২৯ মার্চ ২০২০

রাণীনগরে বিদেশফেরত ৭৬ জনের খোঁজ জানে না কেউ

রাণীনগরে বিদেশফেরত ৭৬ জনের খোঁজ জানে না কেউ - ছবি : সংগৃহীত

চলতি মাসে বিশ্বের বিভিন্ন দেশ থেকে নওগাঁর রাণীনগর উপজেলায় ফেরত এসছেন ৯১ জন। এর মধ্যে স্থানীয় স্বাস্থ্য বিভাগ ও উপজেলা প্রসাশনের তালিকায় হোম কোয়ারেন্টাইনে আছেন মাত্র ১৫ জন।

বাকী ৭৬ জনের খোঁজ জানে না খোদ প্রসাশন ও স্বাস্থ্য বিভাগ। ফলে বিদেশফেরত ব্যক্তিদের দেহে সংক্রমণ থাকলে অবাধ চলা ফেরার কারণে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

নওগাঁ জেলা সিভিল সার্জন আখতারুজ্জামান বলেন, বিভিন্ন দেশে করোনাভাইরাস আক্রমণের পর চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে শনিবার রাত পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশ থেকে নওগাঁর রাণীনগর উপজেলায় ৯১ জন এসেছেন। এদের প্রত্যেককেই হোম কোয়ারেন্টাইনে থাকার কথা। সিভিল সার্জন এমন খবর জানালেও রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও প্রসাশনের নজরে শনিবার বিকেল পর্যন্ত মাত্র ১২ জন থেকে রোববার দুপুর পর্যন্ত আরো তিন জন যুক্ত হয়েছেন। এছাড়া বাকী আরো ৭৬ জন তারা হোম কোয়ারেন্টাইনে আছেন কি না বা কারা এই ৭৬ জন এমন খোঁজ জানেন না কর্মকর্তারা। ফলে অবাধ চলা ফেরা বা লোকালয়ে সংস্পর্শে থাকলে এবং তাদের শরীরে ভাইরাস থাকলে তা দ্রুত সংক্রমণ ঘটতে পারে বলে স্থানীয়রা আশঙ্কা করছেন।

রাণীনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পণা কর্মকর্তা কেএইচএম ইফতেখারুল আলম খান বলেন, এ পর্যন্ত আমরা হোম কোয়ারেন্টাইনে থাকা ১৫ জনের খোঁজ পেয়েছি এবং স্বাস্থ্য কর্মীরা নজদারী করছেন। বাকীদের সন্ধান করা হচ্ছে।

রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন বলেন, বিদেশফেরতদের অবশ্যই হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। হোম কোয়ারেন্টাইন অমান্য করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এছাড়া তালিকা অনুযায়ী বাকী ৭৬ জনকে সনাক্ত করে হোম কোয়ান্টোইনে থাকতে মাঠ পর্যায়ে খুবই জোরালোভাবে কাজ চলছে।


আরো সংবাদ