০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ন ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

স্মার্টফোনের জন্য কোয়ালকমের নতুন প্রসেসর

স্মার্টফোনের জন্য কোয়ালকমের নতুন প্রসেসর -

মিডরেঞ্জের স্মার্টফোনের জন্য নতুন দু’টি প্রসেসর বাজারে উন্মোচন করেছে চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠান কোয়ালকম। প্রথমটি হলো স্ন্যাপড্রাগন ৬ জেন ১ ও ৪ জেন ১। প্রতিষ্ঠানটি জানিয়েছে, স্ন্যাপড্রাগন ৬ জেন ১ ব্যবহারকারীদের উন্নত যোগাযোগ, ভালো গেমিং অভিজ্ঞতা পেতে সহায়ক হবে। অন্য দিকে স্ন্যাপড্রাগন ৪ জেন ১ ভালো কর্মক্ষমতার পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহারের সুবিধা দেয়। এ ছাড়া চিপটি ফটোগ্রাফির ক্ষেত্রে আধুনিক বিভিন্ন ফিচার ব্যবহারের সুবিধা দেবে।
স্ন্যাপড্রাগন ৬ চিপযুক্ত বাণিজ্যিক ডিভাইসগুলো ২০২৩ সালের প্রথম প্রান্তিকে বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে। অন্য দিকে স্ন্যাপড্রাগন ৪ জেন ১ প্রসেসরযুক্ত ডিভাইসগুলো আগামী বছরের তৃতীয় প্রান্তিকে বাজারে আসতে পারে। কোয়ালকম টেকনোলজিসের প্রডাক্ট ম্যানেজমেন্ট বিভাগের সিনিয়র পরিচালক ডিপু জন বলেন, স্ন্যাপড্রাগন ৬ ও ৪ দু’টি প্রসেসরই তাদের নিজ নিজ জায়গা থেকে ছবি তোলা, কানেক্টিভিটি, বিনোদন ও এআই ব্যবহারে সর্বোচ্চ সাপোর্ট দেবে।
স্ন্যাপড্রাগন ৬ জেন ১ ব্যবহারকারীদের ১০৮ মেগাপিক্সেল রেজল্যুশনে ছবি ও ভিডিও ধারণের সুবিধা দেবে। এতে প্রথমবারের মতো এইচডিআর ইমেজ সেন্সর ব্যবহার করা হয়েছে। কোয়ালকম জানায়, কোয়ালকমের জেন ৬ প্রসেসরটি এইচডিআর গেমিং ফিচারের মাধ্যমে প্রতি সেকেন্ডে ৬০ ফ্রেমের বেশি সরবরাহ করে। পাশাপাশি ভালো গেমিং অভিজ্ঞতার জন্য রিয়েল টাইম রেসপন্স ও উন্নত ভিউয়িং অভিজ্ঞতা দেবে।


আরো সংবাদ


premium cement