০৮ জুলাই ২০২০

যমুনার পানি ও ভারী বর্ষণে তলিয়ে গেছে পাকা ধান

যমুনার পানি ও ভারী বর্ষণে তলিয়ে গেছে পাকা ধান - ছবি : নয়া দিগন্ত

শুক্রবার ও শনিবার দুইদিনের ভারী বর্ষণ ও যমুনার পানি বৃদ্ধি পাওয়ায় সিরাজগঞ্জের কাজিপুরে তলিয়ে গেছে প্রায় আড়াইশ’ বিঘা জমির পাকা ধান। এর আগে উপজেলা কৃষি অফিস পাকা ধান কাটতে মাইকিং করে সতর্কতা জারি করলেও অনেক কৃষক তা আমলে নেননি বলে অভিযোগ উঠেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত কয়েকদিনের টানা বর্ষণে যমুনার পানি বৃদ্ধি পাওয়ায় নদীর অনেক শুকনো নালা দিয়ে পানি প্রবেশ করায় নালার আশপাশের জমির ধানগুলো তলিয়ে গেছে। সেইসাথে বৃষ্টির পানিতে খাসরাজবাড়ী, নাটুয়ারপাড়া, নিশ্চিন্তপুর, তেকানী, চরগিরিশ, মনসুরনগর, চালিতাডাঙ্গা ও গান্ধাইল ইউনিয়নের নদী-বিল এলাকার পাকা ধানক্ষেত তলিয়ে গেছে। এতে করে বিপাকে পড়েছেন কৃষকেরা।

শনিবার সরেজমিনে গিয়ে দেখো গেছে তলিয়ে যাওয়া ধান ডিঙি নৌকা ও এক ধরণের কড়ই ব্যবহার করে ডুব দিয়ে কৃষকেরা কাটছেন। গাড়াবেড় গ্রামের কৃষক লাল মিয়া জানান, কাটবো কাটবো করেও সময় পাইনি। হঠাৎই বৃষ্টি হওয়ায় এখন বিপদে পড়েছি।

মনসুরনগর ইউনিয়নের কুমারিয়াবাড়ি গ্রামের কৃষক শফিকুল ইসলাম জানান, যমুনার খালগুলোতে পানি ঢোকার ফলে আমাদের এলাকার অনেকেরই পাকা ধান তলিয়ে গেছে। এখন ধান কাটার লোকও পাওয়া যাচ্ছে না।

কাজিপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রেজাউল করিম জানান, পাকা ধান দ্রুত কাটতে দশদিন পূর্বেই পুরো উপজেলায় মাইকিং করা হয়েছে। অনেকেই কেটেছে। যারা নির্দেশ শোনেননি তাদেরই ধান পানিতে তলিয়ে গেছে। এছাড়া কয়েক হেক্টর জমির তিল ফসলেরও ক্ষতি হয়েছে।  


আরো সংবাদ

মানুষের সাইজের বাদুড় ফিলিপাইনে! ভাইরাল ছবিটি ঘিরে জল্পনা-আতঙ্ক... বন্ধের আশঙ্কায় ২৫ হাজার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান পরীক্ষা দিতে যাওয়ার সময় বাস উল্টে ২১ জনের মৃত্যু ৫৮ বছরের পুরনো খবর যে কারণে ভাইরাল পার্বত্য এলাকায় একের পর এক হত্যাকাণ্ড আর সংঘর্ষ হচ্ছে কেন? অর্থ আত্মসাতের অভিযোগে ক্রেস্টের এমডি রিমান্ডে, স্ত্রী কারাগারে ইসরাইলি দখলের বিরুদ্ধে বিশ্বের কার্যকর অবস্থান চায় আরব ভারত : ধাঁধা দু’টির জবাব মেলেনি মুরাকামি ও প্রাচ্য-পাশ্চাত্যের মেলবন্ধন ইসরাইলের ভূমি দখল পরিকল্পনা তৃতীয় ইন্তিফাদা রোগীর চিকিৎসা করাতে এসে হাসপাতাল থেকে ৪০ হাজার টাকা ছিনিয়ে নেয়ার অভিযোগ

সকল