২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নির্ভুল তথ্য দিতে পারবে সুপার জিপিএস

-

আমাদের দৈনন্দিন জীবনে সবচেয়ে কম সময়ে গন্তব্যে পৌঁছানোর যাত্রা পথ খুঁজে নিতে বা অজানা গন্তব্যের অবস্থান খুঁজে বের করতে জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম) প্রযুক্তির ব্যবহার এখন বহুল প্রচলিত। তবে শতভাগ নির্ভরযোগ্য নয় এ প্রযুক্তি; বিশেষ করে শহুরে অবকাঠামোর মধ্যে লক্ষ্যবস্তু বা ব্যবহারকারী সরাসরি স্যাটেলাইটের দৃষ্টিসীমায় না থাকলে এ প্রযুক্তির পুরো সুবিধা নেওয়া সম্ভব হয় না। এর সমাধান হিসেবে সুপার জিপিএস এর কথা বলছেন নেদারল্যান্ডসের গবেষকরা।
সাধারণ জিপিএস প্রযুক্তির চেয়েও নিখুঁত ও বেশি কার্যকর প্রযুক্তি উদ্ভাবনের দাবি করেছেন নেদারল্যান্ডসের একদল গবেষক। কোনো স্যাটেলাইটের সহযোগিতা ছাড়াই এ প্রযুক্তিতে চিহ্নিত লোকেশনের সঙ্গে ব্যবহারকারী বা লক্ষ্যবস্তুর অবস্থানের হেরফের হয় চার ইঞ্চির কম।
কার্যপ্রণালীর বিচারে মোবাইল নেটওয়ার্কের মতো একটি নেটওয়ার্ক ব্যবহার করে এ প্রযুক্তি; তবে ফোনে ডেটা স্ট্রিম করার বদলে এটি ডিভাইসের সঠিক অবস্থান চিহ্নিত করে। এ ক্ষেত্রে রেডিও ট্রান্সমিটার এবং ফাইবার অপটিক নেটওয়ার্কের সমন্বিত ভূমিকা এ প্রযুক্তির মূল অবকাঠামো হিসাবে কাজ করে।
নতুন প্রযুক্তি সম্পর্কে ফ্রেই ইউনিভার্সিটেট অ্যামস্টারডামের পদার্থবিজ্ঞানী ইয়েরোন কুলমাই বলেন, আমরা বুঝতে পেরেছিলাম যে কয়েকটি সর্বাধুনিক উদ্ভাবনের মাধ্যমে টেলিকমিউনিকেশন নেটওয়ার্ককে নির্ভুল ও বিকল্প পজিশনিং সিস্টেমে পরিণত করা সম্ভব যা জিপিএস-এর ওপর নির্ভরশীল নয়। আমরা সফল হয়েছি এবং এমন একটি সিস্টেম দাঁড় করিয়েছি যা প্রচলিত মোবাইল এবং ওয়াই-ফাই নেটওয়ার্কের মতোই সংযোগ সুবিধা দিতে পারবে এবং জিপিএসের মতো সঠিক লোকেশন ডেটা দিতে পারবে।
৬৬০ বর্গমিটার জায়গা নিয়ে পরিচালিত এক পরীক্ষায় ছয়টি রেডিও ট্রান্সমিটার ব্যবহার করে নতুন প্রযুক্তির কার্যক্ষমতার প্রমাণ দিয়েছেন গবেষকরা। রেডিও সিগনাল ট্রান্সমিশনের সময় পরিমাপ করে তার ভিত্তিতে দূরত্ব নির্ধারণ করা সম্ভব এ প্রযুক্তিতে; যা কার্যত ব্যবহারকারী বা লক্ষ্যবস্তুর অবস্থান জানান দেয়।
গবেষক দল নেচারে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে লিখেছেন, আমাদের কাজ এমন এক ভবিষ্যতের ইঙ্গিত দিচ্ছে যেখানে টেলিযোগাযোগ নেটওয়ার্ক কেবল সংযোগ সুবিধা দেয় না বরং অভূতপূর্ব নির্ভরযোগ্যতার সাথে জিএনসিসি থেকে স্বাধীন সময় এবং লোকেশন সেবা দেয়।


আরো সংবাদ



premium cement