০৮ আগস্ট ২০২০
অ ভি ম ত

আমাদের চরিত্রের বিশেষ দিক

-
24tkt

অনেক বছর আগে হুসেইন মুহম্মদ এরশাদের আমলে মাদক নিয়ন্ত্রণ অধিদফতর নামে একটি সরকারি সংস্থার আত্মপ্রকাশ ঘটে। সংস্থাটির লক্ষ্য ছিল মাদকের অনুপ্রবেশ বন্ধ ও মাদকের ব্যবহার নিয়ন্ত্রণ করা। তখন সরকারিভাবে অনেক ঢাকঢোল পিটিয়ে এই অধিদফতরের সৃষ্টি ও তার উদ্দেশ্য সম্পর্কে ব্যাপক প্রচারণা চালানো হয়েছিল। খুব স্বাভাবিকভাবে বলা চলে, এই অধিদফতরসহ অন্য যে সব অধিদফতর যে কারণে যখন সৃষ্টি করা হয়েছে তার কোনোটার উদ্দেশ্য কোনোকালেই সফলকাম হয়নি। মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের ক্ষেত্রেও তাই ঘটেছে। বাজারে তখন হেরোইন নামক এক ভয়ঙ্কর মাদকের অনুপ্রবেশ ঘটে। তখনই একটা কথা মুখে মুখে উচ্চারিত হতে থাকে, হেরোইনের পেছনে আবার কোন হিরোইন আসে? কথাটি এরশাদের পরিবারের কোনো মহিলা সদস্যকে কটাক্ষ করে বলা হতো।
সম্প্রতি করোনাভাইরাসের কারণে প্রশাসনযন্ত্রসহ সমাজের বিভিন্ন স্তরে চাপিয়ে রাখা সুপ্ত ভাইরাসগুলো যেন মাথাচাড়া দিয়ে বেরিয়ে আসছে। স্বাস্থ্য অধিদফতরের নকল মাস্ক ও পিপিই পরিহিত অবস্থায় চিকিৎসারা বুঝতে পেরেছেন, এত দিন জনগণকে ফাঁকি দেয়া হয়েছে, এখন ফাঁকির শিকার তারা নিজেই। পুলিশের পদস্থ কর্মকর্তার গৃহে জন্ম নেয়া ঐশী নামের মেয়েটি মাদকের শিকার হয়ে মা-বাবাকে খুন করে প্রমাণ করল, মাদকের অনুপ্রবেশ কত বিস্তৃত ও কত ভয়াবহ। দেশে যখন মাদক আসে তা পুলিশের ঘরে ঢুকবে না কেন? করোনাভাইরাসের নকল রিপোর্ট সাধারণ জনগণকে শুধু প্রতারিত করেনি, প্রতারণার শিকার হয়েছেন সমাজের উঁচুস্তরের অনেক বিশিষ্টজন। করোনাভাইরাস বিশ্বের সর্বত্র আজ বিচরণ করছে। কিন্তু তার নকল সার্টিফিকেট দিয়েও যে দুটো পয়সা কামানো যায় এ কথাটি এসেছে বাঙালির মাথায় প্রথম।
বিদেশী লেখকদের লেখা ইসলামী আইন পুস্তকে বর্ণিত হয়েছে আরব বেদুইনদের নৈতিক চরিত্র অনেক উন্নতমানের। অপর দিকে বাঙালির নৈতিক চরিত্র সম্পর্কে বিদেশীদের পুস্তকে যা বলা হয়েছে তার পুনরোক্তি না করে গান্ধী ও হবসের কথোপকথনের কয়েকটি বাক্য এখানে তুলে ধরতে চাচ্ছি।
গান্ধীজী বলেছিলেন, ভারতবর্ষের প্রতিটি গ্রাম সুখ-শান্তির নীড়, স্নেহ-মমতার বন্ধনে আবদ্ধ। অপর দিকে, হবস বলেছিলেন, ভারতবর্ষের প্রতিটি গ্রাম হিংসা-বিদ্বেষ, মিথ্যা ও প্রতারণায় ভরপুর। এখন প্রশ্ন, কোনটি সত্য। ভয়াবহ করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে আমাদের চরিত্রের বিভিন্ন দিক আজ উন্মোচিত হয়েছে। এখান থেকেই তার যথার্থ উত্তর হয়তো খুঁজে পাওয়া যাবে।
লেখক : আইনজীবী


আরো সংবাদ

বাবরি মসজিদের স্থানে মন্দির নির্মাণে জামায়াতের উদ্বেগ প্রকাশ বাগাতিপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধির আহবান রাষ্ট্রপতির কুমিল্লায় নতুন করে করোনায় আক্রান্ত ৪৯ দিনাজপুরে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিনে সেলাইমেশিন বিতরণ ভারতের কেরালায় বিমান দুর্ঘটনায় মৃতের পরিবার পাবে ১০ লক্ষ টাকা নোয়াখালীতে নতুন করে করোনায় ১ জনের মৃত্যু, আক্রান্ত ৫৭ রাণীনগরে বিদ্যুতের খুঁটি উপড়ে তিনদিন ধরে অন্ধকারে ৫ গ্রামের মানুষ  কলেজে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ সোনারগাঁওয়ে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ পদ্মার অব্যাহত ভাঙনে হুমকির মুখে মাওয়া ১ ও ২ নম্বর ফেরীঘাট

সকল

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (৩১১৭৪)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৯৭৪৪)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৭০৬৭)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৬৯২১)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৭৩২)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৬৫১৯)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৬৪০১)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৫৪৮৮)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৫৪৭৩)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৫৩৮৫)