০৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ন ১৪২৯, ৯ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`
চি ঠি প ত্র

অযথা টিআইএন ও রিটার্ন দাখিল!

-

২০২২-২৩ অর্থবছরে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বার্ষিক তিন লাখ টাকার আয়কে আয়করমুক্ত ঘোষণা করেন। অর্থাৎ ওই আয় টিআইএন ও রিটার্ন দাখিলবিহীন। কাজেই পাঁচ লাখ টাকার অধিক সঞ্চয়পত্র ক্রয়ে টিআইএন ও রিটার্ন দাখিল আয়কর আইনের সম্পূর্ণ বিরোধী, যা অহেতুক, নিবর্তনমূলক ও মূল আইনের বরখেলাপ, যতক্ষণ না সঞ্চয়কারীর সঞ্চয়ের মুনাফা তিন লাখ টাকার বেশি হয়। এতে সঞ্চয়কারীরা সঞ্চয়পত্র ক্রয়ে মুখ ফিরিয়ে নিতে শুরু করেছেন।
গত মাসে এর বিক্রয় ৬২ শতাংশ কমে গেছে। সঞ্চয়কারীর প্রাপ্ত মুনাফার ওপরে ১০ শতাংশ উৎসে কর কর্তন মেনে নিলেও এ আদেশ সঞ্চয়কারীরা সাদা চোখে দেখেননি। আগামী দিনগুলোতে সঞ্চয়কারীর সংখ্যা আরো কমে যাবে।
ঝুঁকিপূর্ণ খাতে বিনিয়োগ বাড়বে এবং এতে সরকারের ব্যাংকনির্ভরতা বৃদ্ধি পাবে ও সামাজিক নিরাপত্তা বিঘিœত হবে। কাজেই জনগণের মঙ্গলের জন্য আয়কর আইনের বিপরীত এ আদেশ স্থগিত করে আগের মতো মুনাফার ওপর উৎসে ১০ শতাংশ কর আদায় চালু থাকুক। তবে তিন লাখ টাকার অধিক মুনাফার সঞ্চয়কারীর টিআইএন ও রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা বিধেয়।
আশা করি অর্থমন্ত্রী, প্রধানমন্ত্রী এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আয়কর আইনবিরোধী এ সিদ্ধান্ত তুলে দিয়ে অহেতুক জনভোগান্তি দূর করবেন।
মো: আবুল কাসেম, জয়দেবপুর, গাজীপুর।


আরো সংবাদ


premium cement
এমবাপ্পের চমক ও জিরুর রেকর্ডে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স অনুশীলনে নেইমার সরকারের ১৪ বছরের শাসনামলে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ভয়াবহ রূপ লাভ করেছে : ডা. শফিকুর রহমান জাপানিজ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে আগ্রহী ৪০ কোম্পানি কিশোরগঞ্জে খেলনা দোলনা কেড়ে নিল শিশুর জীবন প্রেস ক্লাব পীরগঞ্জের নির্বাচন : সভাপতি বুলু ও সম্পাদক জাকির কি হলো লাউতারো মার্টিনেজের কুলিয়ারচরে বিএনপির ৭০ নেতাকর্মীর নামে মামলা জনদৃষ্টি ভিন্ন দিকে প্রবাহিত করার লক্ষে নেতাকর্মীকে গ্রেফতার করা হচ্ছে : এ টি এম মাছুম জাতীয় হিফজুল কোরআন প্রতিযোগিতায় রাজশাহীতে ইয়েস কার্ড পেলো ২ ক্ষুদে হাফেজ ওয়াসার এমডি পদে তাকসিমের নিয়োগ চ্যালেঞ্জ করে রিট

সকল