০৬ জুন ২০২০

উন্নত প্রসেসরের স্মার্টফোন

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসরে তৈরি সনির প্রথম ফাইভজি স্মার্টফোন ‘এক্সপেরিয়া ওয়ান মার্ক টু’ -

মার্কিন চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠান কোয়ালকম গত ডিসেম্বরে নতুন প্রজন্মের প্রসেসর উন্মোচন করেছে। স্ন্যাপড্রাগন ৮৬৫ মডেলের এ সিস্টেম অন চিপ (এসওসি) নতুন প্রজন্মের মোবাইল ব্রডব্যান্ড প্রযুক্তি ফাইভজি সমর্থন করে। এ চিপকে ধরা হচ্ছে বিশ্বের সবচেয়ে উন্নত প্রযুক্তি চিপ। কোয়ালকম জানিয়েছে, নতুন এ শক্তিশালী চিপযুক্ত ৭০টির বেশি মডেলের স্মার্টফোন বাজারে আসবে। সম্প্রতি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে স্ন্যাপড্রাগন ৮৬৫ ফাইভজি সমর্থনযোগ্য চিপযুক্ত স্মার্টফোনের একটি তালিকা প্রকাশ করেছে
বিখ্যাত মার্কিন চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠান কোয়ালকম গত ডিসেম্বরে নতুন প্রজন্মের প্রসেসর উন্মোচন করেছে। স্ন্যাপড্রাগন ৮৬৫ মডেলের এ সিস্টেম অন চিপ (এসওসি) নতুন প্রজন্মের মোবাইল ব্রডব্যান্ড প্রযুক্তি ফাইভজি সমর্থন করে। এ চিপকে বলা হচ্ছে ‘বিশ্বের সবচেয়ে উন্নত’। এটি ওয়াইফাই ৬, নতুন প্রযুক্তির ব্লুটুথ অডিও, গিগাপিক্সেল স্পিড ফটোগ্রাফি, ডেস্কটপের মতো শক্তিশালী এলিট গেমিং ইত্যাদি ফিচার যুক্ত করা হয়েছে। সঙ্গে আরো উন্নত এআই ইঞ্জিন তো থাকছেই।
এরই মধ্যে ভিভোর আইকিউওও ৩ এবং রিয়ালমি এক্স৫০ প্রো স্মার্টফোনগুলোতে এ চিপ ব্যবহার করা হয়েছে। কোয়ালকম জানিয়েছে, নতুন এ শক্তিশালী চিপ যুক্ত ৭০টির বেশি মডেলের স্মার্টফোন বাজারে আসবে। সম্প্রতি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে স্ন্যাপড্রাগন ৮৬৫ ফাইভজি সমর্থনযোগ্য চিপযুক্ত স্মার্টফোনের একটি তালিকা প্রকাশ করেছে।
এর মধ্যে কিছু ফোন ইতোমধ্যে উন্মোচন করা হয়েছে। বাকিগুলো চলতি বছরের মধ্যেই উন্মোচিত হবে। তবে এখানে যে তালিকা দেয়া হয়েছে সেটিই চূড়ান্ত নয়। কোয়ালকমের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৭০টির বেশি ফোনে স্ন্যাপড্রাগন ৮৬৫ চিপ থাকবে এবং সেগুলো ফাইভজি সমর্থন করবে।
এরই মধ্যে শাওমির মি১০ এবং মি১০ প্রো, রিয়ালমির এক্স৫০ প্রো, সনি এক্সপেরিয়া ১ টু এবং শার্প অ্যাকুস ফাইভজিও উন্মোচন করা হয়েছে। বাকিগুলোর মধ্যে অপো ফাইন্ড এক্স২ মার্চে উন্মোচনের কথা রয়েছে। জিটিই এক্সন ১০এস প্রো মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে উন্মোচনের কথা ছিল। তবে করোনাভাইরাসের কারণে আয়োজন বাতিল করা হয়েছে। তারা উন্মোচনের পরবর্তী তারিখ এখনো জানায়নি। বাকিগুলোও শিগগিরই উন্মোচন করা হবে। তবে শাওমির ব্ল্যাক শার্ক ৩, লেনোভোর লেজিওন গেমিং ফোন এবং এফসিএনটি সম্পর্কে এখনো তেমন কিছু জানা যায়নি। আশ্চর্যের বিষয় হলো ওয়ান প্লাস ৮ সিরিজ, এলজি ভি৬০ থিনকিউ, মটোরোলা এজ+ কোয়ালকমের এ তালিকায় নেই।

সনি এক্সপেরিয়া ওয়ান মার্ক টু
করোনাভাইরাসের জেরে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নিজেদের সর্বাধুনিক প্রযুক্তির প্রদর্শন করতে ব্যর্থ হয়েছে সনি। তবে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে বিশ্বের সামনে তুলে ধরেছে নিজেদের প্রথম ফাইভজি স্মার্টফোন। ‘এক্সপেরিয়া ওয়ান মার্ক টু’ মডেলের এই স্মার্টফোনটিতে রয়েছে ৬.৫ ইঞ্চির ফোরকে ওএলইডি এইচডিআর ডিসপ্লে ও ডলবি অ্যাটমোস। ফোনটিতে ব্যবহার করা হয়েছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৬৫ ফাইভজি চিপসেট, ৮ গিগাবাইট র্যাম, ২৫৬ গিগাবাইট স্টোরেজ ও ডুয়াল ন্যানো সিম সুবিধা। নতুন এবং উন্নত অ্যালগরিদমের মাধ্যমে অধিক ব্যাকআপের জন্য ব্যবহার করা হয়েছে ৪০০০ এমএএইচ ব্যাটারি।
স্মার্টফোনের মাধ্যমেই ফটোগ্রাফারদের প্রয়োজনীয় সেবা দিতে সনির মিররলেস ক্যামেরার অনেক ফিচারই যুক্ত হয়েছে এই ফোনে। রয়েছে কৃত্তিম বুদ্ধিমত্তার আই ট্র্যাকিং, ২০ ফ্রেমস-পার-সেকেন্ডে অটোফোকাস ট্র্যাকিং বার্স্টসহ নানা সুবিধা।

