২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

যমুনার পানি ও ভারী বর্ষণে তলিয়ে গেছে পাকা ধান

যমুনার পানি ও ভারী বর্ষণে তলিয়ে গেছে পাকা ধান - ছবি : নয়া দিগন্ত

শুক্রবার ও শনিবার দুইদিনের ভারী বর্ষণ ও যমুনার পানি বৃদ্ধি পাওয়ায় সিরাজগঞ্জের কাজিপুরে তলিয়ে গেছে প্রায় আড়াইশ’ বিঘা জমির পাকা ধান। এর আগে উপজেলা কৃষি অফিস পাকা ধান কাটতে মাইকিং করে সতর্কতা জারি করলেও অনেক কৃষক তা আমলে নেননি বলে অভিযোগ উঠেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত কয়েকদিনের টানা বর্ষণে যমুনার পানি বৃদ্ধি পাওয়ায় নদীর অনেক শুকনো নালা দিয়ে পানি প্রবেশ করায় নালার আশপাশের জমির ধানগুলো তলিয়ে গেছে। সেইসাথে বৃষ্টির পানিতে খাসরাজবাড়ী, নাটুয়ারপাড়া, নিশ্চিন্তপুর, তেকানী, চরগিরিশ, মনসুরনগর, চালিতাডাঙ্গা ও গান্ধাইল ইউনিয়নের নদী-বিল এলাকার পাকা ধানক্ষেত তলিয়ে গেছে। এতে করে বিপাকে পড়েছেন কৃষকেরা।

শনিবার সরেজমিনে গিয়ে দেখো গেছে তলিয়ে যাওয়া ধান ডিঙি নৌকা ও এক ধরণের কড়ই ব্যবহার করে ডুব দিয়ে কৃষকেরা কাটছেন। গাড়াবেড় গ্রামের কৃষক লাল মিয়া জানান, কাটবো কাটবো করেও সময় পাইনি। হঠাৎই বৃষ্টি হওয়ায় এখন বিপদে পড়েছি।

মনসুরনগর ইউনিয়নের কুমারিয়াবাড়ি গ্রামের কৃষক শফিকুল ইসলাম জানান, যমুনার খালগুলোতে পানি ঢোকার ফলে আমাদের এলাকার অনেকেরই পাকা ধান তলিয়ে গেছে। এখন ধান কাটার লোকও পাওয়া যাচ্ছে না।

কাজিপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রেজাউল করিম জানান, পাকা ধান দ্রুত কাটতে দশদিন পূর্বেই পুরো উপজেলায় মাইকিং করা হয়েছে। অনেকেই কেটেছে। যারা নির্দেশ শোনেননি তাদেরই ধান পানিতে তলিয়ে গেছে। এছাড়া কয়েক হেক্টর জমির তিল ফসলেরও ক্ষতি হয়েছে।  


আরো সংবাদ



premium cement