২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কাজলী বিলে অপরিকল্পিত বাঁধ হাজার বিঘা জমিতে জলাবদ্ধতা

কাজলী বিলে অপরিকল্পিত বাঁধ হাজার বিঘা জমিতে জলাবদ্ধতা - নয়া দিগন্ত

বগুড়ার ধুনট উপজেলার কাজলী বিলের মাঝে অপরিকল্পিত বাঁধ নির্মাণ করার ফলে এক হাজার বিঘা জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। তাই বাঁধ অপসারণের দাবিতে বুধবার কৃষকরা মানববন্ধন কর্মসূচি পালন শেষে ইউএনওর কাছে স্মারকলিপি দিয়েছেন।

স্মারকলিপি প্রদান ও মানববন্ধন কর্মসুচিতে ফসলি জমিতে জলাবদ্ধতার শিকার কৃষকদের পক্ষে ধুনট সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লাল মিয়া, ইউপি সদস্য প্রফুল্ল চন্দ্র সরকার, স্থানীয় মাতব্বর ও জমি মালিক আজিজুল হক, আমিনূল হক, মাহিনূর ইসলাম, আবুল হোসেনসহ কয়েকশ কৃষক অংশ নেন।

জানা গেছে, উপজেলার বিলকাজলী, মাঠপাড়া, চালাপাড়া ও পেঁচিবাড়ি গ্রামের মাঝে ফসলের মাঠের নিন্মাঞ্চলটি কাজলি বিল নামে পরিচিত। প্রতি বছর বর্ষা মৌসুমে অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে বিলের নিচু অঞ্চলের জমিগুলো জলমগ্ন হয়ে পড়ে। বিলটি প্রশস্ত হওয়ায় এবং পানি নিস্কাশনের ব্যবস্থা থাকায় অল্প দিনেই জমিগুলো ফসল চাষের উপযোগী হয়। প্রায় এক বছর আগে উপজেলার বিলকাজলী গ্রামের হাকিম আলীর ছেলে রফিকুল ইসলাম ও রহমত আলী এবং চালাপাড়া গ্রামের আব্দুল মন্ডলের ছেলে আজিজার রহমান মন্ডল ও হারেজ আলী মন্ডল বিলের মাঝে অপরিকল্পিতভাবে বাঁধ নির্মাণ করে মাছ চাষ শুরু করেছে। বিলের মাঝে বাঁধ নির্মাণ করায় বৃষ্টির পানি নিস্কাশনের পথ বন্ধ হয়ে বাঁধের উজানের প্রায় এক হাজার বিঘা জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে চলতি মৌসুমে ওইসব জমিগুলো চাষাবাদের অনুযোগী হয়ে পড়েছে।

অপরিকল্পিত বাঁধ নির্মাণকারীদের পক্ষে রহমত আলী জানান, তার জমি বেশি নিচু হওয়ায় সেখানে আবাদ করা সম্ভব হয় না। সে কারণে এক পাশ ফাঁকা রেখে বাঁধ দিয়ে মাছ চাষ শুরু করেছেন। তারপরও যদি সমস্যা হয় তবে বাঁধ অপরাসণ করে দেয়া হবে।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত জানান কৃষকদের অভিযোগটি তদন্ত সাপেক্ষে আইনি ব্যবস্থা নেওয়া হবে।


আরো সংবাদ



premium cement