২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চি ঠি প ত্র

-

ভারতসহ বিশ্বের মুক্তিকামী মানুষের প্রতি আহ্বান

আমরা বাংলাদেশের জনগণ দেড় যুগ পর্যন্ত ভোটাধিকার বঞ্চিত। সেই শেষবার ২০০১ সালে ঠিকঠাকভাবে ভোট দিয়েছিলাম, তারপর ২০০৮ সালে কোয়াসি সামরিক সরকার যে নির্বাচন দিয়েছিল সেটাও সুষ্ঠু ছিল না এবং সে নির্বাচনে গণরায় সঠিকভাবে প্রতিফলিত হয়নি। ভারত-মার্কিন মহল সে সময়ে যৌথ কারসাজি করে ক্ষমতা দলবিশেষের কাছে তুলে দেয়।
২০১৪ ও ২০১৮ সালের দু’টি নির্বাচনের দুর্গন্ধ ভাষা দিয়ে প্রকাশ করা যায় না। কদর্র্যতা যখন এত বেশি ও নিকষ হয় তখন ভাষা অসহায় হয়ে পড়ে। ছোট্ট কথায় বলা যায়, নির্বাচন নির্বাসিত হয়েছিল। আগামী নির্বাচনও ডাকাতরা লুটে নিবে বলে শঙ্কা আছে। দেশ ও নির্বাচন কতটা পচে গেলে নিশিরাতের নির্বাচনকে সংবেদনশীল বাহিনীর প্রধান বলতে পারেন, এমন সুন্দর নির্বাচন কখনো দেখিনি। হায় কপাল! এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতার কি করুণ দশা! নির্বাচন অবাধ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক করার জন্য জাগ্রত জনতাও লড়াকু বিরোধী দল ও মতসহ আন্দোলন শুরু করেছে। এ এক পলাশীর যুদ্ধ। মীরজাফর ও বিদেশী শক্তি স্বাধীনতা-সার্বভৌমত্ব হরণের জন্য মরিয়া। দেশপ্রেম ও ‘চেতনা’ দুর্বৃত্ত ও দুর্জনের শেষ আশ্রয়স্থল। মরা-বাঁচার আন্দোলনকে বেগবান ও সার্থক করার জন্য ভারতসহ বিশ্বের সব মুক্তিকামী মানুষ ও দেশকে অর্থবহ ও সক্রিয় সহযোগিতা করার সংগ্রামী আহ্বান জানাই।
মোহাম্মদ দেলোয়ার হোসেন
নূরীয়া লাইব্রেরি,
ঝালকাঠি।

 


কবি ফররুখ আহমদের
স্মারক ডাকটিকিট চাই

গত ১৯ অক্টোবর ’২২ রেনেসাঁর কবি ফররুখ আহমদের ৪৮তম মৃত্যুবার্ষিকী ছিল। তিনি একুশে পদক, স্বাধীনতা পদক ও অন্যান্য পদকে ভূষিত। তিনি কয়েকটি গ্রন্থের রচয়িতা। ‘হাতেম তায়ী’ তার বিখ্যাত কাব্যগ্রন্থ। বাংলাদেশ ডাক বিভাগের কাছে বিশেষ অনুরোধ, অচিরেই তারা যেন কবি ফররুখ আহমদের ওপর একটি স্মারক ডাক টিকিট প্রকাশ করেন।
আবদুল্লাহ হারুন
শাহজাহানপুর, রেলওয়ে কলোনি, ঢাকা-১২১৭।


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল