২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নতুন বছরের স্মার্টফোনে নতুন ফিচার

-

কথা বলা ছাড়াও ছবি ও ভিডিও ধারণ, ইন্টারনেট ব্রাউজিং, সামাজিক যোগাযোগ, অনলাইন মিটিংসহ হরেক কাজের কাজি হয়ে উঠেছে স্মার্টফোন। আমাদের প্রাত্যহিক জীবনে গুরুত্ব ও প্রয়োজনীয়তা আরো বৃদ্ধিতে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যুক্ত হচ্ছে স্মার্টফোনে। নতুন বছরেও শীর্ষ নির্মাতারা স্মার্টফোনে নতুন নতুন প্রযুক্তি যুক্ত করার খবর জানিয়েছেন। নতুন বছরে অ্যান্ড্রয়েড ডিভাইসে হার্ডওয়্যার ও সফটওয়্যারকেন্দ্রিক নতুন ফিচার নিয়ে লিখেছেন মামুন আল করিম

নকশা
বেশ কয়েকটি ব্র্যান্ড নিজেদের ফোল্ডেবল ফোন উন্মোচন করলেও তা এখনো বিশ্ববাজারে খুব বেশি জনপ্রিয়তা পায়নি। এর পেছনে ফোল্ডেবল ডিভাইসের চড়া দাম এবং প্রযুক্তিগত ত্রুটি কারণ বলে মনে করা হয়। তবে চলতি বছর আরো উন্নত প্রযুক্তিসহ ফোল্ডেবল ফোন বেশ সাশ্রয়ী দামে পাওয়া যাবে বলে প্রত্যাশা করা হচ্ছে। হুয়াওয়ে, স্যামসাং ও জিটিই এরই মধ্যে নিজেদের ফোল্ডেবল ফোন উন্মোচন করেছে। চলতি বছর স্মার্টফোন নির্মাতা শাওমি, অপো ও ভিভো তাদের ফোল্ডেবল ফোন উন্মোচন করবে, যা ফোল্ডেবল ফোনের দাম কমাতে ভূমিকা রাখবে।
অ্যাপল টানা কয়েক বছর ধরে আইফোনের একটি করে তুলনামূলক ছোট ডিসপ্লের সাশ্রয়ী সংস্করণ উন্মোচন করে আসছে। গত বছরও আইফোন ১২ মিনি উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। চলতি বছর এ ট্রেন্ড অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রেও দেখা যাওয়ার প্রত্যাশা করা হচ্ছে। অর্থাৎ চলতি বছর অ্যান্ড্রয়েড প্লাটফর্মভিত্তিক নানা ব্র্যান্ডের একাধিক ছোট ডিসপ্লের স্মার্টফোন বাজারে দেখা যাবে।

ক্যামেরা
স্মার্টফোনের ক্যামেরা প্রযুক্তি এখন অনেক উন্নত হয়েছে। এর ফলে স্মার্টফোনে যুক্ত হয়েছে উন্নততর ভিডিও রেকর্ডিং প্রযুক্তি। আইফোন নির্মাতা অ্যাপল এরই মধ্যে নিজেদের ডিভাইসে ডলবি ভিশন ভিডিও রেকর্ডিং প্রযুক্তি যুক্ত করেছে। চলতি বছর একাধিক অ্যান্ড্রয়েড ডিভাইসে এ রেকর্ডিং প্রযুক্তি দেখা যাওয়ার প্রত্যাশা করা হচ্ছে।
গত বছর স্মার্টফোনের সেলফি ক্যামেরায় নানা রকমের বৈচিত্র্য দেখা গেছে। আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরার প্রচলনও গত বছর থেকে শুরু হয়েছে। চীনভিত্তিক জিটিই এরই মধ্যে তাদের অ্যাক্সন ২০ ফাইভজি ফোনে আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরা ব্যবহার করেছে। স্যামসাং ও গুগলও এমন সেলফি ক্যামেরা সংবলিত ফোন উন্মোচনের ঘোষণা দিয়েছে। যে কারণে চলতি বছর এ ধরনের সেলফি ক্যামেরা অ্যান্ড্রয়েড ফোনে খুবই কমন হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।
নিখুঁত লাইট শনাক্তকারী হিসেবে লিডার সেন্সর দারুণ সাফল্য পেয়েছে। গত বছর বাজারে আসা অ্যাপলের আইফোন ১২ প্রো স্মার্টফোনে গুরুত্বপূর্ণ ফিচার হিসেবে এসেছে লিডার ক্যামেরা সেন্সর, যা ডিভাইসটির ক্যামেরা রেঞ্জ এবং স্ক্যানিং সক্ষমতা কয়েক গুণ বাড়িয়েছে। পাশাপাশি আইফোনের অবজেক্ট শনাক্তকরণ ক্ষমতা বাড়িয়েছে। চলতি বছর এ ধরনের ক্যামেরা সেন্সর অ্যান্ড্রয়েড ডিভাইসে সচরাচর দেখা যাওয়ার প্রত্যাশা করা হচ্ছে।
গত বছর স্যামসাং ও শাওমির হাই-অ্যান্ড কিছু অ্যান্ড্রয়েড ফোনে ১০৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা দেখা গেছে। তবে ৬৪ মেগাপিক্সেলের ক্যামেরা ফোন ছিল সহজলভ্য। চলতি বছর ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরের জায়গা নেবে ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর। অর্থাৎ চলতি বছর হাই-অ্যান্ড ডিভাইসের পাশাপাশি মাঝারি ও লোয়ার-অ্যান্ডের অনেক অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটে ১০৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা সেন্সর দেখা যাবে।

