২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

স্ম র ণ: ভাই গিরিশচন্দ্র সেন

-

অমর হয়ে আছেন ভাই গিরিশচন্দ্র সেন। জন্ম ১৮৩৫ সালে। নরসিংদী জেলার পাঁচদোনা গ্রামে। তিনি লক্ষেèৗ থেকে আরবি ও ইসলাম ধর্ম সম্পর্কে জ্ঞানার্জন করেছিলেন। ফার্সি, সংস্কৃত ভাষায়ও তার ছিল অগাধ পাণ্ডিত্য। গিরিশচন্দ্র নিরাকার একেশ্বরবাদী ব্রাহ্ম মতে দীক্ষিত হন ১৮৭১ সালে। বিভিন্ন ভাষা ও ধর্ম সম্পর্কে জানতে আগ্রহী হন তখন থেকেই।
বাঙালি মুসলমানদের জন্য তার অমর কীর্তি পবিত্র কুরআন বাংলায় অনুবাদ। ১৮৮১ থেকে ৮৬ পর্যন্ত এই অমর কর্মে নিয়োজিত ছিলেন।
মুসলমান পণ্ডিতগণের কাছ থেকে তিনি জয়মাল্য পেয়েছেন। মওলানা মোহাম্মদ আকরম খাঁ গিরিশচন্দ্রকে প্রশংসা সংবলিত পত্র প্রেরণ করেন।
তার তাপসমালা বিখ্যাত সাধক শেখ ফরিদুদ্দিন আত্তারের তাজকেরাতুল আউলিয়া অবলম্বনে রচিত হয়েছে; যাতে ৯৬ জন মুসলিম মনীষীর জীবনীর বর্ণনা আছে। মিশকাত শরিফের অর্ধেক অনুবাদ করেন আর জালালুদ্দিন রুমির মসনবি শরিফ অনুবাদ করেন তত্ত্বরতœমালা নামে। মহাপুরুষ মোহাম্মদ সা: ও তৎপ্রবর্তিত ইসলাম ধর্ম, ইমাম হাসান ও হোসেনের জীবনী; চারটি সাধ্বী মুসলমান নারীসহ মোট ৪২টি গ্রন্থ রচনা ও অনুবাদ তার অমর কীর্তি। বাংলা ভাষায় তিনিই কুরআনের প্রথম সম্পূর্ণ অনুবাদক।
১৫ আগস্ট; আজ এই জ্ঞানতাপসের মৃত্যুবার্ষিকী। ইসলাম ধর্মের মহাগ্রন্থ এবং মুসলিম মনীষীদের জীবনী লিখে রেখে গেছেন অনন্য দৃষ্টান্ত। তাই বাঙালি মুসলিম তথা মুসলিম বিশ্ব তার কাছে ঋণী থাকবে বৈ কি।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল