২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চীনের পরে অ্যাপল পণ্যের গন্তব্য এখন ভিয়েতনাম

চীনের পরে অ্যাপল পণ্যের গন্তব্য এখন ভিয়েতনাম -

অ্যাপল পণ্যের উৎপাদন ও সরবরাহের জন্য দীর্ঘ দিন ধরে চীনের ওপর নির্ভরশীল হলেও মূলত দু’টি কারণে বিকল্প খুঁজছে প্রতিষ্ঠানটি। একদিকে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বাণিজ্য টানাপোড়েনে যে কোনো সময়ে বিপাকে পড়ার আশঙ্কায় আছে। অন্য দিকে, মহামারীর লকডাউনে পণ্যের উৎপাদন ও সরবরাহ স্থবির হয়ে পড়ায় আরো স্পষ্ট হয়ে উঠেছে কোনো একক দেশের ওপর নির্ভরশীলতার দুর্বলতাগুলো।
সার্বিক অনিশ্চয়তার মধ্যে অ্যাপল নিজস্ব পণ্য উৎপাদনের জন্য ভিন্ন কোনো দেশের দিকে ঝুঁকতে পারে সেটাই স্বাভাবিক। বেশ কিছু দিন ধরেই আলোচনার পর্যায়ে থাকলেও সর্বশেষ, অ্যাপল ও ভিয়েতনামের চুক্তিভিত্তিক উৎপাদকদের মধ্যে চলমান আলোচনার খবর জানা গেছে।
ভিয়েতনামে অ্যাপল ওয়াচ, ম্যাকবুক ও হোমপড স্পিকার উৎপাদনের সম্ভাব্যতা যাচাই করে দেখছে অ্যাপল। সংশ্লিøষ্ট কর্তৃপক্ষ ও চুক্তিভিত্তিক নির্মাতাদের সাথে আলোচনা সফল হলে দেশটিতে প্রথমবারের মতো অ্যাপল ওয়াচ, ম্যাকবুক ও হোমপড উৎপাদন শুরু হবে। চীনের বাইরে অ্যাপলের গুরুত্বপূর্ণ উৎপাদন কেন্দ্র হিসেবে আগে থেকেই আস্থা অর্জন করেছে ভিয়েতনাম। এতদিন ভিয়েতনাম কারখানাগুলোয় আইপ্যাড ট্যাবলেট ও এয়ারপড ইয়ারফোন তৈরি হয়ে আসছিল। পণ্য উৎপাদনে চীননির্ভরতা কমানোর লক্ষ্যে ২০২০ সালে প্রথমবারের মতো ভিয়েতনামে এয়ারপড উৎপাদন শুরু করে অ্যাপল। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়ে বেইজিং-ওয়াশিংটনের বাণিজ্যযুদ্ধের সময়ই ইয়ারফোন উৎপাদন চীনের বাইরে নিয়ে আসে।
২০১৮ সালে ভিয়েতনামে যেখানে ১৪টি কারখানা ছিল সেখানে বর্তমানে অ্যাপলের সরবরাহকারীদের কারখানা ২২টি ছাড়িয়েছে। চীননির্ভরতা কমাতে ভিয়েতনামে কারখানা চালু করেছে গুগল, ডেল ও অ্যামাজনের মতো প্রযুক্তি জায়ান্ট।
ভিয়েতনামের সরবরাহকারীদের ম্যাকবুকের একটি পরীক্ষামূলক প্রোডাকশন লাইন চালু করতে বলেছে অ্যাপল। আর এরই মধ্যে অ্যাপল ওয়াচের জন্য প্রোডাকশন লাইন চালু করেছেন ওই চুক্তিভিত্তিক উৎপাদকরা। ভিয়েতনামের উত্তরাঞ্চলীয় কারখানায় পরীক্ষামূলকভাবে অ্যাপল ওয়াচ তৈরি শুরু করেছে অ্যাপলের সরবরাহকারী প্রতিষ্ঠান লাক্সশেয়ার প্রিসিজন ইন্ডাস্ট্রি ও ফক্সকন। প্রথমবারের মতো চীনের বাইরে অ্যাপল ওয়াচ তৈরি করল চুক্তিভিত্তিক নির্মাতা প্রতিষ্ঠানগুলো।
ইতোমধ্যেই অ্যাপলের জন্য এয়ারপড উৎপাদন করছে ভিয়েতনামের চুক্তিভিত্তিক নির্মাতারা। আইপ্যাড উৎপাদনের একাংশ জুন মাসে দেশটিতে সরিয়ে নেয়ার কথা শোনা যাচ্ছে। তবে, হোমপড স্পিাকারের উৎপাদনের সম্ভাব্যতা নিয়ে এখনো আলোচনা চলছে।
চলতি বছরের তৃতীয় প্রান্তিকে প্রত্যাশার চেয়ে কম ম্যাকবুক বিক্রি করেছে অ্যাপল। আগের বছরের তুলনায় সার্বিক বিক্রি কমেছে ১০ শতাংশ। তৃতীয় প্রান্তিকে প্রত্যাশার চেয়ে বেশি আইপ্যাড বিক্রি করলেও আগের বছরের তুলনায় ডিভাইসটির বিক্রি কমেছে ২ শতাংশ।
মুদ্রাস্ফীতি ও সরবরাহ জটিলতার কারণেই এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে ব্যাখ্যা দিয়েছেন অ্যাপল প্রধান টিম কুক।
ওয়াশিংটন-বেইজিংয়ের টানাপড়েনের মধ্যে উৎপাদনে বৈচিত্র্য আনার চেষ্টা করছে ইলেকট্রনিকস পণ্য নির্মাতারা। শীর্ষ স্মাটফোন বিক্রেতা কোম্পানি স্যামসাংয়ের সবচেয়ে বড় কারখানা এখন ভিয়েতনামে। অ্যাপলের আস্থা অর্জন করতে পারলে অন্য প্রযুক্তি কোম্পানিগুলোও সেখানে কার্যক্রম বাড়াবে, তা-ই স্বাভাবিক।


আরো সংবাদ



premium cement