২৬ সেপ্টেম্বর ২০২০

হুয়াওয়ে নিষিদ্ধই হলো যুক্তরাজ্যে

-


অবশেষে ৫জি নেটওয়ার্ক থেকে হুয়াওয়ে যন্ত্রাংশ নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। এর মধ্য দিয়ে জানুয়ারিতে নেয়া সিদ্ধান্ত থেকে সরে এলো দেশটি। হুয়াওয়ে যুক্তরাজ্যের মুখপাত্র এডওয়ার্ড ব্র“স্টার এক বিবৃতিতে বলেছেন, এই হতাশজনক সিদ্ধান্ত যুক্তরাজ্যের প্রতিটি মোবাইল ফোন ব্যবহারকারীর জন্য দুঃসংবাদ। এটি ব্রিটেনকে ডিজিটাল ধীরগতির সরু পথের দিকে ঠেলে দিচ্ছে, বিল বাড়াচ্ছে এবং ডিজিটাল বিভক্তি গভীর করছে। উপরে ওঠার পরিবর্তে তারা নিচের দিকে নামছেন এবং আমরা তাদের পুনঃবিবেচনা করতে অনুরোধ করছি।
বছরের শুরুতে যুক্তরাজ্য সিদ্ধান্ত নিয়েছিল, দেশের ৫জি বাজার শেয়ারের ৩৫ শতাংশ হুয়াওয়ের অধীনে থাকবে এবং মূল নেটওয়ার্কের প্রধান অংশে হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহার করবে না। গত মঙ্গলবার বিকেলে যুক্তরাজ্যের ডিজিটাল মন্ত্রী অলিভার ডাউডেনের পার্লামেন্ট ঘোষণার মধ্য দিয়ে পরিষ্কার হলো যুক্তরাজ্য সরে এসেছে ওই বিবেচনা থেকে। ডাউডেন জানিয়েছেন, এ বছরের শেষ থেকেই টেলিকম অপারেটররা আর হুয়াওয়ের কাছ থেকে যন্ত্রাংশ কিনতে পারবে না। তিনি বলেন, হুয়াওয়ের যন্ত্রাংশ যুক্তরাজ্যের ৫জি নেটওয়ার্ক থেকে ২০২৭ সালের মধ্যে সরাতে প্রতিশ্র“তবদ্ধ হওয়াটা ‘প্রয়োজন এবং দূরদর্শিতা।’
ডাউডেন অবশ্য স্বীকার করেছেন, এ কাজ করতে গিয়ে যুক্তরাজ্যে ৫জি আসতে আরো এক বছর সময় বেশি লাগবে এবং খরচ হবে ২০০ কোটি পাউন্ড। হুয়াওয়েকে নেটওয়ার্ক অবকাঠামো থেকে সরাতে এনইসি, স্যামসাং এবং বিদ্যমান সেবাদাতা এরিকসন ও নোকিয়ার সঙ্গে কথা বলছে যুক্তরাজ্য সরকার। এই পরিবর্তনের ব্যাপারে নিন্দা জানিয়েছে হুয়াওয়ে।

 


আরো সংবাদ

সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (১০৪৭২)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৭৮৫০)সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (৭৬৭৩)ঐক্যবদ্ধ হামাস-ফাতাহ, ১৫ বছর পর ফিলিস্তিনে ভোট (৫৪৮৯)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৫১৪৯)৫৪,০০০ রোহিঙ্গাকে পাসপোর্ট দিতে সৌদি চাপ : কী করবে বাংলাদেশ (৫০১৬)আ’লীগ দলীয় প্রার্থী যোগ দিলেন স্বতন্ত্র এমপির সাথে (৪৪৭৬)কাশ্মিরিরা নিজেদের ভারতীয় বলে মনে করে না : ফারুক আবদুল্লাহ (৪৪৫২)কক্সবাজারের প্রায় ১৪০০ পুলিশ সদস্যকে একযোগে বদলি (৪০৮৮)বিরাট-অনুস্কাকে নিয়ে কুৎসিত মন্তব্য গাভাস্কারের, ভারত জুড়ে তোলপাড় (৩৯১০)