২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

অ্যাপের মাধ্যমে কন্টাক্ট ট্রেসিং

-

কন্টাক্ট ট্রেসিং হচ্ছে একটি পদ্ধতি যা সংক্রামক রোগ ছড়িয়ে পড়া ঠেকাতে ব্যবহার করা হয়। করোনাভাইরাস মহামারীর ক্ষেত্রে, যেসব মানুষ দীর্ঘ সময় ধরে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছেন তাদের স্বেচ্ছা আইসোলেশনে যেতে বলা হয়। এটা সাধারণত করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির বন্ধু এবং পরিবারের সদস্যদের ফোনের মাধ্যমে জানানো হয়। সাথে একটা স্বয়ংক্রিয় লোকেশন ট্র্যাকিং মোবাইল অ্যাপও সংযুক্ত করা হয়।
করোনাভাইরাসের মারাত্মক প্রাদুর্ভাবের শিকার দেশগুলোতে এরই মধ্যে কন্টাক্ট ট্রেসিং পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। যেমন হংকং, সিঙ্গাপুর, জার্মানি।
জার্মান ট্রেসিং অ্যাপ
কোভিড-১৯ মোকাবেলায় অন্যতম হাতিয়ার ধরা হচ্ছে কন্টাক্ট ট্রেসিং অ্যাপকে। এর সহায়তায় ধীরে ধীরে লকডাউন তুলে দিয়ে অর্থনীতির চাকা সচল করতেও চাইছে অনেক দেশ। এখন পর্যন্ত সেভাবে হাতে কলমে কন্টাক্ট ট্রেসিং প্রযুক্তির কার্যকারিতা পরীক্ষা করা হয়নি। তবে, জার্মানির ট্রেসিং অ্যাপের মাঠ পরীক্ষা ফলাফল বলছে, ৮০ শতাংশ নির্ভুল তথ্য জানাতে পারবে অ্যাপটি।
উন্মোচনের প্রথম ২৪ ঘণ্টার মধ্যেই ৬৫ লাখ বার ডাউনলোড হয়েছে জার্মানির ট্রেসিং অ্যাপ। গত বুধবার খবরটি জানান অ্যাপ ডেভেলপার এসএপি-এর প্রধান নির্বাহী ক্রিস্টিয়ান ক্লেইন। তিনি বলছেন, এটি অনেক বড় সাফল্য, এটি পরিমাপ করে, এটি ব্যবহারবান্ধব এবং এটি সমাজকে সহযোগিতা করে।
ইউরোপিয়ান দেশ ইতালি, পোল্যান্ড ও লাটভিয়ার মতো জার্মানিও ব্লুটুথ নির্ভর কন্টাক্ট ট্রেসিং অ্যাপ নিয়ে এসেছে। ডয়েচ টেলিকম এবং এসএপি’র তৈরি এ অ্যাপটি স্বল্প-পরিসরে ব্লুটুথ রেডিও তরঙ্গ ব্যবহার করে করোনাভাইরাস আক্রান্তকে শনাক্ত ও তার সংস্পর্শে এসেছেন এমন মানুষের সঙ্গে যোগাযোগ করতে পারে। এটি কেন্দ্রীয় ডেটাবেজের ওপর নির্ভরশীল নয়।
দুই মিটার দূরত্বের মধ্যে এলে এবং ১৫ মিনিট সময় ব্যয় করলেই, সে তথ্য রেকর্ড করে রাখবে অ্যাপটি।
ইউরোপের অধিকাংশ কন্টাক্ট ট্রেসিং অ্যাপই অ্যাপল-গুগলের ট্রেসিং প্রযুক্তিনির্ভর। কেন্দ্রীয় কোনো সার্ভার নয়, বরং এ অ্যাপগুলো ব্যবহারকারীর ডিভাইসেই ডেটা জমা রাখে। ফলে গোপনতা সুরক্ষিত থাকে। সুরক্ষিত গোপনতার এ বিষয়টিকে প্রাধান্য দিয়েছে আট কোটি ৪০ লাখ বাসিন্দার দেশ জার্মানি।
লকডাউন সমাপ্ত করতে সহায়তা করবে অ্যাপ
