২১ অক্টোবর ২০২০

আসুস ভিভোবুক এস সিরিজ

স্টাইল ও পারফরমেন্সে মন কাড়বে সবার
-

আসুসের ভিভোবুক এস১৪ এবং এস১৫ মডেল দুটি ভিভোবুক এস সিরিজের অন্যতম ল্যাপটপ, যা ডিজাইন করা হয়েছে দেশের তরুণদের কথা মাথায় রেখে। ভিভোবুক এস সিরিজটি পাওয়া যাচ্ছে ১৪ ইঞ্চি ও ১৫.৬ ইঞ্চিতে আকর্ষণীয় চারটি স্টাইলিশ কালারে। এটি তৈরিতে ব্যবহার করা হয়েছে থ্রিডি ন্যানো প্রিটিং প্রযুক্তি। এর মাধ্যমে সিরিজটিকে করা হয়েছে আলট্রা স্মুথ সারফেস। পুরো কাঠামোটি তৈরি অ্যালুমিনিয়ামে। আসুসের নতুন ভিভোবুক এস সিরিজ নিয়ে লিখেছেন মামুন আল করিম


কাঠামো

নতুন ভিভোবুক এস১৪ এবং এস১৫ আলট্রাপোর্টেবল ডিজাইনে তৈরি। এই সিরিজের মডেলগুলো ১৭ মিলিমিটারের কম পুরুত্বের। এর ওজন মাত্র ১.৪ থেকে ১.৮ কেজি। এটি অসম্ভব রকমের পাতলা এবং হালকা। এর ন্যানোএজ ডিসপ্লে উপরে এবং দুই পাশের বেজেল একেবারে সরু। তাই সাধারণভাবেই ডিসপ্লেটিকে অনেক বড় মনে হবে। এর ৮৮ শতাংশ স্ক্রিন টু বডি রেশিও একে আরো কমপ্যাক্ট একটি প্যাকেজ হিসেবে হাজির করে। একই সাথে এর কালার রিকনস্ট্রাকশন স্ক্রিনে ভিডিও দেখার ক্ষেত্রে অন্যরকম এক অভিজ্ঞতা দেবে।

পারফরমেন্স

ভিভোবুক এস১৪ এবং এস১৫ ডিভাইসটিতে রয়েছে কোয়াড কোর দশম প্রজন্মের ইন্টেল কোর আই৭-১০৫১০ইউ প্রসেসর এবং এনভিডিয়া এমএক্স৩৫০ গ্রাফিক্স। এটি আপনাকে মাল্টিটাস্কিং এবং গেমিংয়ে ভিন্ন অভিজ্ঞতা দেবে। ডিভাইস দুটিতে ইন্টেল ছাড়াও এমডি প্রসেসরসহ নেয়ার অপশন থাকছে। সর্বশেষ রাইজেন চার হাজার সিরিজের রাইজেন ৫ কিংবা রাইজে ৭ প্রসেসরসহ ল্যাপটপটি পাওয়া যাচ্ছে বাংলাদেশে। রাইজেন প্রসেসরের সাথে থাকছে বিল্ট-ইন ভেগা গ্রাফিক্স কার্ড, যা ভারী সফটওয়ার বা লাইট-গেমস চালাতে সাহায্য করবে। এই সিরিজের ল্যাপটপে থাকছে ৮ থেকে ১৬ গিগাবাইট পর্যন্ত র্যাম আর এক টেরাবাইট পর্যন্ত এসএসডিÑ যা এই ল্যাপটপটিতে যেকোনো প্রোগ্রাম বা ফাইল দ্রুত গতিতে চালাতে সাহায্য করে। ভিভোবুক এস১৪/এস১৫ ডিভাইসে রয়েছে সুপারফাস্ট ইন্টেল ওয়াইফাই ৬, সাথে গিগপ্লাস (৮০২.১১এক্স), ব্লটুথ ৫, এবং ফিঙ্গার প্রিন্ট সেন্সর; তাই আপনি চাইলেন পাসওয়ার্ড না দিয়ে ফিঙ্গার প্রিন্ট লগইন করতে পারবেন। এতে রয়েছে প্রয়োজনীয় সকল আই/ও পোর্ট।

অন্যান্য ফিচার

প্রত্যেকটি ভিভোবুকে রয়েছে ইউএসবি-সি পোর্ট। যা ডিভাইস ফাস্ট চার্জিং সাপোর্ট করে, ডিসপ্লের সাথে সংযোগ স্থাপন করে এবং ডেটা ট্রান্সফার দ্রুত করে। প্রত্যেকটি ফিচারে রয়েছে ফুল সাইজড এইচডিএমআই ২.০ যা ফোরকে ভিডিও আউটপুট দেবে, একটি ইউএসবি ৩.২ জেন২ টাইপ-এ পোর্ট এবং একটি ৩.৫ মিমি কোম্ব অডিও জ্যাক রয়েছে। ডিভাইসটিতে রয়েছে ব্যাকলিটযুক্ত বড় আকারের কিবোর্ড। যার প্রত্যেকটি কি-এর মাঝে দূরত্ব রেখে সাজানো হয়েছে।
ভিভোবুক এস১৪ এবং এস১৫ মডেলটিতে রয়েছে দীর্ঘ সময় ব্যাটারি ব্যাকআপ পাবার নিশ্চয়তা। একবার ফুল চার্জে ল্যাপটপটি টানা ১৫ ঘণ্টা ব্যাটারি লাইফ দেবে। দ্রুত চার্জ করতে রয়েছে ফাস্ট চার্জিং সুবিধা। আসুসের নতুন ভিভোবুক এস১৪ এবং এস১৫ এর দাম শুরু হয়েছে ৬২ হাজার টাকা থেকে।

 

 

 


আরো সংবাদ