২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

স্মরণ : প্রফেসর মুহাম্মদ লোকমান

-

আজ প্রফেসর মুহাম্মদ লোকমানের ১০ম মৃত্যুবার্ষিকী। ২০১১ সালের আজকের এই দিনে অর্থাৎ ২৪ জুন ইন্তেকাল করেন। আধুনিক জ্ঞান ও ইসলামি জ্ঞানের সমন্বয় কিভাবে করতে হয়, তিনি ছিলেন তার একজন অগ্রপথিক।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাববিজ্ঞানে প্রথম শ্রেণীতে সম্মান ও ফিন্যান্স বিভাগ থেকে প্রথম শ্রেণীতে এমএ, অর্থনীতিতে পিএইচডি অর্জনকারী প্রফেসর ড. লোকমান ১৯৭১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। তিনি ইসলামী বিষয়ে যখন আলোচনা করতেন, মনে হতো ইসলামী কোনো বিষয়ে উচ্চ ডিগ্রিধারী একজন ইসলামি চিন্তাবিদ। ব্যক্তি, পরিবার, শিক্ষকতা, ব্যবসায়-বাণিজ্য সর্বক্ষেত্রেই তিনি আদর্শের স্বাক্ষর রেখে গেছেন।
আদর্শিক মতপার্থক্য থাকলেও সবাই একবাক্যে বলতেন, প্রফেসর লোকমানের সাথে আমাদের কোনো বিরোধ নেই। তার অমায়িক ব্যবহারে তিনি ছিলেন আদর্শবান। কর্মজীবনের বেশির ভাগই কেটেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। হিসাববিজ্ঞান বিভাগ ও পরে ফিন্যান্স বিভাগে তার সান্নিধ্য পাওয়া ছাত্রছাত্রীরা আজ দেশের খ্যাতনামা আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত। ইসলামী জ্ঞান ও আধুনিক জ্ঞানের সমন্বয় সাধন করার স্বপ্ন থেকেই আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের প্রতিষ্ঠার সাথে সম্পৃক্ত হন তিনি। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার শুরুতে তিনি সৌদি আরব, পাকিস্তান, ইন্দোনেশিয়া, তুরস্ক ও মালয়েশিয়া সফর করেন। তার সফরের উদ্দেশ্য ছিল ইসলামী জ্ঞান ও আধুনিক জ্ঞানের সমন্বয়ে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় কোনটি, তা জানবেন। সর্বশেষ মালয়েশিয়ার আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় তার ভালো লাগে এবং তিনি ওই বিশ্ববিদ্যালয়ের আদলে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামকে গড়ে তোলেন। পরে অন্যান্য প্রাইভেট বিশ্ববিদ্যালয়েও এ কোর্সগুলোর কিছু সিলেবাসে অন্তর্ভুক্ত হয়েছে এবং হচ্ছে। -সংগৃহিত


আরো সংবাদ



premium cement