রিয়েলমি এক্স৫০ প্রো
এই ফোনটি থাকছে স্ন্যাপড্রাগন ৮৬৫ চিপসেট। জানুয়ারিতে চীনে লঞ্চ হয়েছিল রিয়েলমি এক্স৫০ ফাইভজি। সেই ফোনে স্ন্যাপড্রাগন ৭৬৫ চিপসেট ব্যবহার হয়েছিল। এবার শাউমি এমআই১০-কে সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিতে স্ন্যাপড্রাগন ৮৬৫ চিপসেটসহ বাজারে আসছে রিয়েলমি এক্স৫০ প্রো ফাইভজি। ফোনটিতে ডুয়াল সেলফি ক্যামেরা থাকবে, এক্স৫০ ফাইভজিতেও ডুয়াল সেলফি ক্যামেরা ব্যবহার হয়েছিল।

জেডটিই অ্যাক্সোন ১০এস প্রো
স্ন্যাপড্রাগন ৮৬৫ সংবলিত প্রথম ফোন আনতে যাচ্ছে চীনা কোম্পানি জেডটিই। ফোনটির নাম হবে জেডটিই অ্যাক্সোন ১০এস প্রো। এর পেছনে থাকবে ৬ দশমিক ৪৭ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে, যার রেজুলেশন হবে ২৩৪০*১০৮০ পিক্সেল।
ফোনটির পেছনে থাকবে ৪৮, ২০ ও ১২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা। সামনে থাকবে ওয়াটারড্রপ নিচে থাকবে ২০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। ৬ জিবি র্যাম ও ১২৮ জিবি রম সংস্করণে ফোনটি পাওয়া যাবে।
দামি সংস্করণটিতে থাকবে ১২ জিবি র্যাম ও ২৫৬ জিবি রম। ব্যাটারি থাকবে ৪০০০ এমএএইচের। ফাইভজি সমর্থন ও স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর থাকায় দ্রুতগতিতে চলবে ফোনটি।
২৪ ফেব্র“য়ারি থেকে শুরু হতে যাওয়া ফোন ইন্ডাস্ট্রির সবচেয়ে বড় ইভেন্ট মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) এক্সন ১০এস প্রো উন্মোচন করতে চেয়েছিল জেডটিই। তবে করোনাভাইরাসের কারণে ২৫ ফেব্র“য়ারিতে অনুষ্ঠিতব্য প্রেস কনফারেন্সটি তারা বাতিল করে।

অপো ফাইন্ড এক্স২
আগামী ৬ মার্চ অপোর ইউটিউব চ্যানেলে স্মার্টফোনটির উন্মোচন করা হবে বলে জানা গেছে। গ্রাহকদের সেরা অভিজ্ঞতা দেয়ার লক্ষ্যে প্রতিনিয়তই নতুন উদ্ভাবন নিয়ে হাজির হয় অপো যা উন্মোচন করে নতুন সম্ভাবনার দ্বার। এরই ধারাবাহিকতায় অপো এবার বাজারে আনতে যাচ্ছে ফাইন্ড এক্স২। অপো ফাইন্ড এক্স২ সিরিজে ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক ডিসপ্লে যাতে গুরুত্ব দেয়া হয়েছে স্ক্রিন রেজুলেশন, রিফ্রেশ রেট, কালার ও ডায়নামিক রেঞ্জের ওপর।
ফ্ল্যাগশিপ স্মার্টফোনটিতে থাকছে কাস্টোমাইজড ফ্ল্যাগশিপ ইমেজ সেন্সর এবং এর সাথে থাকছে অপোর অত্যাধুনিক ফটোগ্রাফি প্রযুক্তি যা নিশ্চিত করবে প্রিমিয়াম ইমেজ কোয়ালিটি। এছাড়া ফোনটিতে থাকছে কোয়ালকমের ফাইভজি প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৬৫ যা ডুয়াল মোড নেটওয়ার্ক সমর্থন করে যা ফাইভজি নেটওয়ার্ক ব্যবহারে নতুন মাত্রা যোগ করবে।

স্ন্যাপড্রাগন ৮৬৫ ফাইভজি সমর্থনযোগ্য চিপযুক্ত স্মার্টফোন

সনি এক্সপেরিয়া ওয়ান মার্ক টু
রিয়ালমি এক্স৫০ প্রো
শাওমি ব্ল্যাক শার্ক ৩
জিটিই অ্যাক্সন ১০এস প্রো
আসুস আরওজি ফোন থ্রি
অপো ফাইন্ড এক্স২
আসুস জেনফোন ৭
এফসিএনটি অ্যারোস ফাইভজি
ভিভো আইকিউওও ৩
লেজিওন গেমিং ফোন
নুবিয়া রেড ম্যাজিক ফাইভজি
রেডমি কে৩০ প্রো
শার্প অ্যাকুস ফাইভজি
ভিভো অ্যাপেক্স ২০২০ কনসেপ্ট ফোন
শাওমি মি ১০
শাওমি মি ১০ প্রো

 


আরো সংবাদ





justin tv