২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

স্ম র ণ : দ্বিজেন্দ্রলাল রায়

-

দ্বিজেন্দ্রলাল রায় (১৮৬৩-১৯১৩)। জন্ম কৃষ্ণনগর, পশ্চিমবঙ্গ। সেখানকার রাজবংশের দেওয়ান কার্তিকেয় রায় তার বাবা। ডি এল রায় নামে বহুল পরিচিত। প্রখ্যাত কবি, গীতিকার ও নাট্যকার। ১৮৭৮ সালে প্রবেশিকা পরীক্ষায় বৃত্তি লাভ করেন। কৃষ্ণনগর কলেজ থেকে এফএ ও হুগলি কলেজ থেকে বিএ পাসের পর ১৮৮৪ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে ইংরেজিতে এমএ পাস করেন। ১৮৮২ সালে ছাত্রাবস্থায় প্রথম কাব্যগ্রন্থ আর্যগাথা প্রকাশ। সরকারি বৃত্তি নিয়ে কৃষিবিদ্যা শিক্ষার জন্য বিলেতে গমন। সেখানে পাশ্চাত্য সঙ্গীতের তালিম গ্রহণ এবং ইংরেজি কাব্যগ্রন্থ খুৎরপং ড়ভ ওহফ. প্রকাশ করেন। অভিনয় ও রঙ্গালয়ের কলাকৌশল সম্পর্কে অভিজ্ঞতা অর্জন। ১৮৮৬ সালে দেশে ফিরে সরকারি চাকরিতে যোগদান। সেটেলমেন্ট অফিসার, ডেপুটি ম্যাজিস্ট্রেট, আবগারি বিভাগের পরিদর্শক এবং ল্যান্ড রেকর্ডস অ্যান্ড অ্যাগ্রিকালচার বিভাগের সহকারী পরিচালক হিসেবে দায়িত্ব পালন।
দুর্বল স্বাস্থ্যের জন্য ১৯১৩ সালে স্বেচ্ছায় অবসর গ্রহণ। বাংলা কবিতায় নতুন ধরনের আঙ্গিক ও ছন্দের সৃষ্টি এবং ব্যঙ্গ ও হাস্যরসাত্মক কবিতা রচনা করে রবীন্দ্রযুগেই মৌলিকতার পরিচয় প্রদান। বাংলা নাটকে সার্থক দ্বন্দ্বমূলক চরিত্র সৃষ্টির প্রথম কৃতিত্ব তারই। দেশপ্রেম ও সামাজিক দোষত্রুটির সমালোচনা তার নাটকের প্রধান বৈশিষ্ট্য। তার ঐতিহাসিক নাটকগুলো সমধিক প্রসিদ্ধ। সাজাহান (১৯০৯) তার শ্রেষ্ঠ নাটক। বাংলা সমবেত কণ্ঠসঙ্গীতের প্রবর্তক। গানে দেশী ও পাশ্চাত্য সুর প্রয়োগ। তার স্বদেশী গানগুলো বাংলা সাহিত্যের অমূল্য সম্পদ। ‘ধন ধান্য পুষ্প ভরা’, ‘বঙ্গ আমার জননী আমার’, ‘যে দিন সুনীল জলধি হতে’ ইত্যাদি দেশাত্মবোধক গান রচনায় অসাধারণ প্রতিভার পরিচয় প্রদান। হাসির গান রচনার ক্ষেত্রেও অবদান স্মরণীয়। রবীন্দ্র-সাহিত্যের বিরূপ সমালোচক।
রচিত গ্রন্থ- কাব্য আর্যগাথা (প্রথম ভাগ ১৮৮২, দ্বিতীয় ভাগ ১৮৯৩), মন্দ্র (১৯০২), আলেখ্য (১৯০৭), ত্রিবেণী (১৯১২)। ব্যঙ্গ কবিতা- আষাঢ়ে (১৮৯৯), হাসির গান (১৯০০)। কাব্যনাট্য : পাষাণী (১৯০০)। ঐতিহাসিক নাটক : প্রতাপ সিংহ (১৯০৫), দুর্গাদাস (১৯০৬), মেবারপতন (১৩১৫), নূরজাহান (১৯০৮), সাজাহান (১৯০৯), চন্দ্রগুপ্ত (১৯১১), সিংহল-বিজয় (১৯১৬)। সামাজিক নাটক : পরপারে (১৯১২)। বঙ্গনারী (১৯১৬)। নকশা ও প্রহসন : এক ঘরে (১৮৮৯), কল্কি অবতার (১৮৯৫), বিরহ (১৮৯৭), ত্র্যহস্পর্শ (১৯০০), প্রায়শ্চিত্ত (১৯০২), পুনর্জন্ম (১৯১১), আনন্দ-বিদায় (১৯১২)। রোমান্টিক ও পৌরাণিক নাটক সোহরাব-রুস্তম (১৯০৮), সীতা (১৩০৯)। বেশির ভাগ ঐতিহাসিক নাটকই মোগল ও রাজপুত ইতিহাসের অবলম্বনে রচিত। চন্দ্রগুপ্ত (১৯১১), সিংহল-বিজয় (১৯১৬) এ দু’খানি নাটকের কাহিনী প্রাচীন ভারতের ইতিহাস থেকে গৃহীত।
‘ভারতবর্ষ’ পত্রিকা প্রকাশের উদ্যোগ নিলেও ১৩২০ বঙ্গাব্দের আষাঢ় মাসে পত্রিকাটি প্রকাশের আগেই পরলোকগমন। মৃত্যু : ১৭-৫-১৯১৩।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল