২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
স্ম র ণ

খান এ সবুর

-

খান এ সবুর ১৯১১ সালে বাগেরহাটের ফকিরহাটে জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনের সূচনা মাদরাসায়। পরে ১৯২৮ সালে খুলনা জেলা স্কুল থেকে গণিত ও ইংরেজিসহ চারটি বিষয়ে লেটার নিয়ে প্রথম বিভাগে ম্যাট্রিক পাস করে ভর্তি হন কলকাতা প্রেসিডেন্সি কলেজে। সেখান থেকে কৃতিত্বের সাথে আইএসসি এবং বিএ পাস করে ভর্তি হন লর্ড রিপন ল কলেজে। জাতির হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে জড়িয়ে পড়েন মুসলিম লীগের রাজনীতিতে। তীক্ষè মেধা ও রাজনৈতিক প্রজ্ঞায় যুবক বয়সেই জনপ্রিয় নেতা হয়ে ওঠেন। মুসলমানদের চরম দুর্দিনে নির্যাতন প্রতিরোধে ১৯৩৮ সালে ১৪৪ ধারা ভঙ্গ করে খান এ সবুর সর্বপ্রথম খুলনায় স্বাধিকার আন্দোলনে মিছিলের নেতৃত্ব দেন। তিন দিন পর মিউনিসিপ্যাল পার্কে (তৎকালীন গান্ধী পার্ক) স্বাধিকারের দাবিতে সর্বপ্রথম খুলনাঞ্চলের মুসলমানদের সভা অনুষ্ঠিত হয়। পাকিস্তান প্রতিষ্ঠার জন্য যে খুলনার মানুষ রাঙা খুন ঝরিয়েছে, ১৯৪৭ সালের ১৪ আগস্ট সেখানে উড়েছে ভারতের পতাকা। রাজনৈতিক সংগ্রামের পাশাপাশি কলকাতার বাউন্ডারি কমিশনে আপিল করে অবশেষে খুলনাকে পূর্ব পাকিস্তানের অংশ করে আনতে খান এ সবুর বিশেষ অবদান রাখেন।
১৯৭৯ সালে সংসদ নির্বাচনে তিনি বৃদ্ধ বয়সে খুলনায় একাই তিনটি আসনে (খুলনা, সাতক্ষীরা ও তেরোখাদা) বিপুল ভোটে বিজয়ী হয়ে বাংলাদেশের ইতিহাসে সর্বপ্রথম দৃষ্টান্ত স্থাপন করেন। আজন্ম ত্যাগী জনপ্রিয় নেতা খান এ সবুর মৃত্যুর আগে তার সব স্থাবর-অস্থাবর সম্পত্তি মানুষের কল্যাণে উৎসর্গ করে খুলনা জেলা প্রশাসককে চেয়ারম্যান করে শিক্ষা, ধর্ম ও অন্যান্য জনহিতকর কাজের জন্য ‘খান এ সবুর ট্রাস্ট’ গঠন করে গেছেন।
- এস এইচ খান আসাদ

 


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল