০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ন ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ঝড় তুলবে নতুন প্রজন্মের সিপিইউ

ঝড় তুলবে নতুন প্রজন্মের সিপিইউ -

আসন্ন ত্রয়োদশ প্রজন্মের সিপিইউগুলোর অন্তত একটিতে ছয় গিগাহার্টজ পর্যন্ত গতি তোলা যাবে, এমন দাবি করছে চিপ নির্মাতা ইনটেল। নতুন প্রজন্মের সিপিইউ র‌্যাপটর লেক। সিংগল-থ্রেডেড পারফরম্যান্সে ১৫ শতাংশ এবং মাল্টি-থ্রেডেড পারফরম্যান্সে ৪১ শতাংশ বেশি গতি দেবে ফিচারটি। প্রসেসরে কোনো কাজ একক কোর ব্যবহারের মাধ্যমে সম্পন্ন সেটিকে সিঙ্গল থ্রেড এবং একাধিক কোর ব্যবহারের মাধ্যমে সম্পন্ন হলে তাকে মাল্টি থ্রেডেড অপারেশন বলে।
ওভারক্লক চলাকালীন আট গিগাহার্টজ পর্যন্ত গতি তুলতে সক্ষম এটি। কম্পিউটারে কাজ করার সময় ক্লক রেট বেড়ে যাওয়াকে ওভারক্লক বলে।
ইনটেলের এই ছয় গিগাহার্টজ গতি তোলার দাবি প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান এএমডির জন্য সরাসরি চ্যালেঞ্জ। এএমডি সম্প্রতি আসন্ন ১৬ কোরের ফ্ল্যাগশিপ প্রসেসর রাইজেন ৯ ৭৯৫০এক্সতে পাঁচ দশমিক সাত গিগাহার্টজ গতি তোলার বড়াই করেছে।
কম্পিউটার কার্যক্ষমতার ক্ষেত্রে ক্লক স্পিড সবকিছু না হলেও ছয় গিগাহার্টজ গতির তথ্যকে প্রচারণার ময়দানে ইনটেলের একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে দেখা হচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে এই খাতে পুনরায় জেগে ওঠা এএমডির সাথে লড়াই করছে ইনটেল। র‌্যাপটর লেক সিপিইউ লাইনআপের আনুষ্ঠানিক ঘোষণা এখনো আসেনি। তাই বিষয়টি পরিষ্কার নয় যে কোন বা কতগুলো প্রজন্মের প্রসেসর এ ধরনের ক্লক স্পিড তুলতে পারবে।


আরো সংবাদ


premium cement