০৬ ডিসেম্বর ২০২১
`

দৃষ্টিপাত : এটা কেমন নৈতিক শিক্ষা?

-

রীতিমতো ব্যক্তি স্বাধীনতার দোহাই দিয়ে পশ্চিমা সংস্কৃতির বিষবাষ্প এ দেশের তরুণ প্রজন্মকে গ্রাস করে যাচ্ছে। একটা ছেলে অ্যাডাল্ট হলেই তাকে গাইড করা যাবে না কিংবা শাসন-বারণ ছেড়ে দিতে হবে এ কেমন কথা? একজন শিক্ষার্থী সমাজের জন্য আলোকবর্তিকা। সে সমাজে নৈতিকতার আলো ছড়াবে, মানুষ তাকে আদর্শ হিসেবে গ্রহণ করবে। কিন্তু সে নিজেই যদি হয় পাড়ার বখাটের মতো, তার কর্মকাণ্ডে যদি ফুটে ওঠে বখাটের চরিত্র, তাহলে সমাজ তাদের কাছ থেকে ভালো কিছু প্রত্যাশা করা নিতান্তই অবান্তর।
দেশের মাদরাসাগুলোতে নৈতিকতার চর্চা সবদিক থেকে তুলনামূলক বেশি। কারণ ধর্ম নৈতিকতার শিক্ষা দেয় সর্বাগ্রে। কিন্তু সে মাদরাসায় যখন একটা ছাত্রের চুলের নোংরা কাটিং দেখে শিক্ষক তা কেটে দিয়ে গ্রেফতার হন, এর চেয়ে দুঃখজনক আর কিছুই হতে পারে না। চুলে ভিনদেশী কাটিং দেয়াÑ আমাদের শিক্ষিত সমাজের মানুষের কমন সেন্সই বলেÑ তা গর্হিত কাজ। শিক্ষাগুরুরা ছাত্রকে নৈতিক শিক্ষায় শিক্ষিত করে তুলতে সতর্ক করতেই পারেন, সতর্কতা না মানলে চুল কেটে শাস্তি দিতেই পারেন। এতে কেন গ্রেফতার হতে হবে? কেনই বা হাজতে যেতে হবে? তবে কি ছাত্রদের বখাটে আদর্শ ধারণ করতে উদ্বুুদ্ধ করা হচ্ছে না? তাও মাদরাসার মতো জায়গায়, যেখানে ধর্মের নীতি মানা আবশ্যক। আর ধর্ম কখনো বখাটের মতো কাটিংকে সমর্থন করে না। ইসলামে প্রবেশ মানে, নিজেকে আল্লাহর কাছে সমর্পণ করে দেয়া। অর্থাৎ ধর্মের কোনো নীতি নিজের ইচ্ছার বিরুদ্ধে হলেও তা মানতে হবে। তাহলে ধর্মীয় নীতি-আদর্শে একজন মাদরাসাছাত্রকে শিক্ষক গড়ে তুলতে চাইলে তার জেল হবে কেন? এ কেমন বিচার? এভাবে শিক্ষার্থীদেরকে স্বাধীনতার নামে অপসংস্কৃতি চর্চায় উৎসাহিত করলে, ভবিষ্যতে ‘শিক্ষা’ বলতে কিছুই অবশিষ্ট থাকবে না, শিক্ষকদের লাঞ্ছিত হতে হবে। তাই স্বাধীনতার নামে নোংরামির সাগরে শিক্ষার্থীদের ভাসিয়ে না দিয়ে, স্বাধীনতারও একটা বাউন্ডারি থাকা চাই। নতুবা বখাটে আদর্শে লালিত হয়ে শিক্ষিত সমাজটাও বিলীন হয়ে যাবে। তখন নামে মাত্র মাদরাসা থাকবে, মাদরাসার ছাত্র হবে আঁটসাঁট ‘শাহরুখ খান’। আমরা চাই না মাদরাসার শিক্ষার স্বকীয়তা কথিত আধুনিকতার সাগরে ডুবে যাক। হ
আবু মো: ফজলে রোহান
শিক্ষার্থী, দারুননাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসা, ঢাকা

 



আরো সংবাদ


বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (১৭৫২৮)এরদোগানকে হত্যার চেষ্টা! (১৬৩৫৫)`আগামীতে পিছা মার্কা আনমু, নৌকা মার্কা আনমু না’ - নির্বাচনে হেরে নৌকার প্রার্থী (৮৩১১)ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনার কাছে বিস্ফোরণ (৭৭৭৮)আইভী আবারো নৌকা পাওয়ার নেপথ্যে (৭৫৩৭)স্বামীর সাথে সম্পর্ক! গৃহকর্মীকে খুন করে লাশ ঝাউবনে ফেললেন গৃহকর্ত্রী (৬৭৩৮)নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের ফরম কিনলেন বিএনপির ২ শীর্ষ নেতা (৬০১৬)ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ (৪৯০৯)আলেম-ওলামা ও তৌহিদী জনতার নিঃশর্ত মুক্তির দাবি হেফাজতের (৪০১২)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৩৭৬১)