৩০ সেপ্টেম্বর ২০২০

স্ম র ণ: সিকান্দার আবু জাফর

-

সিকান্দার আবু জাফর। জন্ম তেঁতুলিয়া, বর্তমান সাতক্ষীরা জেলা, ১৯১৯। বিশিষ্ট কবি, সঙ্গীত রচয়িতা, নাট্যকার ও সাংবাদিক। পিতা সৈয়দ মঈনুদ্দীন হাশেমীর পেশা ছিল কৃষি ও ব্যবসায়। পিতৃব্য সৈয়দ জালালুদ্দীন হাশেমী ছিলেন কলকাতা করপোরেশনের মেয়র ও অবিভক্ত বঙ্গের আইন পরিষদের ডেপুটি স্পিকার। স্থানীয় তালা বি. দে. ইনস্টিটিউশন থেকে ম্যাট্রিক পাস করেন। কিছুকাল কলকাতার বঙ্গবাসী কলেজে অধ্যয়ন শেষে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন। প্রথম দিকে কলকাতায় দৈনিক নবযুগে সাংবাদিকতা করেছিলেন।
১৯৫০ সালে কলকাতা ত্যাগ করে আরো অনেকের মতো ঢাকায় আগমন করেন। রেডিও পাকিস্তানে চাকরি নেন এখানে এসে। ১৯৫৩ সালে দৈনিক ইত্তেফাকের সহযোগী সম্পাদক, ১৯৫৪ সালে দৈনিক মিল্লাতের প্রধান সম্পাদক এবং ১৯৫৭ থেকে ১৯৭০ সাল পর্যন্ত মাসিক সমকাল পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন। ১৯৫৮ সালে সমকাল মুদ্রায়ণ নামে ছাপাখানা ও সমকাল প্রকাশনী স্থাপন করেন। শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন আওয়ামী লীগের ৬ দফাকে কেন্দ্র করে পূর্ববাংলায় জাতীয়তাবাদ ও দেশীয় সংস্কৃতি চর্চার যে ধারা প্রবাহিত হয়, তার একজন পৃষ্ঠপোষক ছিলেন তিনি। বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে প্রবাসী সরকারের পক্ষে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন। ‘আমাদের সংগ্রাম চলবেই’Ñ তার রচিত এ গান তখন মুক্তিযোদ্ধাদের বিশেষভাবে অনুপ্রাণিত করেছিল। তার কবিতায় যুগযন্ত্রণা বলিষ্ঠভাবে প্রতিফলিত। বিপ্লবী কবি হিসেবে অসংখ্য গণসঙ্গীত লিখে খ্যাতি অর্জন করেছেন। তার রচিত উল্লেখযোগ্য সাহিত্যকর্মÑ কবিতা : প্রসন্ন প্রহর, বৈরীবৃষ্টিতে, তিমিরান্তক, কবিতা ১৩৭২, বৃশ্চিক লগ্ন। নাটক : শকুন্তলা উপাখ্যান, সিরাজউদ্দৌলা, মহাকবি আলাওল। উপন্যাস : মাটি আর অশ্রু, পূরবী, নতুন সকাল। গল্পগ্রন্থ : মতি আর অশ্রু। কিশোর উপন্যাস : জয়ের পথে, নবী কাহিনী (জীবনী)। অনুবাদ : রুবাইয়াৎ ওমর খৈয়ম, সেন্ট লুইয়ের সেতু, বার্নাড মালামুডের যাদুর কলস, সিংয়ের নাটক। গান : মালব কৌশিক।
১৯৬৬ সালে নাটকের জন্য বাংলা একাডেমি পুরস্কার লাভ করেছিলেন। বিখ্যাত ও বহুলালোচিত সাহিত্য মাসিক সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবেও তার অবদান অবিস্মরণীয়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর মৌলিক অধিকার রক্ষার সংগ্রামে সক্রিয় ভূমিকা পালন করেন। মৃত্যু : ঢাকা ৫.৮.১৯৭৫।


আরো সংবাদ

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)