২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চার দিনের ভারী বর্ষণে বড়াইগ্রামে ভেসে গেছে ২ কোটি টাকার মাছ

চার দিনের ভারী বর্ষণে বড়াইগ্রামে ভেসে গেছে ২ কোটি টাকার মাছ - ছবি : নয়া দিগন্ত

নাটোরের বড়াইগ্রামে ভারী বর্ষণে প্রায় অর্ধশত পুকুর প্লাবিত হয়ে ভেসে গেছে মাছগুলো। উপজেলার গুডুমশৈল ও বিল দবিলার এসব পুকুরের দুই থেকে আড়াই কোটি টাকার মাছ বের হয়ে গেছে বলে দাবি ক্ষতিগ্রস্ত খামারীদের।

স্থানীয়রা জানান, গত রোববার থেকে শুরু হওয়া টানা চার দিনের ভারী বর্ষণে বিল ও বিল সংলগ্ন মরা বড়াল নদীর পানি ব্যাপক বেড়ে যায়। বিলের মুখে নদীর চুলকাটি অংশে স্থাপিত স্লুইস গেইটের পাল্লা দীর্ঘদিন ধরে অকেজো হয়ে রয়েছে। এতে নদীর পানি সহজেই এই অকেজো স্লুইস গেইট দিয়ে বিলে ঢুকে পড়েছে।

একদিকে ভারী বর্ষণ, অপরদিকে নদীর পানি ঢুকে বিলের মাঝখানের প্রায় ৫০টি পুকুর প্লাবিত হয়ে সব মাছ ভেসে গেছে।

গুডুমশৈল এলাকার সরকার ফিশারিজ অ্যান্ড এগ্রো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাকির হোসেন সরকার জানান, বিলে আমার মোট ১০ একর জুড়ে পুকুর রয়েছে। এসব পুকুরে বিভিন্ন প্রজাতির মাছ চাষ করেছিলাম। কয়েক দিনের ভারী বর্ষণে বিলের পানি বেড়ে পুকুরের পাড় ডুবে গিয়ে প্রায় ৩০ থেকে ৩৫ লাখ টাকার মাছ ভেসে গেছে।

ক্ষতিগ্রস্ত মৎস্য খামারী সেলিম রেজা, দুলাল হোসেন, রজব আলী, জাহাঙ্গীর, মহিউদ্দিন, বাচ্চু ও আজাদ রহমান বলেন, খামারের সব মাছ ভেসে গিয়ে আমাদের এখন পথে বসার উপক্রম হয়েছে। এ ক্ষতি আমরা কিভাবে কাটিয়ে উঠবো ভেবে পাচ্ছি না।

এ ব্যাপারে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, এটা একটা প্রাকৃতিক দুর্যোগ, এখানে অধিদফতরের কোনো কিছু করার ছিল না। তবে ক্ষতিগ্রস্ত মৎস্য খামারীরা আমাদেরকে বিষয়টি জানিয়েছেন। এ ব্যাপারে খোঁজ-খবর নিয়ে পরে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল