২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

চলনবিলে প্রকাশ্যে মা মাছ নিধন চলছে

চলনবিলে প্রকাশ্যে মা মাছ নিধন চলছে -

বন্যার পানি আসার সাথে সাথে মৎস্য ভাণ্ডার খ্যাত চলনবিলের বিভিন্ন জলাশয়, নদী-নালা, খাল-বিলে চলছে মা মাছ নিধনের মহোৎসব। এক শ্রেণীর অসাধু জেলে নদী ও বিলের বিভিন্ন পয়েন্টে, কুচ, পাচা ও বাদাই, কারেন্ট জাল এবং বানার বাঁধ দিয়ে সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত এসব মাছ নিধন করে সিংড়া মৎস্য আড়ত ও স্থানীয় হাট বাজারে প্রকাশ্যে বিক্রি করলেও মৎস্য অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা নাকে তেল দিয়ে ঘুমাচ্ছেন।

সরেজমিনে মঙ্গলবার চলনবিল ঘুরে দেখা যায়, সিংড়া বাজারসংলগ্ন মৎস্য অভয়াশ্রম দহসহ আত্রাই ও বিলের সাতপুকুরিয়া ও ডাহিয়া এলাকার বিভিন্ন পয়েন্টে এক শ্রেণীর অসাধু জেলে কুচ, পাচা, বাদাই ও বানার বাঁধ দিয়ে পেটে ডিমওয়ালা বোয়াল, টেংরা, পুটি, মলাসহ দেশীয় বিভিন্ন প্রজাতির মা মাছ প্রকাশ্যে নিধন করছে। আর বড় মাছগুলো স্থানীয় বাজারে ঝুলিয়ে রেখে বাহবা নিচ্ছে।

কিন্তু সরকারিভাবে মা মাছ নিধন নিষেধ থাকলেও প্রশাসনের নাকের ডগায় প্রতিদিন পেটে ডিম ভরপুর ওই মাছগুলো সিংড়া মৎস্য আড়ত ও আশেপাশের স্থানীয়ভাবে গড়ে উঠা বাজারে প্রকাশ্যে বিক্রি করা হচ্ছে। আর ওই মাছগুলো বেশি দাম হাকিয়ে কিনচ্ছেন ক্রেতারা।

গত বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় সিংড়ার চলনবিলের বড়িয়া উত্তর মাঠ থেকে ৬ কেজি ওজনের একটি বোয়াল মাছ ধরে স্থানীয় বাজারে বিক্রয় করেছে জনৈক আবু বক্কর সিদ্দিক নামের এক ব্যক্তি। মাছটি দাম হাকানো হয়েছে ৪ হাজার আটশ’ টাকা। পরে মাছটি বড়িয়া গ্রামবাসী স্থানীয় বাজারে বসে ভাগাভাগি করে নেন। তাছাড়াও চলনবিলের বিভিন্ন মৎস্য আড়তে প্রতি কেজি ডিমে ভরপুর টেংরা ৬শ টাকা, মলা ৫শ টাকা, শিং মাছ ৭শ টাকাসহ বিভিন্ন মিশালী মাছ পেটে ডিমে ভরপুর ৪শ টাকা বিক্রয় হচ্ছে।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম বলেন, চলনবিলে নির্বিকারে মা মাছ নিধনে দেশীয় প্রায় ৩৯ প্রজাতির মাছ আজ বিলুপ্তির পথে। এ ব্যাপারে বিভিন্ন মহল থেকে উদ্যোগ নেয়া হচ্ছে। কিন্তু এর সাথে এলাকার কিছু লোভী ও অসচেতন ব্যক্তি জড়িত। তাই তাদের প্রতিহত করা যাচ্ছে না।

এ বিষয়ে সিংড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ওয়ালী উল্লাহ মোল্লাহ বলেন, চলনবিলে মা মাছ নিধন বন্ধে মাইকিং এর পাশাপাশি বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। তাছাড়া বিলের অসাধু জেলেদের শাস্তির জন্য মোবাইল কোর্ট পরিচালনার সিদ্ধান্ত হয়েছে।


আরো সংবাদ



premium cement