১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

স্মরণ : মাওলানা মুহাম্মদ আবদুর রহীম

-

আজ ১ অক্টোবর উপমহাদেশের অন্যতম ইসলামী চিন্তাবিদ, সাহিত্যিক, রাজনীতিবিদ, সাবেক সংসদ সদস্য ও ইসলামী ঐক্য আন্দোলনের প্রতিষ্ঠাতা মাওলানা মুহাম্মদ আবদুর রহীম রহ:-এর মৃত্যুবার্ষিকী। ১৯৮৭ সালের এই দিনে তিনি ইন্তেকাল করেন। তার শতাধিক মৌলিক ও অনুবাদ গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হলোÑ পরিবার ও পারিবারিক জীবন, ইসলামে অর্থনীতি, ইসলামে জিহাদ, সুন্নাত ও বিদআত, আল কুরআনের আলোকে উন্নত জীবনের আদর্শ, আল কুরআনে শিরক ও তাওহীদ প্রভৃতি।
১৯১৮ সালের ২ মার্চ পিরোজপুরের কাউখালী উপজেলার শিয়ালকাঠি গ্রামে তার জন্ম। ১৯৩৮ সালে শর্ষিনা আলিয়া মাদরাসা থেকে আলিম, ১৯৪০ সালে কলকাতা আলিয়া মাদরাসা থেকে ফাজিল এবং ১৯৪২ সালে একই মাদরাসা থেকে প্রথম শ্রেণীতে টাইটেল পাস করেন। ১৯৪৯-৫০ সালে বরিশাল থেকে সাপ্তাহিক ‘তানজীম’ পত্রিকা সম্পাদনা করেন। ঢাকা থেকে ১৯৫৬ সালে সাপ্তাহিক জাহানে নও প্রকাশ ও পরিচালনা শুরু করেন। ১৯৫৫ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত পূর্ব পাকিস্তান জামায়াতে ইসলামীর আমির ছিলেন। ১৯৬০-৭১ সালে ইসলামী গবেষণা একাডেমির পরিচালকের দায়িত্ব পালন। ১৯৭৬-৮১ সালে বাংলাদেশ ইসলামিক সেন্টারের চেয়ারম্যান এবং একই সময়ে ইসলামী অর্থনীতি গবেষণা ব্যুরোর চেয়ারম্যানের দায়িত্ব পালন। ১৯৭৭-৮৩ সালে আইডিএল বা ইসলামিক ডেমোক্র্যাটিক লীগের চেয়ারম্যানের দায়িত্ব পালন। ১৯৭৯ সালে দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে জয় লাভ এবং সংসদে আইডিএল পার্লামেন্টারি গ্রুপের নেতা হিসেবে দায়িত্ব পালন। ১৯৮০ সালে কলম্বোতে আন্তঃপার্লামেন্টারি সম্মেলনে যোগদান। ১৯৮২ সালে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা। ১৯৮৩ সালে হাফেজ্জী হুজুরের নেতৃত্বে সম্মিলিত সংগ্রাম পরিষদে যোগদান। ১৯৮৩ সালে আইডিএলের নাম পরিবর্তন করে ইসলামী ঐক্য আন্দোলন প্রতিষ্ঠা এবং আমৃত্যু চেয়ারম্যানের দায়িত্ব পালন। ১৯৮৩ সালে অনুবাদের জন্য ইসলামিক ফাউন্ডেশন পুরস্কার। ইসলামী সাহিত্যের বহু মৌলিক গ্রন্থের রচয়িতা মাওলানা মুহাম্মদ আবদুর রহীম রহ:-এর জীবনের বিভিন্ন দিকের ওপর ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও ইসলামী বিশ্ববিদ্যালয় পাঁচজনকে পিএইচডি প্রদান করেছে। হ
এস এম সাখাওয়াত হুসাইন


আরো সংবাদ



premium cement
‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো?

সকল