অনেক দেশে কঠোরতা সরিয়ে নেয়ার অংশ হিসেবে অন্যান্য পদক্ষেপের পাশাপাশি কন্টাক্ট ট্রেসিংকে ব্যবহার করা হচ্ছে। দক্ষিণ কোরিয়ায় কখনো লকডাউন করা হয়নি। কারণ তারা শুরুর দিকেই কৌশল হিসেবে বিস্তর আকারে কন্টাক্ট ট্রেসিং এবং গণহারে পরীক্ষা করেছিল। দেশটি শুধু এর নাগরিকদের নিজেদের চলাচলের তথ্যই দিতে বলেনি, সাথে সাথে তাদের ক্রেডিট কার্ডের লেনদেন, সিসিটিভি ফুটেজ এবং মোবাইল ফোন ট্র্যাক করে তারা কোথায় কোথায় ছিল সেগুলো খুঁজে বের করেছে। যার কারণে একদিনে সর্বোচ্চ ৯০০ জন আক্রান্ত হওয়ার পর সেখানে এখন প্রতিদিন মাত্র হাতেগোনা কিছু মানুষ আক্রান্ত হচ্ছে।
ফোন ট্রেস করাটা খুব কঠিন এবং সময় সাপেক্ষ হতে পারে। আয়ারল্যান্ডে যারা ট্রেসিং করার দায়িত্ব পালন করেন তারা বলছেন যে, প্রতিজন আক্রান্ত ব্যক্তিকে কমপক্ষে ৪০টি করে কল দিতে হচ্ছে।
মোবাইল অ্যাপটি তুলনামূলক সহজ, কিন্তু এর মাধ্যমে ভাইরাসের সংক্রমণ নির্মূল করতে হলে এটি ব্যাপকহারে ব্যবহার করতে হবে।
আমাদের দেশেও চালু হয়েছে কন্টাক্ট ট্রেসিং
দেশে কোভিড-১৯ রোগীর সংখ্যা বাড়তে থাকায় তাদের সংস্পর্শে আসাদের শনাক্তে ‘কন্টাক্ট ট্রেসিং অ্যাপ’ চালু করেছে সরকার। এ অ্যাপ করোনা সঙ্কটের প্রযুক্তিগত সমাধানের একটি অংশ বলে জানিয়েছেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, অ্যাপটি ইনস্টলের পর লোকেশন এবং ব্লুটুথ অন করা থাকলে পরবর্তীতে তিনি করোনায় আক্রান্ত হলে আমরা তার কাছাকাছি যারা এসেছিলেন তাদের তথ্য পাবো। করোনাযুদ্ধে এটি কার্যকর হাতিয়ার হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
করোনা ট্রেসার বিডি নামের অ্যাপটি দেশের কোটি মোবাইল ব্যবহারকারীর মাধ্যমে সংক্রমিত ব্যক্তিকে খুঁজে বের করতে কাজ করবে। অ্যাপটি ব্যবহারকারীর বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে জানিয়ে দেবে তিনি করোনা আক্রান্ত কারো কাছাকাছি ছিলেন কিনা। পাশাপাশি আক্রান্ত ব্যক্তি কোথায় কোথায় গিয়েছিলেন এবং কারা তার সংস্পর্শে এসেছিলেন জানা যাবে তাও।
এছাড়া আক্রান্ত ব্যক্তিবার্তা পাঠিয়ে নিজের সংস্পর্শে আসাদের সতর্ক করতে পারবেন। এতে করে সামাজিক সংক্রমণ প্রতিরোধ অনেকটাই সহজ হবে। আইইডিসিআরের পরিচালক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, কারো পরীক্ষা করার দরকার; এমন উপসর্গ থাকলে তিনি অ্যালার্ট পাবেন।
নতুন অ্যাপটি ইতোমধ্যেই সাধারণ মানুষের মধ্যে আগ্রহও তৈরি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে তৈরি হয়েছে বলে অ্যাপটির মাধ্যমে ব্যক্তিগত তথ্য সুরক্ষা নিশ্চিত করা হয়েছে। হ

 


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা গাজার বালিতে আটকে পড়েছে ইসরাইলি বাহিনী : হামাস মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন : যা বলছে আওয়ামী লীগ মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি

সকল