২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

নিজেদের প্রসেসর আনছে অ্যাপল

-

অ্যাপল আগামী বছর নিজেদের প্রসেসর ব্যবহার করে কম্পিউটার বাজারে আনতে পারে বলে জানা গেছে। বর্তমানে কোম্পানিটি পিসি ও ল্যাপটপের প্রসেসরের জন্য ইন্টেলের ওপর নির্ভরশীল। ম্যাক রিউমার্চের একটি প্রতিবেদনে এই খবর পাওয়া যায়। প্রতিবেদনটির নির্ভরযোগ্যতা রয়েছে। কারণ ইতঃপূর্বে মিং-চি কুও অ্যাপল সম্পর্কে যেসব আগাম খবর দিয়েছে তা সঠিক বলেই প্রতীয়মান হয়েছে। ইতঃপূর্বে ইন্টেল প্রসেসর ডেলিভারিতে দেরি করার কারণে ম্যাক রিলিজের সময়ের ওপর প্রভাব পড়েছে, যার কারণে অ্যাপলের এমন সিদ্ধান্ত নিতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ দিকে ৭ ন্যানোমিটার প্রসেসর বানানোর ক্ষেত্রে অ্যাপল বেশ পারদর্শী হলেও তবে তারা ৫ ন্যানোমিটার প্রসেসর তৈরিতে অভিজ্ঞ নয়। যদিও বলা হচ্ছে, সাম্প্রতিক করোনাভাইরাস মহামারীর পর অ্যাপল ৫ ন্যানোমিটার প্রসেসর তৈরির গবেষণাতে বিনিয়োগ বাড়িয়েছে। নিজেদের প্রসেসর নিজেরা তৈরি করতে সক্ষম হলে অ্যাপলের পিসি ও ল্যাপটপের আকার এবং পারফরম্যান্সে বড় পরিবর্তন আসবে। এটি তখন অ্যাপলে অনেক ডিজাইন স্বাধীনতা দেবে। যা ল্যাপটপ ও কম্পিউটারকে আরো এফিশিয়েন্ট করবে এবং ব্যাটারি ব্যাকআপ বাড়াবে। যদিও নিজেদের প্রসেসর তৈরির চেষ্টায় অ্যাপলের প্রতিযোগী কোম্পানি মাইক্রোসফটের অভিজ্ঞতা খুব একটা ভালো নয়। তারা সারফেস প্রো এক্স ল্যাপটপে নিজেদের প্রসেসর ব্যবহার করেছিল, যার পারফরম্যান্স নিয়ে পেশাদার ব্যবহারকারীরা খুব একটা খুশি নন। ধারণা করা হচ্ছে অ্যাপলকেও একই ধরনের সমস্যাগুলোর মুখোমুখি হতে হবে।
তবে আশার বিষয় হচ্ছে, অ্যাপল ইতোমধ্যেই আইফোনের মাধ্যমে প্রমাণ করেছে তারা মোবাইল প্রসেসর তৈরিতে কতটা পারদর্শী। আর ৫ ন্যানোমিটার প্রসেসর নির্মাণে অ্যাপল সফল হলে তাদের আর ইন্টেলের ওপর নির্ভরশীল হতে হবে না। যা কোম্পানিটিকে বড় ধরনের কম্পিটেটিভ অ্যাডভান্টেজ দেবে।


আরো সংবাদ



premium cement
জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল