২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সোনাতলায় যমুনার পানি বৃদ্ধি, ব্যাপক ক্ষতি

সোনাতলায় যমুনার পানি বৃদ্ধি, ব্যাপক ক্ষতি - সংগৃহীত

বগুড়ার সোনাতলায় যমুনা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় ৯টি চরে রোপনকৃত গাঞ্জিয়া ধান ও মরিচের ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে চরাঞ্চলের মানুষের মাথায় হাত পড়েছে।

সোনাতলা উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া যমুনা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় ওই উপজেলার দুইটি ইউনিয়নের ৯টি চরের ২৫ হেক্টর জমির গাঞ্জিয়া ও মরিচ ক্ষেতের ব্যাপক ক্ষতি সাধন হয়েছে। ওই উপজেলার ৯টি চরের ১৮টি গ্রামের প্রায় ১২ হাজার কৃষক চলতি বছরের দু’দফা বন্যার ধকল কাটিয়ে যখন আউশ আমন ও গাঞ্জিয়া ধান রোপন করে স্বস্তির নিশ্বাস ফেলছিল, ঠিক সেই মুহুর্তে অসময়ের বন্যায় নদীর তলদেশে রোপনকৃত ধানসহ ৯টি চরে রোপনকৃত গাঞ্জিয়া ধান ও মরিচের ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে চরাঞ্চলের কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছে।

প্রকৃতির সাথে লড়াই সংগ্রাম করে টিকে থাকা চরাঞ্চলের মানুষগুলো চলতি বছরের দুই দফার বন্যার পর আউশ, আমন ধানের পাশাপাশি গাঞ্জিয়া ধান ও মরিচ রোপন করে দু’চোখে রঙিন স্বপ্ন দেখছিল। তারা ভাবছিল এ বছরের দু’ দফায় বন্যায় ক্ষতির ঘাটতি তারা ৩য় দফায় রোপনকৃত ধান ও মরিচ ক্ষেতে পুষিয়ে নিবে। তাদের সেই স্বপ্ন অসময়ের বন্যায় চুরমার করে দিয়ে গেল।

এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. জিয়াউর রহমান জানান, গত রোববার যমুনা নদীতে পানি বিপদ সীমার ৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাসুদ আহমেদ জানান, গত কয়েক দিনের অবিরাম বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় চরাঞ্চলের ২৫ হেক্টর জমির ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে করে চরাঞ্চলের কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছে।


আরো সংবাদ



premium cement
‘কাম না করলে তো ভাত জুটবো না, তাই রোইদের মধ্যেই কাম করি’ গাজা ইস্যুতে ইউরোপের নীতির সমালোচনায় অ্যামনেস্টি রানা প্লাজা ধসের ১১ বছর গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা

সকল