০৫ এপ্রিল ২০২০

উচ্চতর গণিত বইয়ে ত্রুটি, বিপাকে শিক্ষার্থীরা

উচ্চতর গণিত বইয়ে ত্রুটি, বিপাকে শিক্ষার্থীরা - ছবি: নয়া দিগন্ত

বরগুনার বেতাগীতে সরবরাহকৃত নবম-দশম শ্রেণির উচ্চতর গণিত বইয়ে ব্যাপক ত্রুটি দেখা গেছে। যার কারণে উপজেলার মাধ্যমিক পর্যায়ের শত-শত শিক্ষার্থী বিপাকে রয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্র জানায়, বছরের প্রথম দিন উপজেলার ১৮টি মাধ্যমিক বিদ্যালয়, ৪ টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ও ১৯ টি দাখিল পর্যায়ের মাদারাসায় বিনামূল্যে সরকারী বই বিতরণ করা হয়েছে। উপজেলার ১৮টি শিক্ষা প্রতিষ্ঠানে অন্যান্য বইয়ের সাথে উচ্চতর গণিত বইটিও শিক্ষার্থীদের হাতে তুলে দেন শিক্ষকরা। বইটি হাতে পাওয়ার পর দেখা যায়, বইরে ১৮৯ পাতা থেকে ২২০ পাতায় পর্যন্ত নবম-দশম শ্রেণির বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বইয়ের অংশগুলো ছাপানো হয়েছে। এতে করে উচ্চতর গণিত বইয়ের ‘সূচকীয় ও লগারিদমীয় ফাংশন’ ও ১৮৯, ১৯০, ১৯১ ও ১৯২ পৃষ্ঠায় উচ্চতর গণিতের অষ্টম অধ্যায়ের ত্রিকোনোমিতির অংশ সংযুক্ত থাকার কথা ছিলো।

ত্রুটিযুক্ত বই পেয়ে বিপাকে পড়েছেন উপজেলার কয়েক শ’ শিক্ষার্থী। তাদের দাবি দ্রুত ত্রুটিযুক্ত উচ্চতর গণিত বই তুলে নিয়ে নতুন বই তুলে দেয়ার। শিক্ষার্থীরা যাতে পড়ালেখায় কোন ধরণের ক্ষতির সম্মুখিন হতে না হয়।

নবম শ্রেণির শিক্ষার্থী অনিক কর্মকার ও সুরাইয়া আক্তার জানায়, নতুন বই পাওয়ার পর আমরা এমন ত্রটি দেখতে পাই। পরে শ্রেণি শিক্ষকদের জানাই। দ্রুত আমাদের ত্রুটিমুক্ত নতুন বই দিলে পড়ালেখায় কোন ক্ষতি হবে না।

পুটিয়াখালী আর্দশ মাধ্যমিক বিদ্যালয়ের গণিত বিভাগের সহকারী শিক্ষক মো: ওমর ফারুক বলেন, এ শিক্ষাবর্ষের নবম-দশম শ্রেণির উচ্চতর গণিত বই শ্রেণি কক্ষে পাঠদানের সময় ত্রুটি দেখতে পাই এবং প্রধান শিক্ষকে অবহিত করি। ’

ওই স্কুলের প্রধান শিক্ষক মো. বজলুর রহমান বলেন, ত্রটিপুর্ণ বইয়ের তথ্য উপজেলা শিক্ষা কর্মকর্তা অবহিত করেছি এবং অতি শীঘ্রই ত্রুটিমুক্ত নতুন বই বিতরণের আশ্বাস দিয়েছেন তারা।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুর রহমান বলেন, বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। অল্প সময়ের মধ্যে এ সমস্যা সমাধান করা হবে বলেও তিনি জানান।


আরো সংবাদ

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)