ফাইভজি
বিশ্বের অনেক বাজারে ফাইভজির বাণিজ্যিক ব্যবহার শুরু হয়েছে। অনেক বাজার ফাইভজি চালুর চূড়ান্ত পর্যায়ে রয়েছে। চড়া দামের কারণে অনেকে ফাইভজি ফোন ক্রয়ে নিরুৎসাহিত হচ্ছেন। ফাইভজির বিস্তার এবং মানুষের ক্রয়ক্ষমতার বিষয় বিবেচনায় নিয়ে কোয়ালকম এবং মিডিয়াটেক উভয় চিপ নির্মাতা সাশ্রয়ী ফোনে ব্যবহার উপযোগী ফাইভজি প্রসেসর উন্মোচন করেছে। চলতি বছর এ ধরনের প্রসেসর সম্বলিত স্মার্টফোন বাজারে মিলবে বলে মনে করা হচ্ছে।

ডিসপ্লে
চলতি বছর ১৪৪ হার্টজ রিফ্রেশ রেটের ডিসপ্লে সম্বলিত স্মার্টফোন সহজলভ্য হবে। দুই বছর আগে ৯০ হার্টজ রিফ্রেশ রেটের ডিসপ্লে সম্বলিত স্মার্টফোন বাজারে এসেছিল। ২০১৯ সালে স্মার্টফোন ডিসপ্লে পায় ১২০ রিফ্রেশ রেট। চলতি বছর হবে ১৪৪ হার্টজ রিফ্রেশ রেটের ডিসপ্লে সম্বলিত অ্যান্ড্রয়েড ফোন।

বৃহৎ ব্যাটারি ও চার্জিং
গত বছর হাতে গোনা কয়েকটি ব্র্যান্ডের অ্যান্ড্রয়েড ফোনে ছয় হাজার মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি দেখা গেছে। চলতি বছর এ ধরনের শক্তিশালী ব্যাটারি সম্বলিত অনেক অ্যান্ড্রয়েড ফোন বাজারে মিলবে। এছাড়া চলতি বছরের শেষদিকে ছয় হাজার মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের চেয়েও বেশি সক্ষমতার ব্যাটারি অনেক ডিভাইসে দেখা যেতে পারে।
ডিভাইস ব্র্যান্ডগুলোর মধ্যে কে কত ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি ব্যবহার করবে তা নিয়ে রীতিমতো প্রতিযোগিতা শুরু হয়েছে। চলতি বছর ওয়্যার এবং ওয়্যারলেস উভয় ধরনের আরো উন্নত ও দ্রুতগতির চার্জিং প্রযুক্তির দেখা মিলবে বলে মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে ১০০ ওয়াটের বেশি ফাস্ট চার্জিং প্রযুক্তি দেখা মিলতে পারে।


আরো সংবাদ



premium cement
ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু

সকল