২১ অক্টোবর ২০২০

স্ম র ণ : আবুল খায়ের মুসলেহউদ্দিন

-

২০ সেপ্টেম্বর ছিল কবি ও কথাসাহিত্যিক আবুল খায়ের মুসলেহউদ্দিনের মৃত্যুবার্ষিকী। ১৯৩৪ সালের ২০ এপ্রিল তিনি কুমিল্লা জেলার লাকসাম থানার লৎসর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আবদুল আউয়াল ও মায়ের নাম হাফসা খাতুন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ পাস করার পর তিনি কর্মজীবনে প্রবেশ করেন। তিনি বাংলাদেশ সরকারের অধুনালুপ্ত দুর্নীতি দমন ব্যুরোর মহাপরিচালক, পুলিশ বিভাগের ভারপ্রাপ্ত আইজির দায়িত্ব পালন করেন এবং বাংলাদেশ বস্ত্রশিল্প সংস্থার চেয়ারম্যান থাকাকালে অবসর গ্রহণ করেন। তিনি ২০০২ সালের ২০ সেপ্টেম্বর ৬৮ বছর বয়সে ঢাকায় ইন্তেকাল করেন।
আবুল খায়ের মুসলেহউদ্দিনের গ্রন্থের সংখ্যা প্রায় এক শ’। এর মধ্যে কাব্যগ্রন্থ তিনটি, উপন্যাস ২০টি, গল্পগ্রন্থ ৩০টি, শিশুতোষ কাব্যগ্রন্থ ১১টি, শিশু-কিশোর গল্প-উপন্যাসের সংখ্যা ২০টি ও ইতিহাস ঐতিহ্য ও জীবনীগ্রন্থ পাঁচটি।
আবুল খায়ের মুসলেহউদ্দিন তার সাহিত্য কর্মের জন্য আসাফউদ্দৌলারেজা স্মৃতি সাহিত্য পুরস্কার, আবুল হাসান স্মৃতি সাহিত্য পুরস্কার, শেরেবাংলা স্মৃতি সাহিত্য পুরস্কার, কবি জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার, ফরিদপুর পৌরসভা সাহিত্য পুরস্কার, কালচক্র সাহিত্য পুরস্কার ও সুহৃদ সাহিত্য পুরস্কার লাভ করেন।

 


আরো সংবাদ

ধাওয়ানের অনন্য কীর্তি ছাপিয়ে দুরন্ত পাঞ্জাব রোনালদোহীন জুভেন্টাসের জয়ের নায়ক মোরাতা জয়ের নায়ক রাশফোর্ড, প্যারিসে ম্যানইউর কাছে হারল পিএসজি মেসির রেকর্ডের রাতে পিকের লাল কার্ড; তারপরও গোল উৎসব বার্সার একতরফা নির্বাচনী ধারা বন্ধে ফের তৎপর বিএনপি ভিসামুক্ত ভ্রমণের চুক্তি করল আমিরাত ও ইসরাইল মাদক সেবনের টাকা না দেয়ায় বৃদ্ধা মাকে পিটিয়ে হত্যা বঙ্গবন্ধুর সমাধিতে বাংলাদেশ সম্পাদক ফোরামের শ্রদ্ধা দ্বিতীয় স্ত্রীকে ঘরে আনার প্রতিবাদ করায় প্রথম স্ত্রীর মুখে সিগারেটের ছ্যাঁকা সরকারের এজেন্ডা বাস্তবায়নে অঙ্গসংগঠন হিসেবে কাজ করছে ইসি : মির্জা ফখরুল শাস্তি মাফ মোহামেডান মেরিনার্সের

সকল