা।

বগুড়া জেলা পুলিশ জানিয়েছে, বিট পুলিশিং বাড়ি বাড়ি, নিরাপদ সমাজ গড়ি, আপনার পুলিশ আপনার পাশে, তথ্য দিন সেবা নিন, এই স্লোগান বাস্তবায়নের লক্ষ্যে সারাদেশের ন্যায় বগুড়া জেলাতেও বিট পুলিশিং কার্যক্রম শুরু হয়েছে।

বগুড়া জেলায় ১২টি থানা রয়েছে। জেলায় প্রশাসনিক ১২টি উপজেলায় ১০৮টি ইউনিয়ন পরিষদ ও ১২টি পৌরসভায় ১২০টি প্রশাসনিক ওয়ার্ডে ১৪০টি বিট অফিস চালু করা হয়েছে। এর মধ্যে বগুড়া সদর থানা এলাকায় সর্বাধিক ১৮টি বিট অফিস রয়েছে। পল্লী এলাকার প্রতিটি ইউনিয়নে বিট পুলিশের একটি অফিস এবং পৌর এলাকার ৩-৪টি ওয়ার্ডের জন্য একটি করে অফিস স্থাপন করা হয়েছে।

এর মধ্যে  গ্রামাঞ্চলে ইউনিয়ন পরিষদ ভবনে এবং শহর এলাকায় পৌর সভার কাউন্সিলর অফিসে বিট পুলিশিং কার্যক্রম চলছে। প্রতিটি বিটে পুলিশের একজন উপপরিদর্শক (এসআই) বিট  ইনচার্জ এবং তার অধীনে একজন উপসহকারী পরিদর্শক (এএসআই) সহকারী ইনচার্জ ও দু’জন কন্সটেবল রয়েছেন। তারা সপ্তাহের এক বা একাধিক দিনে বিট পুলিশিং কার্যালয়ে অফিস করছেন। জনসাধারণ নিজ নিজ সমস্যা নিয়ে বিট অফিসে পুলিশের সহযোগিতা নেন। এতে সবধরনের মানুষ পুলিশের সেবা আরো সহজে পাচ্ছেন বলে জানানো হয়েছে। তবে একাধিক বিটে খোঁজ নিয়ে জানা গেছে, এখনও পুরোপুরি সেবা চালু হয়নি। ধীরে ধীরে সেবার পরিধি বাড়বে।

বিট পুলিশিং সেবা সম্পর্কে বগুড়া সদর থানার অফিসার ইনচার্জ হুমায়ুন কবির বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে আইজিপি মহোদয় নতুন এ কার্যক্রম বাস্তবায়ন করছেন। এর মাধ্যমে সুফল পাওয়া যাচ্ছে। আগে কোনো সমস্যা নিয়ে থানায় আসতে হলেও এখন আর প্রয়োজন নেই।

একই বিষয়ে জেলা পুলিশের মুখপাত্র ও সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী বলেন, বিট পুলিশিং এর মাধ্যমে ইতোমধ্যে সফল পাওয়া গেছে। এতে মানুষের কষ্ট ও অর্থ সবই বাঁচবে।

এদিকে পুলিশের নতুন এই সেবা পদ্ধতিকে বিরোধীদল দেখছে ভিন্ন চোখে। তাদের অনেকের আশঙ্ , ইউনিয়ন এবং ওয়ার্ড ভিত্তিক এ সেবার আড়ালে ভবিষ্যতে বিরোধীদল দমনে বিট অফিস ব্যবহার করতে পারে সরকার।


আরো সংবাদ

অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৪৮৮৫)ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৪৫১৩)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১০৮৫৫)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (৯৪৯৪)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৩৩৯)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (৮০৭৫)ফ্রান্সে মহানবীকে (সা.) অবমাননার প্রতিবাদে বিক্ষোভ (৫৮৫২)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৫৮৪৮)আর্মেনিয়ার দুটি যুদ্ধবিমান ধ্বংস করলো আজারবাইজান (৪৪৩৯)নবাব সলিমুল্লাহর নাতি পরিচয়ে কোটি কোটি টাকা আত্মসাৎ (৩৯৬৬)