২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দৃষ্টিপাত: দেশে কী চাই, আর কী নাই?

-

আমি নয়া দিগন্তের নিয়মিত পাঠক। একেক সময় মনে হয় আমরা খবর সৃষ্টি করতে পারি বটে। আর এমন সব খবরে দেশবাসীর গা সওয়া হয়ে গেলেও নয়া দিগন্তের একটি কার্টুন আমাকে বাধ্য করল এ পত্র লিখতে। তা হলো ‘উন্নয়ন প্রকল্পের ১০০ ওয়াট এলএডি বাল্ব ৭০ হাজার টাকা। হায় আল্লাহ! এরা দেশবাসীকে আর কত দামের ‘উন্নয়ন’ উপহার দেবেন!
একবার পত্রপত্রিকায় তোলপাড় অনুরূপ দামে অফিসের দরজা জানালার পর্দা, বালিশ, বিছানার চাদর, লেপ, কাঁথা ইত্যাদিসহ নানা সরঞ্জাম। এগুলোর বিহিত কি হয়েছে? ব্যাংক হতে সাড়ে চার হাজার কোটি টাকা গায়েব হওয়ায় সমকালীন অর্থমন্ত্রী মহোদয়ের মন্তব্য- সাড়ে চার হাজার কোটি টাকা তেমন বেশি নয়। খবর ওই পর্যন্তই। জানা গেল, খনি হতে উত্তোলিত লাখ লাখ টন পাথর গায়েব। রাস্তা কার্পেটিংয়ের তিন দিনের মধ্যেই কার্পেট ওঠা শুরু! টেন্ডারকৃত সরকারি অবকাঠামোতে রডের বদলে বাঁশ; নকল দুধের ‘কারখানা’ আবিষ্কার।
গ্যাস আবিষ্কার তো হচ্ছেই। সয়াবিন তেলের ‘খনি’ও আবিষ্কার হচ্ছে কোনো ধুরন্ধরের বাড়িতে। উপকরণ-পোড়া মবিল, হোটেলের পরিত্যক্ত পোড়া তেল। দেশ আবিষ্কারের দিক থেকে ক্ষণে ক্ষণে অগ্রসর হচ্ছে সমৃদ্ধির পথে। রাষ্ট্রীয় সম্পদ টাকা ও স্ট্যাম্প জাল হচ্ছে, তবে শিকড় উঠছে না। মানুষ তৈরির কারখানা উচ্চ ও নিম্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রশ্নপত্র ফাঁস করে জাতির গলায় লাগানো হচ্ছে ফাঁস। শুনেছি, দক্ষিণাঞ্চলের হোটেলগুলোতে মুরগির আন্ডার বদলে খাওয়ানো হচ্ছে আমদানিকৃত ‘কচ্ছপের ডিম’।
দেশের মানুষের জানমাল, ইজ্জত আব্রু রক্ষার দায়িত্বে নিয়োজিত এ দেশের সন্তানরা। উচ্চ পদস্থ পুলিশ সদস্য কর্তৃক বিদেশ থেকে আগত ও কোয়ারেনটিনে অবস্থানরত এক ভদ্র মহিলা ধর্ষিত এবং সেই লজ্জায় বারবার আত্মহত্যায় উদ্যোগী। রাজধানীর এক হাসপাতালের মর্গে সংরক্ষিত প্রায় ত্রিশটি লাশকে প্রহরী কর্তৃক ধর্ষণ। পিতা কর্তৃক কন্যা ধর্ষণ। দিনাজপুরে একজন এএসপি ও একজন কনেস্টবল কর্তৃক মা ও ছেলেকে অপহরণ, মুক্তিপণ দাবি। এখন তারা শ্রীঘরে। আমরা আইন বিষয়ে একেবারে অজ্ঞ। আলোড়ন সৃষ্টিকারী মামলার আসামি নায়িকা পরীমণিকে তিনবার রিমান্ডে নেয়া হয়েছে। আইনজীবীদের ভাষায় এ ঘটনা এ দেশে বিরল। আদালতের কাঠগড়ায় বসে চাঞ্চল্যকর মেজর সিনহা হত্যার প্রধান আসামি বাইরের কারো সাথে ফোনালাপ করেছেন দীর্ঘক্ষণ যা নিয়ে আদালতপাড়া এবং গোটা দেশে ফেসবুকসহ সব সংবাদমাধ্যম সয়লাব।
হয়তো কেউ বলতেই পারেন, দেশে কি শুধু এসব খারাপ দিকই আছে, ভালো দিক কিছু নাই? শত কণ্ঠে স্বীকার করছি, অসংখ্য ভালো কাজের নজিরও দেদীপ্যমান। কিন্তু সবিনয়ে জিজ্ঞেস করতে চাই, একটি টেবিলের ওপরে গোটা দশক উন্নত জাতের আতরের বোতল মেলে দিয়ে, মধ্যখানে একটা মরা চুঁটা রেখে, তার উজান দিকে একটি টেবিল ফ্যান ফুল স্পিডে চালিয়ে দিয়ে বিপরীত দিকে একটি আরামকেদারায় গা এলিয়ে আরাম করতে কি পারবেন?
কাজী মো: গোলজার হোসেন
ইসলামপুর, পায়রাবন্দ
মিঠাপুর, রংপুর


আরো সংবাদ



premium cement