২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ন ১৪২৮, ২১ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

স্ম র ণ : কবি ফররুখ আহমদ

-

বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি ফররুখ আহমদ। রেনেসাঁর কবি হিসেবেই তিনি সমধিক পরিচিত। মানবতাবাদী জীবনাদর্শ ‘ইসলাম’ শুধু তার সাহিত্যের কেন্দ্রবিন্দুতেই ছিল না, বরং তার সম্পূর্ণ ব্যক্তিজীবন পরিচালিত হতো ইসলামের সুমহান বিধানের আলোকে। তিনি তার একজন সন্তানসহ বিনা চিকিৎসায় মারা গেছেন, তবু অন্যায়ের সাথে আপস করেননি। মানবতার জয়গান গেয়েছেন আজীবন।
কবি ফররুখ আহমদ ১৯১৮ খ্রিষ্টাব্দের ১০ জুন বর্তমান মাগুরা জেলার শ্রীপুর উপজেলার মাঝআইল গ্রামে জন্মগ্রহণ করেন। পুলিশ ইন্সপেক্টর খান সাহেব সৈয়দ হাতেম আলী এবং বেগম রওশন আরার দ্বিতীয় পুত্র ফররুখ। গ্রামের প্রাইমারি স্কুলে তার শিক্ষাজীবন শুরু। পরে কলকাতার তালতলা মডেল স্কুল ও বালিগঞ্জ হাইস্কুল এবং খুলনা জিলা স্কুলে পড়াশোনা করেন। শেষোক্ত স্কুল থেকে এন্ট্রান্স পাস করে কলকাতা রিপন কলেজে ভর্তি হন ও ১৯৩৯ সালে ইন্টারমিডিয়েট পাস করেন। সেখানকার স্কটিশ চার্চ কলেজ ও সিটি কলেজেও লেখাপড়া করেছেন। পরে প্রথমে দর্শন ও পরে ইংরেজিতে অনার্স পড়তে ভর্তি হলেও কবিতার প্রতি প্রচণ্ড আগ্রহের কারণে তিনি তা শেষ করতে পারেননি। স্কুলজীবনেই তিনি কবিতা লেখা শুরু করেন। কবি গোলাম মোস্তফা, অধ্যাপক আবুল ফজল ও কবি আবুল হাশেমের মতো বিখ্যাত ব্যক্তিরা তার শিক্ষক ছিলেন।
কবি ফররুখ আহমদের উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে : সাত সাগরের মাঝি, সিরাজাম মুনিরা, নৌফেল ও হাতেম, মুহূর্তের কবিতা, হাতেম তায়ী, তাজী, পাখীর বাসা, হরফের ছড়া, নতুন লেখা, ছড়ার আসর, ফররুখ আহমদের শ্রেষ্ঠ কবিতা, হে বন্য সুন্দরেরা, নয়া জামাত, ইকবালের নির্বাচিত কবিতা, চিড়িয়াখানা, কাফেলা, হাবেদা মরুর কাহিনী, সিন্দবাদ, দিলরুবা, ফুলের জলসা, সাঁঝ সকালের কিস্সা, কিস্সা কাহিনী, ছড়ার আসর, আলোক লতা, খুশীর ছড়া, ছড়া ছবির দেশে, মজার ছড়া, পাখীর ছড়া, রং মহল, অনুস্সর বিসর্গ, ঐতিহাসিক অনৈতিহাসিক, হালকা লেখা, তাসবির নামা, মাছরাঙ্গা, রাজরাজড়া, কাব্যগীতি, রক্ত গোলাব, মাহফিল, কোরআন মঞ্জুষা প্রভৃতি। সাহিত্য ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ কবি ফররুখ আহমদ বাংলা একাডেমি পদক (১৯৬০), প্রাইড অব পারফরমেন্স প্রেসিডেন্ট পদক (১৯৬১), আদমজী পুরস্কার (১৯৬৬), ইউনেসকো পুরস্কার (১৯৬৬), একুশে পদক (মরণোত্তর, ১৯৭৭), স্বাধীনতা পুরস্কার (মরণোত্তর, ১৯৮০), ইসলামিক ফাউন্ডেশন পদকে (মরণোত্তর, ১৯৮৪) ভূষিত হয়েছেন। ফররুখ আহমদ ১৯৪৩ সালের মহাদুর্ভিক্ষের ওপর রচিত ‘লাশ’ কবিতার জন্য বিশেষ খ্যাতি লাভ করেছিলেন। হ
মো: আবদুল জলিল



আরো সংবাদ


যে কারণে ঝর্ণাকে আদালতে হিজাব খুলতে নিষেধ করলেন মামুনুল হক (১৬৩৯৪)করোনায় মৃত্যু এক দিনে তিন গুণ বৃদ্ধি (১২৪৬৩)খালেদা জিয়াকে যে ৩ দেশে নিয়ে যেতে বলেছেন চিকিৎসকরা (১১৮৬৬)মেয়র পদ থেকেও বরখাস্ত হলেন জাহাঙ্গীর (৯৮৫৯)সেরা করদাতা হলেন আইজিপি বেনজীর আহমেদ (৬৩২১)১০৭ বছরের যৌথ ব্যবসায় ভাঙন, ১,৫০০ কোটি ডলারের সম্পত্তি নিয়ে লড়াই হিন্দুজা ভাইদের (৬০৬৩)পাকিস্তান ক্রিকেট দলের ২১ জনের বিরুদ্ধে মামলার আবেদন, যে আদেশ দিলো আদালত (৫৯০১)মুক্তিযোদ্ধাদের ১০ শতাংশ কোটার বিধান বাতিল করলো হাইকোর্ট (৫৮১৩)গাজীপুরে মেয়র জাহাঙ্গীরের দলীয় পদে আতাউল্লাহ (৫৮০৩)আইএস খোরাসানের বিরুদ্ধে যুদ্ধ করতে সৈন্য পাঠাল তালেবান (৫১৪৬)