২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কনজ্যুমার ইলেকট্রনিকস শো’র চমক

-

ল্যাপটপ
একটি নয়, দুটি পর্দা আছে। আবার পর্দা দুটিতে এক সঙ্গে আলাদাভাবে কাজও করা যায়। শুনতে অবাক লাগলেও এমনই এক ল্যাপটপ তৈরি করেছে লেনোভো। সিইএস শোতে ইয়োগা বুক ৯ আই মডেলের এই ল্যাপটপ প্রদর্শন করেছে চীনা প্রতিষ্ঠানটি। ইন্টেলের ১৩ প্রজন্মের কোরআই সেভেন প্রসেসরে চলা এ ল্যাপটপের দুটি পর্দার দৈর্ঘ্যই ১৩ দশমিক ৩ ইঞ্চি। ২ দশমিক ৮কেও এলইডি পর্দাগুলো একসঙ্গে বা আলাদাভাবে ব্যবহার করা যায়। চাইলে উলম্বভাবেও ব্যবহারের সুযোগ মিলবে। ১৬ গিগাবাইট র‌্যাম সুবিধার ল্যাপটপটির ধারণক্ষমতা এক টেরাবাইট।
এইচডি ওয়েব ক্যামেরাযুক্ত এই ল্যাপটপে একাধিক স্পিকারও রয়েছে। ফলে কাজ করার সময় স্বচ্ছন্দে গান শোনা যায়। শক্তিশালী ব্যাটারি সুবিধার ল্যাপটপটি এক চার্জ ১০ ঘণ্টা পর্যন্ত ব্যবহার করা সম্ভব। আগামী জুনে ল্যাপটপটি বাজারে আসতে পারে। ল্যাপটপটির দাম ২ হাজার ডলারের একটু বেশি।

গাড়ি
জাপানের ইলেকট্রনিক পণ্য নির্মাতা সনির বহুল প্রতীক্ষিত বৈদ্যুতিক গাড়ি সিইএসে প্রদর্শন করা হয়েছে। প্রদর্শনীর প্রথম রাতেই এর প্রোটোটাইপ দেখানো হয়। মোটরগাড়ি নির্মাতা হোন্ডা, প্রসেসর নির্মাতা কোয়ালকম এবং এপিক গেমের সাথে মিলে আফিলা নামের এ গাড়ি তৈরি করেছে সনি। গাড়িটি সব সময় অনলাইনে ক্লাউডের সাথে যুক্ত থাকবে। আছে ৪০টির বেশি সেন্সর। ২০২৫ সালের মাঝামাঝিতে প্রি-অর্ডার নেবে সনি। আর ২০২৬ সালের দিকে ক্রেতাদের গাড়ি দেওয়া শুরু করবে প্রতিষ্ঠানটি।
চাইলে রং বদলানো যাবে, এমন প্রযুক্তিসম্পন্ন একটি গাড়ি এনেছে জার্মান মোটরগাড়ি নির্মাতা বিএমডব্লিউ। বৈদ্যুতিক এ গাড়ির ভেতরে থাকা সুইচ চাপলেই রং পরিবর্তন হয়ে যাবে। আইভিশন ডিইই নামের এ গাড়িতে ব্যবহার করা হয়েছে ইলেকট্রনিক কালি বা ই-ইঙ্ক প্রযুক্তি। এ ছাড়া এ গাড়িতে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তাসমৃদ্ধ ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্স, যা স্বয়ংক্রিয়ভাবে মানুষের কণ্ঠে চালকের সাথে কথা বলবে, দেবে প্রয়োজনীয় নির্দেশনা।

রোবট
ঘর বা হাসপাতালের বিভিন্ন স্থানে নিজ থেকেই চলাচল করতে পারে রোবট। হাত দিয়ে দরজা খোলার পাশাপাশি লিফটে চড়ার জন্য সুইচও চাপতে পারে। রোবটটি তৈরি করেছে এওলাস রোবোটিকস। সিইএস আয়োজনে রোবটটির দেখা মিলেছিল। রোবটটির হাতের সাথে ক্যামেরা যুক্ত থাকায় চলার পথে যেকোনো স্থানের ছবি তুলতে পারে। ফলে হাসপাতালে ভর্তি রোগী সুস্থ আছে কী না, তা ছবি তুলে চিকিৎসক বা নির্দিষ্ট ব্যক্তিকে পাঠাতেও পারে রোবটটি। এমনকি ঘরে থাকা প্রবীণ ব্যক্তিদের খাবার বা ওষুধ পৌঁছে দেওয়ার পাশাপাশি দেখভাল করতে সক্ষম এ রোবট যেকোনো স্থানে নিরাপত্তাকর্মীরও দায়িত্ব পালন করতে পারে।
কারো সাহায্য ছাড়াই নির্দিষ্ট ঠিকানায় পণ্য পৌঁছে দিতে পারে অটোবট ইয়েতি নামের রোবট। শুধু তাই নয়, ক্রেতা কাজে ব্যস্ত থাকলে নির্দিষ্ট স্থানে পণ্য রেখেও আসতে পারে। অর্থাৎ ক্রেতারা সরাসরি পণ্য সংগ্রহ করতে না চাইলে নির্দিষ্ট ঠিকানায় নিজ থেকেই পণ্য রেখে আসতে পারে রোবটটি। এই রোবটটি তৈরি করেছে অটোনোমিডটআইও নামের একটি প্রতিষ্ঠান। কনজ্যুমার ইলেকট্রনিক শোতে নিজেদের তৈরি রোবটের কার্যকারিতা প্রদর্শন করেছে প্রতিষ্ঠানটি।
এই প্রথম বাংলাদেশ থেকে সিইএস ফেয়ারে অংশ নিয়েছে দেশটির শীর্ষ ইলেকট্রনিক্স ও প্রযুক্তিপণ্য উৎপাদন ও রফতানিকারক প্রতিষ্ঠান ওয়ালটন। সিইএসে প্রতিষ্ঠানটি সবুজ ও টেকসই নানান স্মার্ট গৃহস্থালী এবং প্রযুক্তিপণ্য উপস্থাপন করছে। ওয়ালটনের পণ্যে মানুষের স্মার্ট জীবন-যাপন, খাদ্য ও স্বাস্থ্য নিরাপত্তা এবং পরিবেশের সুরক্ষার বিষয়গুলো প্রাধান্য দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement