২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

টুইটার কিনতে চান ইলোন মাস্ক

টুইটার কিনতে চান ইলোন মাস্ক -

জনপ্রিয় মাইক্রোব্লগিং প্লাটফর্ম টুইটার কেনার প্রস্তাব দিয়েছেন টেসলা প্রধান ইলোন মাস্ক। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার কাছে এই প্রস্তাব নথি আকারে জমা দিয়েছেন মাস্ক।
গত ১৪ মার্চ প্রায় ২৮৯ কোটি ডলারে টুইটারের সাত কোটি ৩৪ লাখ ৮৬ হাজার ৯৩৮টি শেয়ার কিনে নেন টেসলা ও স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলোন মাস্ক। ৯.২ শতাংশ মালিকানা নিয়ে টুইটারের সবচেয়ে বড় শেয়ারহোল্ডার এখন তিনি। বর্তমানে তার মালিকানা সংস্থাটির প্রতিষ্ঠাতা জ্যাক ডরসির চেয়ে ৪ গুণ বেশি। তবে এতেও সন্তুষ্ট নন মাস্ক, মাইক্রোব্লগিং সাইটটির পুরো মালিকানাই তার চাই। তার মতে, সামাজিক যোগাযোগ মাধ্যমটির ‘অমিত সম্ভাবনা উন্মোচন’ করার জন্য তিনিই একমাত্র সঠিক ব্যক্তি।
পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থায় জমা দেয়া নথিতে টুইটারের বোর্ডের প্রতি বার্তা প্রদান করেছেন তিনি। বার্তায় তিনি বলেন, তার প্রস্তাব গ্রহণ করা না হলে শেয়ারহোল্ডার হিসেবে তার অবস্থান পুনর্বিবেচনা করবেন। তার মতে, সংস্থাটির ব্যবসা ব্যক্তি মালিকানায় যাওয়া উচিত।
সম্প্রতি মাইক্রোব্লগিং সেবা টুইটারের ব্যাপক পরিমাণ শেয়ার কিনে নানা নাটকীয়তার জন্ম দিয়েছেন আলোচিত প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক। সেই নাটকীয়তায় এবার এসেছে নতুন মোড়। মাস্কের বিরুদ্ধে ক্লাস অ্যাকশন মামলার আবেদন করে বসেছেন টুইটারের সাবেক শেয়ার মালিকরা।
বাজার বিশ্লেষকরা ধারণা করছেন, টুইটারে বড় কিছু পরিবর্তন আনতে চাপ সৃষ্টি করতে পারেন মাস্ক। টেসলা-স্পেসএক্সের কাণ্ডারী এবং ফোর্বস ম্যাগাজিনের হিসেবে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি টুইটারে পূর্ণ দখল নেওয়ার চেষ্টা করতে পারেন, এমনটাও আশঙ্কা করছেন অনেকে।
ইলন মাস্ক টুইটারের একজন নিয়মিত ব্যবহারকারী। এ প্ল্যাটফর্মে ৮ কোটির বেশি ফলোয়ার আছে তার। তিনি এই সাইটে ২০০৯ সালে যোগ দেন এবং বিভিন্ন ধরনের ঘোষণা দেওয়ার জন্য একে ব্যবহার করে থাকেন। এক টুইট বার্তার মাধ্যমে টেসলাকে পাবলিক লিমিটেড কোম্পানি করার সম্ভাবনার কথা ঘোষণা করে চাঞ্চল্যের সৃষ্টি করেছিলেন ইলন মাস্ক।
গবেষণা প্রতিষ্ঠান সিএফআরএ রিসার্চের বিশ্লেষক অ্যাঞ্জেলো জাইনো বলেন, টুইটারে ইলন মাস্কের বিনিয়োগ তার মোট সম্পদের খুবই ক্ষুদ্র একটি অংশ। তিনি চাইলে টুইটার কিনেও নিতে পারেন। টুইটারে পরিচালনা বোর্ড বলছে, মাস্কের প্রস্তাব পেয়েছে তারা। প্রস্তাবটি পর্যালোচনা করে দেখা হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement