২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

স্ম র ণ: মাহবুব আলী খান

-

বাংলাদেশ সরকারের সাবেক যোগাযোগ উপদেষ্টা, কৃষিমন্ত্রী ও নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান (এম এ খান) ছিলেন এক মহান পুরুষ। দেশের জন্য ছিলেন নিবেদিতপ্রাণ। তার দেশপ্রেম, কর্মনিষ্ঠা, সততা, দক্ষতা ও মানুষের প্রতি ভালোবাসা আজো শ্রদ্ধা জাগায়। আচরণে ছিলেন অমায়িক। দর্শন, আইন, সমাজসেবা ও ধর্মীয় বিষয়ে তার ছিল গভীর জ্ঞান।
আজ ৬ আগস্ট এম এ খানের ৩৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৮৪ সালের এই দিনে তিনি পরলোক গমন করেন। বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ বিমান দুর্ঘটনায় হতাহত হয়েছিলেন কয়েকজন। এম এ খান সেটি পরিদর্শনে তেজগাঁও বিমানবন্দরে গিয়েছিলেন। সেখানেই তিনি বুকে ব্যথা অনুভব করেন। তৎক্ষণাৎ সিএমএইচে নেয়া হলেও তাকে বাঁচানো যায়নি। তিনি আজীবন জনকল্যাণে নিবেদিত থেকেছেন। রাজধানীতে ধানমন্ডি ৫ নম্বর সড়কে তারই প্রণোদনায় স্ত্রী সৈয়দা ইকবাল মান্দ বানু অনাথ, এতিম, দরিদ্র শিশুদের জন্য ‘সুরভি’ স্কুল প্রতিষ্ঠা করেছেন। সেখানে শিশুদের একবেলা খাবারসহ বিনামূল্যে শিক্ষা দেয়া হয়। বইপুস্তক, পোশাক ও অন্যান্য উপকরণের খরচও স্কুলটি বহন করে থাকে। শিক্ষা ও সেবার কারণে মাহবুব আলী স্বাধীনতা পুরস্কার অর্জন করেছিলেন। সারা দেশে ‘সুরভি’র শতাধিক শাখা মানবতার সেবায় কাজ করছে। এম এ খানের জন্ম ১৯৩৪ সালের ৩ নভেম্বর সিলেট জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। তার পিতা আহমেদ আলী খান প্রথম মুসলিম হিসেবে তৎকালীন ভারতে ১৯০১ সালে ব্যারিস্টার হন। এম এ খানের মায়ের নাম জুবাইদা খাতুন। তিনি বিহার, আসাম ও উড়িষ্যার জমিদার পরিবারের কন্যা। জেনারেল এম এ জি ওসমানী এম এ খানের চাচাতো ভাই।
এম এ খান কলকাতা ও ঢাকায় শিক্ষা লাভ করেন। ১৯৫২ সালে তিনি পাকিস্তান নৌবাহিনীতে ক্যাডেট হিসেবে যোগ দেন। ১৯৭৯ সালে নৌবাহিনী প্রধানের পদে উন্নীত হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ওই পদে নিয়োজিত ছিলেন। অতিরিক্ত দায়িত্ব হিসেবে ১৯৭৫ সালের পরে ডাক ও টেলিযোগাযোগ উপদেষ্টা, ১৯৮২ সালের জুলাইয়ে যোগাযোগ উপদেষ্টা ও পরে কৃষিমন্ত্রীর দায়িত্ব পান।
তিনি সহজ, সরল ও মিশুক ছিলেন। তার দুই মেয়েÑ শাহিনা খান জামান (বিন্দু) এবং ডা: জুবাইদা রহমান (ঝুনু)। জুবাইদা ঢাকা মেডিক্যাল কলেজ থেকে চিকিৎসাশাস্ত্রে ডিগ্রি লাভ করার পর ব্রিটেনের ইম্পেরিয়াল কলেজ থেকে প্রিভেনটিভ কার্ডিওলজির ওপর ডিপ্লোমা পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন। তিনি শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বড় ছেলে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী।
আতিকুর রহমান রুমন


আরো সংবাদ



premium cement