১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`
অ ভি ম ত

আমাদের চরিত্রের বিশেষ দিক

-

অনেক বছর আগে হুসেইন মুহম্মদ এরশাদের আমলে মাদক নিয়ন্ত্রণ অধিদফতর নামে একটি সরকারি সংস্থার আত্মপ্রকাশ ঘটে। সংস্থাটির লক্ষ্য ছিল মাদকের অনুপ্রবেশ বন্ধ ও মাদকের ব্যবহার নিয়ন্ত্রণ করা। তখন সরকারিভাবে অনেক ঢাকঢোল পিটিয়ে এই অধিদফতরের সৃষ্টি ও তার উদ্দেশ্য সম্পর্কে ব্যাপক প্রচারণা চালানো হয়েছিল। খুব স্বাভাবিকভাবে বলা চলে, এই অধিদফতরসহ অন্য যে সব অধিদফতর যে কারণে যখন সৃষ্টি করা হয়েছে তার কোনোটার উদ্দেশ্য কোনোকালেই সফলকাম হয়নি। মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের ক্ষেত্রেও তাই ঘটেছে। বাজারে তখন হেরোইন নামক এক ভয়ঙ্কর মাদকের অনুপ্রবেশ ঘটে। তখনই একটা কথা মুখে মুখে উচ্চারিত হতে থাকে, হেরোইনের পেছনে আবার কোন হিরোইন আসে? কথাটি এরশাদের পরিবারের কোনো মহিলা সদস্যকে কটাক্ষ করে বলা হতো।
সম্প্রতি করোনাভাইরাসের কারণে প্রশাসনযন্ত্রসহ সমাজের বিভিন্ন স্তরে চাপিয়ে রাখা সুপ্ত ভাইরাসগুলো যেন মাথাচাড়া দিয়ে বেরিয়ে আসছে। স্বাস্থ্য অধিদফতরের নকল মাস্ক ও পিপিই পরিহিত অবস্থায় চিকিৎসারা বুঝতে পেরেছেন, এত দিন জনগণকে ফাঁকি দেয়া হয়েছে, এখন ফাঁকির শিকার তারা নিজেই। পুলিশের পদস্থ কর্মকর্তার গৃহে জন্ম নেয়া ঐশী নামের মেয়েটি মাদকের শিকার হয়ে মা-বাবাকে খুন করে প্রমাণ করল, মাদকের অনুপ্রবেশ কত বিস্তৃত ও কত ভয়াবহ। দেশে যখন মাদক আসে তা পুলিশের ঘরে ঢুকবে না কেন? করোনাভাইরাসের নকল রিপোর্ট সাধারণ জনগণকে শুধু প্রতারিত করেনি, প্রতারণার শিকার হয়েছেন সমাজের উঁচুস্তরের অনেক বিশিষ্টজন। করোনাভাইরাস বিশ্বের সর্বত্র আজ বিচরণ করছে। কিন্তু তার নকল সার্টিফিকেট দিয়েও যে দুটো পয়সা কামানো যায় এ কথাটি এসেছে বাঙালির মাথায় প্রথম।
বিদেশী লেখকদের লেখা ইসলামী আইন পুস্তকে বর্ণিত হয়েছে আরব বেদুইনদের নৈতিক চরিত্র অনেক উন্নতমানের। অপর দিকে বাঙালির নৈতিক চরিত্র সম্পর্কে বিদেশীদের পুস্তকে যা বলা হয়েছে তার পুনরোক্তি না করে গান্ধী ও হবসের কথোপকথনের কয়েকটি বাক্য এখানে তুলে ধরতে চাচ্ছি।
গান্ধীজী বলেছিলেন, ভারতবর্ষের প্রতিটি গ্রাম সুখ-শান্তির নীড়, স্নেহ-মমতার বন্ধনে আবদ্ধ। অপর দিকে, হবস বলেছিলেন, ভারতবর্ষের প্রতিটি গ্রাম হিংসা-বিদ্বেষ, মিথ্যা ও প্রতারণায় ভরপুর। এখন প্রশ্ন, কোনটি সত্য। ভয়াবহ করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে আমাদের চরিত্রের বিভিন্ন দিক আজ উন্মোচিত হয়েছে। এখান থেকেই তার যথার্থ উত্তর হয়তো খুঁজে পাওয়া যাবে।
লেখক : আইনজীবী


আরো সংবাদ



premium cement
সখীপুরে সাংবাদিকের ওপর হামলাকারী সেই আ'লীগ নেতা কারাগারে ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক

সকল