২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

কর ফাঁকির অপরাধে গ্রেফতার হলেন জন ম্যাকাফি

-

অ্যান্টি-ভাইরাস সফটওয়্যারের নির্মাতা হিসেবে জন ম্যাকাফি প্রযুক্তিপ্রেমীদের কাছে পরিচিত একটি নাম। যুক্তরাষ্ট্রে জালিয়াতির অভিযোগে অভিযুক্ত জন ম্যাকাফিকে স্পেনের বার্সেলোনা এয়ারপোর্ট থেকে গ্রেফতার করেছে পুলিশ।
গত শনিবার ইস্তাম্বুলের উদ্দেশে রওনা হতে চেয়েছিলেন ম্যাকাফি। কিন্তু ফ্লাইটে ওঠার আগেই তিনি পুলিশের হাতে আটক হন। ম্যাকাফিকে স্পেনের রাজধানী মাদ্রিদে নিয়ে যাওয়া হবে এবং সেখান থেকে তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানোর কার্যক্রম শুরু হবে।
সম্প্রতি ম্যাকাফির বিরুদ্ধে আটকাদেশ জারি করেন মার্কিন ফেডারেল আইনজীবীরা। অভিযোগ, তিনি কর ফাঁকি দিয়েছেন এবং ইচ্ছামূলকভাবেই সে হিসাব দাখিল করেননি। এ ঘটনার আগ দিয়েই মার্কিন ‘সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন’ জানিয়েছিল, ম্যাকাফির বিরুদ্ধে দেওয়ানি মামলা করা হয়েছে।
‘সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন’-এর অভিযোগ, মিথ্যা ও ভুল পথে পরিচালিত করতে পারে এমন ক্রিপ্টোকারেন্সি সুপারিশ থেকে অঘোষিত ক্ষতিপূরণ হিসেবে দুই কোটি ৩১ লাখ ডলার আদায় করেছেন ম্যাকাফি। এ ছাড়াও ক্রিপ্টোকারেন্সি প্রচারণা, পরামর্শ, বক্তব্য দান এবং তথ্যচিত্রের জন্য জীবনী স্বত্ব বিক্রি করে কোটি ডলার আয় করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।


আরো সংবাদ



premium cement