১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দৃষ্টিপাত : আর অটো পাস নয়!

-

ফ্রেন্ডলিস্টের বড় ভাই মেডিক্যালের স্বপ্ন ভেঙে বুয়েট অ্যাডমিশনের চিন্তায় খুব পড়াশোনা চালিয়ে যাচ্ছিল। ১০ এপ্রিল বেলা ২টায় বুয়েটের সার্কুলার প্রকাশিত হওয়ার পরে হতাশাচ্ছন্ন চেহারা নিয়ে অনবরত অশ্রু বিসর্জন দিচ্ছে। করোনা মহামারীর কারণে সরকারের অটো পাসের সিদ্ধান্তই কাল হয়ে দাঁড়িয়েছে এরকম বহু শিক্ষার্থীর জীবনে। কেউ মেডিক্যালে চান্স পায়নি, বুয়েটে পেতেই হবেÑ এরকম স্পৃহা নিয়ে পড়ার টেবিলে ঘাম ঝরাচ্ছে। কেউবা ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্নে বিভোর হয়ে সেরা বিদ্যাপীঠ বুয়েটের প্রান্তরে একটি সিট নিশ্চিত করার লক্ষ্যে রাতের ঘুমকে বিসর্জন দিয়েছিল। কিন্তু এরকম হাজারো স্বপ্নধারীর স্বপ্নকে মাটির সাথে মিশিয়ে দিয়েছে অটো পাস! কিছুটা বিলম্ব করে হলেও যদি পরীক্ষা নেয়া যেত তাহলে এরকম অভিশাপের সারথি হতে হতো না শিক্ষার্থীদের।
আবারো লাখ লাখ শিক্ষার্থীর জীবনের স্বপ্ন ভেঙে চুরমার করে অটো পাসের সার্টিফিকেট গলায় ঝুলিয়ে দেবে নাতো? Ñএমন ভাবনা ঘুরপাক খাচ্ছে এইচএসসি বা আলিম-২১ পরীক্ষার্থীদের ভাবনায়। ৮০ দিনের শর্ট সিলেবাস প্রকাশ করা হলেও ক্লাসের দেখা মিলছে না। ফেব্রুয়ারির শেষে স্কুল, কলেজ পরিষ্কার-পরিচ্ছন্ন করার নোটিশ জারি করে আবার বন্ধ ঘোষণা করা হয়। মার্চের শেষে সংক্রমণের ঊর্ধ্বগতিতে ছুটি বাড়িয়ে ঈদ পর্যন্ত করা হলো। এভাবে চলতে থাকলে শেষ পর্যন্ত বছর শেষে অটো পাসের অভিশাপে পড়ার সমূহ আশঙ্কা রয়েছে, যা কোনোভাবেই কাম্য নয়। জীবনের ঝুঁকি নিয়ে স্বাস্থ্যবিধি উপেক্ষা করে ঘেঁষাঘেঁষির মধ্য দিয়েও যদি মেডিক্যাল ভর্তি পরীক্ষা নেয়া যেতে পারে তাহলে এইচএসসি পরীক্ষা কেনো নয়? সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে, শুধু এইচএসসিতে কেনো অটো পাস দিতে হবে? ভর্তি পরীক্ষার চেয়ে পাবলিক পরীক্ষার গুরুত্ব কি কোনো অংশে কম?
করোনার কারণে এভাবে শিক্ষাব্যবস্থা পঙ্গু করে দেয়া বুদ্ধিমানের কাজ হতে পারে না। করোনা সংক্রমণ এড়াতে সতর্কতার সাথে পথ চলতে হবে। বিশেষ করে গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষাগুলো অবহেলা করে শিক্ষার্থীদের ভবিষ্যৎ জীবনে বিড়ম্বনা সৃষ্টি করা মোটেও সমীচীন হবে না। প্রয়োজনে পরীক্ষার কেন্দ্র বাড়ানো যেতে পারে। কোনোভাবেই অটোপাসের দ্বারস্থ হওয়া যাবে না। নতুবা বুয়েট, মেডিক্যাল কেন, ভবিষ্যতে যেকোনো ক্ষেত্রে অটো পাসের ট্যাগ লাগিয়ে অবহেলা বঞ্চনার শিকার হতে হবে। তাই এইচএসসি বা আলিম-২১ সচেতন শিক্ষার্থীদের পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে দাবি থাকবে, কোভিড-১৯ সুরক্ষা নিশ্চিত করে আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা নেয়ার ব্যবস্থা করতে হবে। কোনোভাবেই অটো পাসের গর্তে ঠেলে দেবেন না।
লেখক : শিক্ষার্থী, দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসা, ঢাকা


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল