২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

পশুহাটে জোরপূর্বক তিনগুণ খাজনা আদায়ের অভিযোগ

পশুহাটে জোরপূর্বক তিনগুণ খাজনা আদায়ের অভিযোগ - ছবি : নয়া দিগন্ত

রাজশাহীর পুঠিয়ায় ঈদুল আযহা উপলক্ষ্যে বানেশ্বর পশুহাটে ক্রেতা-বিক্রেতাদের নিকট থেকে তিনগুণ অতিরিক্ত খাজনা আদায় করার অভিযোগ উঠেছে ইজারদারের বিরুদ্ধে। এ ঘটনায় হাটে আগতদের মাঝে চরম ক্ষোভ দেখা দিয়েছে। ক্রেতা-বিক্রেতাদের অভিযোগ, ইজারদার স্থানীয় পুলিশ প্রশাসনকে ম্যানেজ করে সরকারী নিয়মনীতিকে বৃদ্ধাগুলি দেখিয়ে জোরপূর্বক অতিরিক্ত অর্থ আদায় করছেন। ফলে খাজনা আদায়কারীদের কাছে জিম্মি হয়ে পড়ছে ক্রেতা বিক্রেতারা।

উপজেলা পরিষদ সূত্রে জানা গেছে, উপজেলার মধ্যে একমাত্র বৃহৎ পুশু কেনা-বেচার হাট বানেশ্বর হাট। প্রতি সপ্তাহের শনি ও মঙ্গলবার এই হাটে বসে। বিভিন্ন কৃষি পণ্যের পাশাপাশি এই হাটে গরু ও ছাগল কেনা বেচা হয় পুরোদমে। তবে ঈদুল আযহাকে সামনে রেখে বানেশ্বর কলেজ মাঠে বৃহৎ পরিসরে বসে পশুর হাট। সরকারি নিয়ম অনুসারে কেবলমাত্র ক্রেতাদের নিকট থেকে প্রতিটি গরু কেনা বাবদ খাজনা দুশ’ টাকা আর ছাগলের ক্ষেত্রে ৮০ টাকা।  

মঙ্গলবার দুপুরে বানেশ্বর কলেজ মাঠে অস্থায়ী পশুর হাট ঘুরে দেখা গেছে কয়েকটি স্থানে খাজনা আদায়ের জন্য তাঁবু বসানো হয়েছে। প্রতিটি তাঁবুতে ৩ থেকে ৫ জন খাজনা আদায়কারী পশু কেনার রশিদ দিচ্ছেন। তারা প্রতিটি গরুর জন্য ক্রেতার নিকট থেকে ৬শ’ টাকা ও বিক্রেতার নিকট থেকে ১শ’ টাকা আদায় করা হচ্ছে। অপরদিকে ছাগল হাটে ক্রেতার নিকট থেকে ৩শ’ টাকা আর বিক্রেতার নিকট থেকে ৫০ টাকা আদায় করছে। তবে পশু ক্রয়ের রশিদ দেয়া হলেও আদায়কৃত খাজনার কোনো রশিদ তারা দিচ্ছে না।

হাটে খাজনা আদায়কারীরা বলেন, আমরা দৈনিক মুজুরি হিসাবে পশু ক্রয়ের রশিদ দেয়ার কাজ করছি। সরকারি নিয়ম অনুসারে কোনো পশুর কত টাকা খাজনা সেটা আমাদের জানা নেই। তবে ইজারদারের নির্দেশে আমরা প্রতিটি গরুর ক্ষেত্রে মোট ৭শ’ আর ছাগলের ক্ষেত্রে ৩৫০ টাকা খাজনা নিচ্ছি। খাজনার রশিদ দেয়া হচ্ছে না কেনো জানতে চাইলে তারা বলেন, আপনাদের যা বলার তা ইজারদারের নিকট বলেন।

হাটে আগত ভালুকগাছি এলাকার গরু ক্রেতা আবুল কালাম বলেন, এই হাটে সরকারি কোনো নিয়ম চলে না। ঈদ আসলেই ইজারদারের লোকজনের নিকট ক্রেতা-বিক্রেতারা জিম্মি হয়ে পড়ছেন। এই বিষয়ে হাটে আগতরা উপজেলা প্রশাসনকে একাধিকবার অবহিত করলেও তিনি রহস্যজনক কারণে কোনো প্রকার আইনি ব্যবস্থা নিচ্ছেন না। অথচ পুরো হাটে পুলিশ প্রশাসনের লোকজন রয়েছেন। কিন্তু তারা এই অনিয়ম দেখেও না দেখার ভান করছেন।

তবে হাট ইজারদার ওসমান আলী বলেন, আমার জানা মতে পশু হাটের আদায়কারীরা গরুর জন্য ২শ’ আর ছাগলের জন্য ৮০ টাকা নিচ্ছেন। এর বেশি অতিরিক্ত টাকা নেয়ার কোনো নির্দেশ আমি দেইনি। যদি কেউ নিয়ে থাকেন তা হলে তিনি ক্রেতা-বিক্রেতাদের সাথে অন্যায় করছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ওলিউজ্জামান বলেন, পশুহাটে অতিরিক্ত অর্থ আদায়ের বিষয়টি আমাকে জানানো হয়েছে। এ বিষয়ে তদারকি করতে মঙ্গলবার উপজেলা সহকারী কমিশনারকে (ভূমি) দায়িত্ব দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement
রিজওয়ানকে টি-টোয়েন্টি ক্রিকেটের ব্র্যাডম্যান বললেন আফ্রিদি গোবিন্দগঞ্জে ট্রাক্টরচাপায় নারী নিহত অভিযোগ করার পর ইনসুলিন ইঞ্জেকশন কেজরিওয়ালকে! হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান শেরপুরের মহাসড়ক যেন মরণ ফাঁদ বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট আবারো বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, চিন্তা বাড়াচ্ছে ইউরোপ সিদ্ধিরগঞ্জে চোর আখ্যা দিয়ে যুবককে পিটিয়ে হত্যা মানিকগঞ্জে অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রকৌশলী নিহত ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী

সকল